বন্ধুদের সামনে মুখ চেপে হাসতে হয় রিমি কে। সুন্দর ফর্সা মুখে হলদে হাসি রিমিকে গম্ভীর করে দিয়েছে। এখন উপায়? উপায় তো আছেই। শুধু জেনে নিয়ে, একটু দাঁতের যত্ন নিতে হবে নিয়মিত এবং তা ঘরোয়া উপায়েই সম্ভব।

১. বেকিং পাউডার
এটি দাঁত সাদা করতে সবচেয়ে কার্যকরী। একটি ব্রাশ ভিজিয়ে নিয়ে পেস্টের সঙ্গে কিছুটা বেকিং পাউড়ার নিয়ে দাঁত মাজলে দাঁত হয় ঝকঝকে সাদা। সকালে ঘুম থেকে উঠে কিংবা রাতে ঘুমাতে যাওয়ার আগে দাঁত ব্রাশের সময় এটা করা যেতে পারে।

২. স্ট্রবেরির বিচি
স্ট্রবেরি খেতে যেমন মজাদার, ফলটির দানাও দাঁতের জন্য বেশ উপকারী। স্ট্রবেরি ফলের ছোট ছোট দানা আপনার দাঁতের বাইরের অংশে ঘষুন। সপ্তাহে কমপক্ষে দুই বার এই কাজ করলে দাঁতে জমে থাকা ময়লা সহজেই দূর হয়। একই সঙ্গে দাঁতের রংও হবে উজ্জ্বল।

৩. লেবুর রস
এক চিমটি লবণ ও কয়েক ফোঁটা লেবুর রস দিয়ে মাজলে দাঁত সাদা হয়। এছাড়া লেবুর খোসা দিয়ে আপনার দাঁত স্ক্রাবিং করতে পারেন। দাঁত সাদা করতে এটাও বেশ ভাল উপায়।

৫. কমলার খোঁসা
সকালে ঘুম থেকে উঠে জল দিয়ে আপনার দাঁত ধুয়ে ফেলুন। তারপর কমলালেবুর খোসা দিয়ে আপনার দাঁত ঘষুন। কমলালেবুর খোসায় ক্যালসিয়াম ও ভিটামিন সি এর উপস্থিতি থাকায় দাঁতের অণুজীবের সঙ্গে লড়াই করে। এতে দাঁত আরও সাদা এবং শক্তিশালী হয়।

৬. মাশরুম
দাঁত সাদা করতে মাশরুম খেতে পারেন। এতে প্রচুর পরিমাণে পলিস্যাকারাইড থাকে। যা ব্যাকটেরিয়া ধ্বংস করে ও ডেন্টাল প্লাক হতে দেয়না।

৭. গ্রিন টি
এতে প্রচুর ফ্লুরাইড থাকে। এছাড়া এটি  অ্যান্টি অ্যাসিডিক হওয়ার কারণে দাঁতে  হলুদ রং পড়তে বাঁধা দেয়।

৮. কাঠকয়লা
এর আগে মানুষের দাঁত পরিষ্কারে ব্যবহৃত হতো কাঠকয়লা। কাঠকয়লা আপনার দাঁত সাদা করতে সাহায্য করে। তাই মাঝে মাঝে কাঠ কয়লা মিক্স ব্যবহার করতে পারেন।

৯. ফ্লস ব্যবহার
দাঁতের পরিচ্ছন্নতা ও রং সুরক্ষায় ফ্লসও বেশ উপকার দেয়। দাঁতের ফাঁক থেকে খাদ্যের কণা দূর করতে নিয়মিত ফ্লস ব্যবহার করুন। বিশেষত সারা দিন খাবারদাবার খাওয়ার পর প্রতি রাতে ঘুমাতে যাওয়ার আগে ফ্লস ব্যবহার করে দাঁত পরিষ্কার ও উজ্জ্বল রাখা যায়।