ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 13:30

সার্ভার ছাড়াই ইন্টারনেট!

Rate this item
(0 votes)

সম্প্রতি যুক্তরাজ্যের গবেষকেরা এমন এক ধরনের ইন্টারনেট ব্যবস্থা তৈরির দাবি করেছেন যা সার্ভার ছাড়াই চলবে। গবেষকেদের দাবি, তাঁদের তৈরি অবকাঠামোতে ইন্টারনেট ব্যবস্থা আরও বেশি সামাজিক হবে যাতে সার্ভারের পরিবর্তে পিয়ার টু পিয়ার বা স্বাধীন গ্রাহক থেকে গ্রাহকের মধ্যে যোগাযোগ ব্যবস্থা গড়ে উঠবে। গবেষকেরা এর নাম দিয়েছেন ‘দ্য পারসুইট ইন্টারনেট’।

ইউরোপিয়ান ইউনিয়নের অর্থায়নে পরিচালিত ‘পারসুইট’ নামের

একটি প্রকল্পে সার্ভার ছাড়া ইন্টারনেট ব্যবস্থার একটি প্রোটোটাইপ তৈরি করেছেন গবেষকেরা । প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়ার এক খবরে বলা হয়েছে, তাঁরা দাবি করছেন, পারসুইট ইন্টারনেট হবে একটি বুদ্ধিমান ইন্টারনেট ব্যবস্থা যাতে ব্যবহারকারীদের কনটেন্ট দেখতে সরাসরি সার্ভারে প্রবেশ করতে হবে না। এতে ব্যক্তিগত কম্পিউটার কনটেন্ট গ্রহীতা হিসেবে কনটেন্ট কপি করে তা পুনরায় প্রকাশ করতে সক্ষম হবে এবং অন্যান্য গ্রহীতাকে দেখার সুযোগ করে দেবে। এতে করে তথ্য শুধু মূল উ ৎসের পরিবর্তে বিশাল কম্পিউটার নেটওয়ার্কে থাকবে। গবেষকেরা দাবি করছেন, এই পদ্ধতিতে ইন্টারনেট হবে দ্রুতগতির এবং ব্যবহারকারীর ব্যক্তিগত নিরাপত্তা বাড়বে।

গবেষকেরা দাবি করেছেন, বর্তমান ইন্টারনেট ব্যবস্থায় যে ইউনিফর্ম রিসোর্স লোকেটর বা ইউআরএল পদ্ধতিতে তথ্য খোঁজা হয় পারসুইট ইন্টারনেট ব্যবস্থায় তা ইউনিফর্ম রিসোর্স আইডেন্টিফায়ারস বা ইউআরআই হিসেবে খোঁজা হবে। কেমব্রিজ কম্পিউটার ল্যাবের গবেষক ডার্ক ট্রোসেন জানিয়েছেন, ইউনিফর্ম রিসোর্স আইডেন্টিফায়ার্স হচ্ছে তথ্যটি বা কনটেন্ট কি তার সহজ পরিচিতি।