সাভারের আশুলিয়ায় একটি মাছের খামারে ষড়যন্ত্রমূলক প্রায় শত টনের বেশি মাছ কীটনাশক দিয়ে মেরে ফেলেছে দুর্বৃত্তরা।

শুক্রবার (১৪ আগস্ট) সকালে আশুলিয়ার জিরাবো এলাকার দেওয়ান ইদ্রিস আলী স্কুল অ্যান্ড কলেজ সংলগ্ন এলাকার প্রান প্রকৃতি এগ্রো মাছের খামারে এঘটনা ঘটে।

খামারি শহিদুল ইসলাম জানান, প্রায় ৬০ বিঘা জায়গা জুড়ে দীর্ঘদিন ধরে আমি মাছের চাষ করে আসছি। গতকাল ১৩ আগস্ট হঠাৎ মাছ পানিতে ভেসে বেড়াতে শুরু করে। এসময় ৩০ থেকে ৪০ জন লোক নিয়ে প্রায় ৩০টন মাছ অপসারণ করে মাটিতে পুঁতে রাখা হয়। এছাড়া আজ পর্যন্ত প্রায় ১০০ টন মাছ মরে পানিতে ভেসে ওঠে। পুরো এলাকা মরা মাছের দুর্গন্ধে ছড়িয়ে পড়েছে। এখন পর্যন্ত প্রায় ৫ কোটি টাকার ক্ষতি সাধন হয়েছে বলে অভিযোগ খামারি শহিদুল ইসলামের।

শহিদুলের বড় ভাই শরিফুল ইসলাম আলমাস জানান, আমরা প্রায় ২২ বছর ধরে মাছের চাষ করি। বিগত ২২ বছরে এ ধরনের কোনো ঘটনা ঘটে নি। কেউ পূর্ব শত্রুতার জেরে কীটনাশক পানিতে মিশিয়ে দিতে পারে। এই খামারে ১০ বছর বয়সেরও বড় বড় মাছ ছিল যার সব মরে গেছে। মাছ মারা যাওয়ায় জেলেসহ প্রায় অর্ধশতাধিক কাজের লোকের জীবিকায় তারা বিষ দিয়েছে।

তিনি আরও বলেন, আমরা সাভার উপজেলা মৎস অধিদপ্তরের নথিভুক্ত চাষি। ২০১৬ সালে আমরাই সাভার উপজেলার সেরা মৎস উদ্যোক্তা নির্বাচিত হয়েছিলাম। খামারের পানির নমুনা পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। একইসাথে থানায় অভিযোগের ব্যবস্থা নেওয়া হচ্ছে।

এ ব্যাপারে সাভার উপজেলা সিনিয়র মৎস কর্মকর্তা হারুন-অর-রশিদ জানান, বিষয়টি আমরা শুনেছি। ঘটনাস্থল পরিদর্শনে আমাদের প্রতিনিধি টিম রওনা করেছে।