হাইভোল্টেজ বিদ্যুৎ সঞ্চালন লাইনের ওপর স্থাপিত ২,৪২২ কিলোমিটার দীর্ঘ এক জোড়া ফাইবার অপটিক ক্যাবল মোবাইল ফোন অপারেটর রবিকে লিজ দিয়েছে পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (পিজিসিবি)।

আগামী এক বছরের মধ্যে দেশের বিভিন্ন স্থানে ধাপে ধাপে এই পরিমাণ ফাইবার অপটিক ক্যাবল ব্যবহার করবে রবি।

রবিকে ইতিপূর্বে লিজ প্রদত্ত চট্টগ্রাম হতে কক্সবাজার পর্যন্ত ১৯০ কিলোমিটার দীর্ঘ ফাইবার অপটিক ক্যাবল ব্যবহার সংক্রান্ত চুক্তিটিও আগামী পাঁচ বছরের জন্য নবায়ন করা হয়েছে।

বৃহস্পতিবার (৬ আগস্ট) পিজিসিবির প্রধান কার্যালয়ে আয়োজিত সংক্ষিপ্ত অনুষ্ঠানে উভয় কাজের জন্য পৃথকভাবে দ্বিপাক্ষিক চুক্তি স্বাক্ষর করা হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতির কারণে স্বাস্থ্যবিধি মেনে চুক্তি স্বাক্ষর পর্ব অনুষ্ঠিত হয়।

২,৪২২ কিলোমিটার ফাইবার অপটিক নতুনভাবে লিজ প্রদানের চুক্তি প্রাথমিকভাবে এক বছরের জন্য করা হয়েছে। যা পরবর্তীতে নবায়নযোগ্য। রবি ২০২১ সালের জুলাই মাসের মধ্যে এই পরিমাণ ফাইবার অপটিক ক্যাবল লিজ নেওয়া সম্পন্ন করবে। চুক্তিতে বর্ণিত পরিমাণ ফাইবার অপটিক ক্যাবল পূর্ণাঙ্গভাবে লিজ/ব্যবহার শুরু হলে এক বছরে ২১.০৪ কোটি টাকা পাবে পিজিসিবি। আংশিক পরিমাণ ব্যবহার করলেও একই পরিমাণ টাকা পাবে পিজিসিবি।

অপরদিকে নবায়নকৃত চুক্তি মোতাবেক চট্টগ্রাম হতে কক্সবাজার পর্যন্ত ১৯০ কিলোমিটার দীর্ঘ ফাইবার অপটিক ক্যাবল ব্যবহার বাবদ পিজিসিবিকে প্রতি বছর ১.৮২ কোটি টাকা হারে পরিশোধ করবে রবি। নবায়নকৃত চুক্তিতে স্ট্যান্ডার্ড চুক্তি এবং পুনর্নির্ধারিত রেট কার্যকর করা হয়েছে। পূর্বে এক বছরে ১.৫১ কোটি টাকা হারে পেয়েছে পিজিসিবি। নতুন হার প্রযোজ্য হওয়ায় বছরে ৩১.২৩ লাখ টাকা হারে বেশি পাবে পিজিসিবি। ২০১০ সালের জুলাইয়ে এই ক্যাবল রবিকে লিজ দেওয়া হয়েছিল।

বিদ্যুতের হাইভোল্টেজ সঞ্চালন লাইনের ওপরে স্থাপিত থাকায় পিজিসিবির ফাইবার অপটিক ক্যাবল অন্যদের তুলনায় বেশি সুরক্ষিত। ওভারহেড ক্যাবল কাটা পড়া সহ অন্যান্য দুর্ঘটনার সম্ভাবনা কম। ফলে পিজিসিবির ফাইবার অপটিক ক্যাবল অধিক বিশ্বস্ত ও নির্ভরযোগ্য।

চুক্তি স্বাক্ষর পর্বে পিজিসিবির পক্ষে কোম্পানি সচিব (অতি. দা.) মো. জাহাঙ্গীর আজাদ এবং রবির প্রধান নির্বাহী কর্মকর্তা মাহতাব উদ্দিন আহমেদের পক্ষে চিফ কমার্শিয়াল অফিসার শিহাব আহমদ চুক্তিপত্রে স্বাক্ষর করেন। উপস্থিত ছিলেন পিজিসিবির নির্বাহী পরিচালক (এইচআর) শেখ রিয়াজ আহমেদ, পরিচালক (ওপিজিডব্লিউ) মো. আশরাফ হোসেন, তত্ত্বাবধায়ক প্রকৌশলী দেওয়ান পারভেজ আলম এবং রবির ভাইস প্রেসিডেন্ট আহমেদ তারেক আজিজ ও অনামিকা ভক্ত প্রমুখ।