মোবাইলের অনেক গোপন কোড আছে। যার বেশিরভাগই আমরা জানিনা। এসব কোডের যে কিছু চমৎকার ব্যবহার রয়েছে তাও হয়ত আমরা জানি না। আসুন জেনে নেওয়া যাক এমন কয়েকটি গোপন কোডের ব্যবহার।

১। 33*# এই কোড দিলে আপনার ফোন থেকে সমস্ত আউটগোয়িং কল ব্লক হয়ে যাবে। অর্থাৎ শুধু ফোন আসবে। কোনো ফোন আপনি করতে পারবেন না। পুনরায় তা চালু করতে পারেন #33*pin# দিয়ে। এটি আইফোনের ক্ষেত্রেও প্রযোজ্য।

২। #31# আইফোনের গ্রাহকেরা এই কোড দিলে সমস্ত আউটগোয়িং কল গোপন থাকবে। আপনি যাকে ফোন করবেন সেই ব্যক্তি আপনার নম্বর দেখতে পাবেন না। অ্যান্ড্রয়েড গ্রাহকের কোড হল #31# এবং ফোন নম্বর”।

৩। *#*#7780#*#* অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে প্রযোজ্য। এই কোড ফোনকে ফ্যাক্টরি সেটিংয়ে ফিরিয়ে নিয়ে যাবে। অর্থাৎ কেনার সময় যে সেটিং ছিল, সেটা হয়ে যাবে।

৪। *#*#7780#*#* অ্যান্ড্রয়েড ফোনের ক্ষেত্রে প্রযোজ্য। এই কোড ফোনকে ফ্যাক্টরি সেটিংয়ে ফিরিয়ে নিয়ে যাবে। অর্থাৎ কেনার সময় যে সেটিং ছিল, সেটা হয়ে যাবে।

৫। *#*#4636#*#* এই কোডের প্রয়োগ করলে মোবাইলের ওয়াই-ফাই সিগন্যাল, ব্যাটারি তথ্য জানতে পারবেন অ্যান্ড্রয়েড গ্রাহকরা।

৬। *#06# অ্যান্ড্রয়েড গ্রাহকদের জন্য কোড। এই কোডের প্রয়োগে মোবাইলের আইএমইআই তথ্য জানা যাবে।

৭। *3370# আপনার ফোনের কমিউনিকেশন খুব খারাপ? তাহলে এই কোডটি আপনাকে সাহায্য করবে। এই কোড ফোনের ইএফআর কোডিং ব্যবস্থা সক্রিয় করে দেয়। ফোনের কমিউনিকেশন ক্ষমতা বাড়ে। আইফোনের ক্ষেত্রে প্রযোজ্য।