প্রকৌশলী ও ঠিকাদারদের দুর্নীতির কারণে ভোলা সরকারি কলেজে নবনির্মিত ৫তলা ভিতবিশিষ্ট চারতলা ‘একাডেমিক ভবন কাম এক্সামিনেশন হল’ পরিত্যক্ত ঘোষণা হচ্ছে। ইইডি’র প্রকৌশলীরা ভবনটির চারতলা ছাদকে ঝুঁকিপূর্ণ ঘোষণা করেছে। বর্তমানে ভবনটির পলেস্তারাও খসে পড়ছে। ভবনটির কাজের মান এতোই খারাপ সেখানে পাঁচ তলা করতে গেলে বড় ধরনের দুর্ঘটনা ঘটার আশঙ্কা করছেন কলেজ শিক্ষকরা।

এদিকে পুরো ভবনের কাজ শেষ না হলেও বিল ঠিকই আদায় করেছে ঠিকাদারি প্রতিষ্ঠান।

দুই বছর আগে নির্মিত ভবনটির চারতলা ছাদে নির্ধারিত মাপের চেয়ে কম রড ব্যবহার করা হয়েছে। পাশাপাশি ছাদের স্লাব থিকনেস ড্রইংয়ের থিকনেস থেকে কম। এ কারণে ছাদে জোরে চলাফেরা করলে শব্দ সৃষ্টি হয়। এসব কারণে ছাদটিকে ‘ঝুঁকিপূর্ণ’ অভিহিত করা হয়েছে। এ কারণে ওই ভবনে লিফটও স্থাপন করা যাচ্ছে না।

এ ব্যাপারে জানতে চাইলে শিক্ষা প্রকৌশল অধিদফতরের (ইইডি) ‘ভোলা অঞ্চল’র দায়িত্বপ্রাপ্ত নির্বাহী প্রকৌশলী জাহাঙ্গীর আলম বার্তা২৪.কমকে বলেন, ‘ভোলা সরকারি কলেজের একাডেমিক ভবন কাম এক্সামিনেশন হলের নির্মাণ কাজে যে সমস্যা সৃষ্টি হয়েছে, সেটি সস্পর্কে আমি খুব বেশি অবহিত নই। ওই সময় আমি দায়িত্বে ছিলাম না। আমি যতটুকু জানি, বর্তমানে ওই কাজ বন্ধ রয়েছে। তাছাড়া আমাদের প্রধান কার্যালয় থেকে একটা টিম এসে পরিদর্শন করেছে, সেই টিম পরবর্তীতে কোনো নির্দেশনা দেয়নি। তারা যেভাবে নির্দেশনা দেবে, সেভাবেই কাজ হবে। এটা কার গাফিলতি বা কার দায়ভার সেটা তদন্ত কমিটিই বলবে।’