গেমারদের কাছে ফেসবুকের গেমসগুলো দারুণ জনপ্রিয়। তবে শুধু ফেসবুকেই নয়, মেসেঞ্জারও বর্তমানে বিনোদনের এক অন্যতম মাধ্যম হয়ে উঠেছে।

বর্তমানে মেসেঞ্জারের অনেক গেম যুক্ত করেছে ফেসবুক। এরই মধ্যে কিছু গেম খুবই আকর্ষণীয়। এরকমই কিছু গেম সম্পর্কে চলুন জেনে নেই।

১. Uno (উনো): এটি একটি কার্ড গেম যা সর্বাধিক চার জন একই সময় খেলতে পারবে। গেমটিতে প্রথমে কার্ড গুলো ভাগ করে দেওয়া হয়, তারপর চারজনের মধ্যে নির্দিষ্ট এক নিয়মে খেলা শুরু হয়। এই গেমে কিছু বিশেষ কার্ড ব্যবহার করা যেতে পারে। সবচেয়ে প্রথমে যে তার সব কার্ড শেষ করবে তাকে বিজেতা হিসেবে গণ্য করা হবে। মেসেঞ্জারের গেমগুলোর মধ্যে এই গেমটি সর্বাধিক জনপ্রিয়।

২ . Word with friends (ওয়ার্ড উইথ ফ্রেন্ডস): এটি মেসেঞ্জারের গেম গুলোর মধ্যে আরেকটি বিখ্যাত গেম। গেমটি প্রায় সকলেই আমরা স্কুল অথবা কলেজ জীবনে খেলেছি। সাধারণ শব্দছক এর ধারণায় প্রস্তুত এই গেমটি মেসেঞ্জারের দ্বিতীয় জনপ্রিয় গেম। গেমটি খেলোয়ারদের শব্দ ভান্ডার এবং ছক তৈরি সম্পর্কে অবগত করে।

৩ . Ludo king (লুডো কিং): ছেলেবেলায় লুডো তো সবাই খেলে থাকে। সেই লুডোর-ই মোবাইল অনলাইন ভার্সন হল লুডো কিং। গেমটির নিয়ম সেই ছেলেবেলা লুডোর মতই করা হয়েছে। বর্তমানে লুডো কিং ও বহুল জনপ্রিয় একটি গেম। মেসেঞ্জার ছাড়াও প্লে স্টোরে লুডো কিং অ্যাপটিকে ৫০ মিলিয়নও বেশিবার ডাউনলোড করা হয়েছে। গেমটি সর্বাধিক চারজন খেলা সম্ভব।

৪. Basketball (বাস্কেটবল): এই গেমটি অতীব সহজ এবং সরল একটি গেম। গেমটি তে নিজের আঙ্গুল এর মাধ্যমে বাস্কেটবল টিকে গোলে প্রবেশ করাতে হয়। বর্তমানে অতীব সহজ এই গেমটি ও গেম প্রেমীদের কাছে বহুল জনপ্রিয় হয়েছে।

৫. 8 ball pool (৮ বল পুল): অন্যান্য খেলা গুলোর মধ্যে এই খেলাটির গ্রাফিক্সই সর্বাধিক খেলোয়ারদের দৃষ্টি আকর্ষণ করে। জনপ্রিয় এই খেলাটি সাধারণ পুল গেম এর থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছে। গেমটি একসাথে সর্বাধিক দুইজন খেলতে পারে। গেমটিতে একটি লাঠির মাধ্যমে আটটি বলকে নির্দিষ্ট জায়গায় পৌঁছাতে হয়।

৬. Draw Something (ড্র সামথিং): মেসেঞ্জারের খেলা গুলোর মধ্যে এই গেমটি ও বহুল জনপ্রিয় এবং অনন্য। গেমটি পিকশনারি রিপ্যাকেজ খেলার ডিজিটাল ভার্সন। খেলাটিতে খেলোয়ারদের শব্দ সাজানোর ক্ষমতা যাচাই করা হয়, তাদের শব্দ জ্ঞান সম্পর্কে ও এই গেমটি সচেতন করে।

৭. Quiz planet (কুইজ প্ল্যানেট): সাধারণ কুইজ গেম সম্পর্কে আমরা সবাই ই অবগত। সেই খেলারই ডিজিটাল ভার্সন হিসেবে মেসেঞ্জারে এই খেলার প্রচলন করা হয়েছে। খুবই অল্প সময়ের মধ্যে জনপ্রিয় হওয়া এই গেমটি জ্ঞান প্রিয় মানুষদের খুব সহজেই দৃষ্টি আকর্ষণ করেছে।

৮. Ever wing (এভার উইং): শুটিং গেম গুলোর মধ্যে মেসেঞ্জারে এভার উইং গেমটি একটি জনপ্রিয় গেম। যেখানে একজন তীরন্দাজের ভূমিকায় খেলোয়াড়কে খেলতে হয়। খেলাটি খুবই সহজ এবং সব বয়সের মানুষের জন্য উপযুক্ত। খেলাটিতে বন্ধুদের চ্যালেঞ্জ জানিয়ে নিজের সর্বাধিক স্কোরটির তুলনা করা সম্ভব।

৯. Ninja Go ( নিনজা গো): এই খেলাটি খুবই সহজ এবং মজাদার যেখানে খেলোয়াড় কে একজন নিনজার ভূমিকা পালন করতে হয় এবং ছড়ানো ডট গুলোকে জমাতে হয়। ডট সংখ্যা লেভেল এর সাথে সাথে পরিবর্তন হতে থাকে। খেলাটি খুব অল্প সময়ের মধ্যেই মেসেঞ্জার গেম হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে।

১০. Connect the Dots (কানেক্ট দা ডটস): গেমটি খুবই সহজ যেখানে খেলোয়াড়কে কয়েকটি এলোমেলো বিন্দু হতে শব্দ তৈরি করতে হয়। আর লেভেল বৃদ্ধির সাথে সাথে খেলাটি কঠিন থেকে কঠিনতর হতে থাকে। মজাদার এই গেমটি ১০ হাজারের ও বেশি মানুষ মেসেঞ্জারে খেলছেন, খেলোয়াড়ের অংক দিন দিন বেড়েই চলেছে।

ইন্টারনেট থেকে