• সোমবার, ২৫শে মে, ২০২০ ইং, ১১ই জ্যৈষ্ঠ, ১৪২৭ বঙ্গাব্দ
 মিস ইংল্যান্ড খেতাবজয়ী বাঙালি তন্বী এখন ডাক্তার

ফাইল ফটো

পুরো নাম ভাষা মুখোপাধ্যায়। পেশায় একজন ডাক্তার। বয়স মাত্র ২৪ বছর। গতবছর জিতেছেন মিস ইংল্যান্ডের শিরোপা। তারপর বেরিয়ে পড়েছিলেন বিশ্ব পরিভ্রমণে। উদ্দেশ্য ছিল ‘চ্যারিটি’। ভারত তো বটেই, সঙ্গে আফ্রিকা, তুরস্কতেও গিয়েছেন তিনি। মানবিক কারণেই তিনি গত মার্চে প্রায় চার সপ্তাহ ভারতেই কাটিয়েছেন। এবার ইংল্যান্ডে ফিরে গিয়ে সেই সমস্ত কাজ স্থগিত রেখে ভাষা নেমে পড়লেন ডাক্তারিতে। হাতে স্টেথোস্কোপ। সর্বক্ষণ ছুটে বেরাচ্ছেন।

চ্যারিটি আপাতত স্থগিত রাখতে হবে এবং এখনই তাঁর অর্জিত চিকিৎসাবিদ্যাকে মানবিক কাজে ব্যবহার করতে হবে, এই সিদ্ধান্ত নিতে কোনও দ্বিধাই করেননি ভাষা। করোনা মোকাবিলায় একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে লড়াইয়ে কোনও কুণ্ঠাই হয়নি তাঁর। মঙ্গলবার ফক্স নিউজ-কে ভাষা মুখোপাধ্যায় জানিয়েছেন, “এটা একবারেই কঠিন সিদ্ধান্ত ছিল না। আফ্রিকা, তুরস্কের পর আমি ভারতেও গিয়েছি। এশিয়ার প্রথম দেশে হিসেবে ভারতের পর আরও অনেক দেশে যাওয়ার কথা ছিল। কিন্তু আমার মনে হয়েছে, এটাই হাসপাতালে ফিরে যাওয়ার শ্রেষ্ঠ সময়।”

ভারতে থাকাকালীনই ভাষা বস্টনের হাসপাতাল থেকে খবর পেতে শুরু করেন, করোনায় ব্রিটেনের অবস্থা ক্রমশ খারাপের দিকে যাচ্ছে। সেখানে তাঁর সহকর্মীরা জীবেন ঝুঁকি নিয়ে কাজ করছেন। ভাষা আর দেরি করেননি। সোজা ফিরে গিয়েছেন বস্টন। নিজেকে নিয়োজিত করেছেন সেদেশের স্বাস্থ্য পরিষেবায়।


সুত্র: এপিবি আনন্দ