প্রাণঘাতি করোনাভাইরাসের প্রকোপ কাটিয়ে উঠতে অনেকটাই সক্ষম ইউরোপের দেশ ইতালি। করোনা পরিস্থিতি উন্নতি হয়ে স্বাভাবিক হয়েছে ইতালির জনজীবন।

করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে যাওয়ার ধাপে ধাপে চালু হয়েছে দেশটির অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান ও বিনোদন কেন্দ্রগুলো।

এদিকে, আগামী সেপ্টেম্বর থেকে স্কুল খুলছে ইতালি। দেশটির প্রধানমন্ত্রী গুইসেফ কন্তে এবং শিক্ষামন্ত্রী লুসিয়া অ্যাজোলিনা এক ঘোষণায় বিষয়টি নিশ্চিত করেছেন।

আগামী ১৪ সেপ্টেম্বর থেকে সব স্কুল পুনরায় খুলে দেওয়া হবে। তবে স্কুল খুলে দেওয়া হলেও সামাজিক দূরত্ব অবশ্যই মেনে চলতে হবে।

ইতালি সরকারের ঘোষণা অনুযায়ী, স্কুলগুলো সকালে শুরু হবে। এছাড়া একজন শিক্ষার্থী থেকে অন্য শিক্ষার্থী এক মিটার দূরে বসবে।

অপরদিকে, স্কুলের ক্যাফেটেরিয়াতে খাবার খাওয়ার বদলে ক্লাসরুমেই শিশুদের খাবার খেতে হবে।

শিক্ষামন্ত্রী অ্যাজোলিনা বলেন, এসবের অর্থ শুধুমাত্র করোনাভাইরাসকে মোকাবিলা করতে নয় বরং আমরা ভিন্ন আঙ্গিকের স্কুল নিয়ে স্বপ্ন দেখছি, যেখানে উন্নয়নের জন্য অর্থ ব্যয় হবে।

তিনি আরও বলেন, এই লকডাউনে কিন্ডারগার্টেন এবং প্রাইমারি স্কুলের শিক্ষার্থীরা এবং শারীরিকভাবে অক্ষম শিশুরাই সবচেয়ে বেশি খারাপ অবস্থার মধ্য দিয়ে যাচ্ছে। সেপ্টেম্বরে স্কুলগুলো চালু হলে নতুন করে তারা আবার সবকিছু শুরু করতে পারবে বলে আশা প্রকাশ করেছেন তিনি। দেশটিতে স্কুলগুলো পুনরায় চালু করতে সরকার অতিরিক্ত ১ বিলিয়ন ইউরো বরাদ্দ দিয়েছে।

গত ফেব্রুয়ারির শেষ সপ্তাহে প্রথম করোনা রোগী শনাক্ত হয় ইতালিতে। এরপর ঘড়ির কাটার সাথে পাল্লা দিয়ে বাড়তে থাকে আক্রান্ত ও মৃতের সংখ্যা। পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাওয়ায় পুরো দেশ লকডাউন ঘোষণা করে ইতালি সরকার। মে থেকে করোনার প্রকোপ কমতে থাকায় স্বাভাবিক হতে শুরু করেছে সবকিছু।

সংশ্লিষ্টরা আশা করছেন শিগগিরই করোনামুক্ত হবে ইতালি।