ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

নতুন দুই স্মার্টফোনের যুদ্ধ শুরু

Rate this item
(0 votes)

অ্যাপলের আইফোন ও স্যামসাংয়ের গ্যালাক্সি সিরিজের স্মার্টফোন যুদ্ধের উত্তাপের মধ্যেই শিগগির শুরু হতে যাচ্ছে মটোরোলার মটো এক্স ও এলজির জি২ স্মার্টফোনের লড়াই। অ্যানড্র্রয়েডনির্ভর স্মার্টফোনের বাজারে নতুন দুটি স্মার্টফোন আধুনিক প্রযুক্তি আর উদ্ভাবনী বৈশিষ্ট্য নিয়ে হাজির হচ্ছে। ৫০০ মার্কিন ডলারের কাছাকাছি দামের স্মার্টফোন দুটি চলতি বছরের মধ্যেই বাজারে পাবে ক্রেতারা। সম্প্রতি প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটে এ দুটি স্মার্টফোন নিয়ে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।



মটো এক্স বনাম জি২

মটো এক্স ও জি২ স্মার্টফোনে অপারেটিং সিস্টেম হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যানড্র্রয়েড। দুটি স্মার্টফোনেই অভিনব নকশা ও ফিচার যুক্ত করেছে মটোরোলা ও এলজি। আগস্ট মাসের প্রথম সপ্তাহে অ্যানড্র্রয়েডনির্ভর নতুন স্মার্টফোন মটো এক্স উন্মুক্ত করেছে গুগলের অধীন মটোরোলা। দীর্ঘদিন ধরেই ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের এ স্মার্টফোন নিয়ে প্রযুক্তি বাজারে গুঞ্জন ছিল। মটোরোলার নতুন স্মার্টফোনটির হার্ডওয়্যার তৈরি হয়েছে যুক্তরাষ্ট্রে। এই স্মার্টফোনে কাস্টমাইজ করার বিশেষ সুবিধার পাশাপাশি ভয়েস কমান্ড, টাচলেস কন্ট্রোল সিস্টেম প্রভৃতি সুবিধা রয়েছে। গুগলের উন্নত সার্চ, নতুন প্রযুক্তির সেন্সর রয়েছে এতে। ডুয়াল-কোর কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসরযুক্ত স্মার্টফোনটিতে রয়েছে উন্নত ডিসপ্লে রেজুলেশন। স্মার্টফোনটির পেছনে ১০ মেগাপিক্সেল ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরার সুবিধা রয়েছে, যাতে এইচডি মানের ভিডিওচিত্র ধারণ করা যায়।

বাজার বিশ্লেষকেরা বলছেন, বর্তমানে স্মার্টফোনের বাজার রমরমা ও তীব্র প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ। এ প্রতিযোগিতার বাজারে মটো এক্স নামের একটি স্মার্টফোন দিয়ে আবার স্মার্টফোনের বাজারে পাকাপোক্তভাবে ফিরতে চাইছে মটোরোলা। এখন এ স্মার্টফোনকে অ্যাপলের আইফোন ও স্যামসাংয়ের স্মার্টফোনগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে হবে। আগস্টের শেষ ও সেপ্টেম্বরের শুরুতে যুক্তরাষ্ট্র, কানাডা, লাতিন আমেরিকায় পাওয়া যাবে এই স্মার্টফোন।

এদিকে মটোরোলার মটো এক্স ঘোষণার এক সপ্তাহ পরেই টেক্কা হিসেবে এলজি ঘোষণা দিয়েছে জি২ স্মার্টফোনটির। পেছনে হোম বাটনযুক্ত এই জি২ নামের অভিনব নকশার স্মার্টফোনটি ৭ আগস্ট বাজারে আনার ঘোষণা দিয়েছে দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠানটি।  জি২ তৈরিতে বাজারের সর্বশেষ প্রযুক্তির সহায়তা নিয়েছে এলজি। জি২ স্মার্টফোনটিতে রয়েছে পাঁচ দশমিক দুই ইঞ্চি মাপের এইচডি পর্দা এবং কোয়ালকমের সর্বোচ্চ দুই দশমিক ২৬ গিগাহার্টজের কোয়াড-কোর স্ন্যাপড্রাগন ৮০০ প্রসেসর। স্মার্টফোনটির সামনে দুই দশমিক এক মেগাপিক্সেল এবং পেছনে অপটিক্যাল স্ট্যাবিলাইজার সুবিধাযুক্ত ১৩ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে। ২৪বিট/১৯২ কিলোহার্টজ হাইফাই অডিও প্লেব্যাক, তিন হাজার এমএএইচ-এর একটি ব্যাটারি, দুই  গিগাবাইট র্যাম এবং ১৬/৩২ গিগাবাইট তথ্য সংরক্ষণ সুবিধা রয়েছে। আগামী আট সপ্তাহের মধ্যে সাদা এবং কালো রঙে ফোনটি সারা বিশ্বে বাজারজাত করার ঘোষণা দিয়েছে এলজি। অ্যাপল, স্যামসাং এবং অন্যান্য অ্যানড্রয়েডনির্ভর স্মার্টফোন নির্মাতাদের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতেই এলজি আনছে এই জি২ স্মার্টফোন। তবে, মূল প্রতিদ্বন্দ্বী হবে মটো এক্স। নতুন স্মার্টফোনটি গত বছরের অপ্টিমাস জি নামের স্মার্টফোনের পরবর্তী সংস্করণ। যথেষ্ট হালকা-পাতলা করে তৈরি করায় এটি ব্যবহারবান্ধব হবে বলেই এলজির দাবি।