ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

হালকা-পাতলা এক্সপেরিয়া জেড আলট্রা

Rate this item
(0 votes)

৬ দশমিক ৪ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ‘এক্সপেরিয়া জেড আলট্রা’ নামের একটি অ্যান্ড্রয়েড স্মার্টফোন বাজারে এনেছে জাপানের প্রযুক্তি পণ্য নির্মাতাপ্রতিষ্ঠান সনি। এ পণ্যটি এখন দেশের বাজারেও পাওয়া যাচ্ছে।
পানিরোধী এ স্মার্টফোনটিকে ‘ফ্যাবলেট’ বলছেন সনির কর্মকর্তারা। প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, মূলধারার স্মার্টফোন না হলেও ট্যাবলেট ও স্মার্টফোনের মধ্যকার ব্যবধান ঘোচাতে সক্ষম হয়েছে সনির এ ফ্যাবলেট।
বাজারে অ্যান্ড্রয়েডনির্ভর স্মার্টফোনগুলোর শক্ত প্রতিদ্বন্দ্বী সনির এ

ফ্যাবলেটটি।

সনির দাবি, ‘এক্সপেরিয়া জেড আলট্রা’ বিশ্বের সবচেয়ে পাতলা ফ্যাবলেট। এটি ৬ দশমিক ৫ মিলিমিটার পুরু। এর আগে ১৮ জুন ৬ দশমিক ১৮ মিলিমিটার পুরুত্বের ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের অ্যাসান্ড পি৬ নামের একটি স্মার্টফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে হুয়াউয়ে।

সনির কর্মকর্তারা প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট সিনেটকে জানিয়েছেন, বড় মাপের স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের আধিপত্য ঠেকাতেই এক্সপেরিয়া জেড আলট্রা এনেছেন তাঁরা। এ স্মার্টফোনটিতে স্টাইলাসের পাশাপাশি পেনসিল বা কলম শনাক্তকরণ প্রযুক্তি রয়েছে।

বাজারবিশ্লেষক প্রতিষ্ঠান ট্রান্সপারেন্সি মার্কেট রিসার্চের গবেষকেরা জানিয়েছেন, গ্যালাক্সি সিরিজের বড় মাপের স্মার্টফোনের কল্যাণে ফ্যাবলেট বাজারের ৭০ শতাংশই এখন স্যামসাংয়ের দখলে। বর্তমানে বড় মাপের স্মার্টফোনের বাজারে ৫ ইঞ্চি মাপের সনি এক্সপেরিয়া জেড দিয়ে টিকে রয়েছে সনি। সনির নতুন এ ফ্যাবলেটটি প্রযুক্তির বাজারে সাড়া ফেলেছে।

সনির এ স্মার্টফোনটির দাম ৬৩ হাজার টাকা।

এক্সপেরিয়া জেড আলট্রার ফিচার

১. ৬ দশমিক ৪ ইঞ্চি মাপের উন্নত রেজুলেশনের ডিসপ্লে।

২. ৬ দশমিক ৫ মিলিমিটার পুরুত্ব।

৩. অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম।

৪. সামনে দুই ও পেছনে আট মেগাপিক্সেল ক্যামেরা।

৫. এনএফসি, ব্লুটুথ সংযোগ।

৬. ২ দশমিক ২ গিগাহার্টজের কোয়ালকম স্ন্যাপড্রাগন প্রসেসর।

৭. পানিরোধী।

৮. ১৬ গিগাবাইট ইন্টারনাল মেমোরি।

৯. ১১ ঘণ্টা টকটাইম।

১০. হাতের লেখা শনাক্তকারী প্রযুক্তি।

যে দিক থেকে পিছিয়ে

ট্যাবলেট ও স্মার্টফোনের ফিচার যুক্ত করে ফ্যাবলেট তৈরির ক্ষেত্রে সনির প্রথম চেষ্টা ছিল এক্সপেরিয়া জেড আলট্রা।প্রযুক্তির বিশ্লেষকেরা একে মূলধারার স্মার্টফোন বলছেন না।তবে উন্নত হার্ডওয়্যার ও অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণ থাকায় সনির এ ফ্যাবলেট সম্পর্কে প্রশংসা করেছেন তাঁরা।