বেশি বেশি চকলেট খান আর ওজন কমান। ভাবছেন এ আবার কেমন কথা! হ্যা, এমনটাই জানিয়েছে ইয়গভ নামের একটি এজেন্সি। সম্প্রতি নতুন এক সমীক্ষায় উঠে এসেছে এমন তথ্য।

সমীক্ষায় দেখা গেছে ৮৬% ক্ষেত্রে স্লিম চেহারার যারা চকলেটের স্বাদ থেকে নিজেদের বঞ্চিত করেননি তারা সহজে ওজনও কমিয়েছেন। এছাড়া চকলেট খেলে যে শুধু ওজনই কমবে তা কিন্তু নয়। একই সঙ্গে বাড়বে আয়ু।

২ হাজার ১০০ জনের উপর করা সমীক্ষাতে দেখা গেছে ৯১% মানুষ যারা ওজন কমানোর চেষ্টা করেছেন কিন্তু চকলেট খাওয়ার পরিমাণ একটুও কমাননি তাদের ওজন ঝরানোর প্রক্রিয়ায় তারা সহজে এবং দ্রুত রোগা হয়েছেন।

এই সমীক্ষার দায়িত্বে থাকা নিট্রিশিয়ন বিজ্ঞানী জ্যানেট অ্যালোট জানিয়েছেন, এই সমীক্ষা প্রমাণ করে ওজন কমানোর জন্য খাওয়ার পরিমাণ কমিয়ে দেয়াটা মোটেই বুদ্ধির কাজ না। নিজেদের চকলেটের স্বর্গীয় স্বাধ থেকে বঞ্চিত করে ওজন কমানোর চেষ্টায় মোটেও ফল পাওয়া যায় না।

অন্যদিকে, হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষকের গবেষণায় উঠে এসেছে চকলেট খেলে বাড়ে আয়ুও। ৬৫ বছর ধরে ৮ হাজার মানুষের উপর পরীক্ষা করে দেখা গেছে মাসে যারা অন্তত তিনবার পরিমিত পরিমাণের চকলেট খান তাদের আয়ু, যারা চকলেট খান না তাদের তুলনায় প্রায় এক বছর বেশি হয়।