ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে পশুর হাট না বসানোর পরামর্শ দিয়েছে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রতিরোধে গঠিত জাতীয় পরামর্শক কমিটি। শুক্রবার (১০ জুলাই) স্বাস্থ্য মহাপরিচালকের কাছে সুপারিশ আকারে এ পরামর্শ দিয়েছে কমিটি।

তবে কমিটির এমন পরামর্শে বিব্রত স্বাস্থ্য অধিদফতর। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ের চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণের আগেই বিশেষজ্ঞদের প্রস্তাবিত সুপারিশ গণমাধ্যমে প্রকাশিত হওয়াটাও ‘বাঞ্ছনীয়’ নয় বলে মনে করছেন স্বাস্থ্য বিভাগের শীর্ষ কর্মকর্তারা।

স্বাস্থ্য বিশেষজ্ঞরা বলছেন, অর্থনৈতিক কর্মকাণ্ড গতিশীল রাখতে এবং গবাদিপশুর খামার মালিক ও ব্যক্তিপর্যায়ে কোরবানির পশুর হাটকে সামনে রেখে যারা সারাবছর গবাদিপশু পালন করেছেন, তাদের কথা ভেবে হাট বসানোর ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

নির্ভরযোগ্য সূত্রে জানা গেছে, শেষ পর্যন্ত ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে পশুর হাট বসার সম্ভাবনাই বেশি। তবে করোনা সংক্রমণ প্রতিরোধে হাটগুলোতে কঠোরভাবে স্বাস্থ্যবিধির ওপর গুরুত্ব দেয়া হতে পারে।

করোনার ব্যাপক বিস্তার রোধে ঢাকা, নারায়ণগঞ্জ, গাজীপুর ও চট্টগ্রামে পশুর হাট না বসানোর পাশাপাশি এসব অঞ্চল থেকে অন্যান্য স্থানে যাতায়াত না করার জন্যও পরামর্শ দিয়েছে জাতীয় পরামর্শক কমিটি।