বিতর্কিত নাগরিকত্ব আইন সিএএ-র প্রতিবাদ করায় ভারতের রাজধানী দিল্লিতে মুসলিম বিরোধী দাঙ্গায় মুসলিমদের সুরক্ষা দিতে ব্যর্থ পুলিশ। প্রায় পাঁচ মাস পর রিপোর্ট দিয়ে এমনই তথ্য জানাল দিল্লি সংখ্যালঘু কমিশন। কেন্দ্রের নির্দেশেই ওই রিপোর্ট তৈরি করেছে তারা।

কমিশন জানাচ্ছে, বেছে বেছে মুসলিমদের ঘর–বাড়ি জ্বালানো হয়েছে ‘‌দাঙ্গা’য়। অন্তত ৫৩ জনের মৃত্যু হয়েছে টানা তিন–চার দিনের হিংসায়। এতে আক্রান্ত হয়েছে কমপক্ষে ২০০ জন।

মুসলিম বিরোধী ওই ‘‌দাঙ্গা’য় ১১টি মসজিদ পুড়িয়ে ফেলা, ৫টি মাদ্রাসা, কবরখানা তছনছ করা হয়েছে। সিএএ–বিরোধী আন্দোলন বন্ধ করতেই পুলিশের সাহায্য নিয়ে দাঙ্গা চালিয়েছে সিএএ–সমর্থকেরা। ঘরবাড়ি মুসলিমদের জ্বললেও তাদের বিরুদ্ধেই মামলায় দায়ের করেছে পুলিশ, ওই রিপোর্টে এমনই বক্তব্য কমিশন।

উল্লেখ্য, মুসলিম বিরোধী নাগরিকত্ব আইনের প্রতিবাদে বিক্ষোভে ফেটে পড়েছিল পুরো ভারত। সিএএ–বিরোধী আন্দোলনের কেন্দ্রবিন্দুই ছিল দিল্লির শাহিনবাগ। দিল্লি পুলিশি ও উগ্র হিন্দুত্ববাদী বিজেপি অস্বীকার করলেও রাজনৈতিক পর্যবেক্ষকরা বলছেন, আন্দোলনকারীদের নিশানা করে বিজেপি নেতা কপিল মিশ্রের ‘‌বিষাক্ত’ ভাষণের পরই হিংসার সূত্রপাত হয় রাজধানীতে। একেবারে ছক কষে মুসলিমদের ঘরবাড়ি, দোকান চিহ্নিত করে ভাঙচুর চালানো হয়।

জ্বালিয়ে দেওয়া হয় শত শত ঘরবারি, মসজিদ-মাদরাসা।