ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Tuesday, 09 September 2014 00:17

ইউডা বিশ্ববিদ্যালয়ের সপ্তাহব্যাপি বায়োইনফরমেটিক্স এবং পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপরে সার্টিফিকেট -কোর্স শুরু করেছে।

Rate this item
(0 votes)

ইউডা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং মলিকুলার মেডিসিন অ্যান্ড বায়োইনফরমেটিক্স বিভাগদ্বয় ৬ সেপ্টেম্বর ,২০১৪ হতে ছয় সপ্তাহব্যাপি বায়োইনফরমেটিক্স এবং পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপরে সার্টিফিকেট ¬কোর্স  শুরু করেছে। বিভাগদ্বয়ের ছাত্র-ছাত্রীদের  সাথে সাথে দেশের অন্যান্য শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং গবেষকদের বায়োইনফরমেটিক্সে দক্ষতা বৃদ্ধিই এই ¬কোর্স এর  মূল উদ্দেশ্য। -কোর্সটির পরিচালনার দায়িত্তে থাকবেন  Bio Bio 1 এবং উক্ত দুই বিভাগের সম্মানিত শিক্ষকগন । এই ধরনের আয়জন ও উদ্বোগকে উদ্বুদ্ধ করতে বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস চ্যান্সেলর প্রফেসর এমিরিটাস ড. এমাজউদ্দিন আহমেদ উপস্থিত হয়ে কর্মশালা উদবোধন করেন।  এতে আরও উপস্থিত ছিলেন এই বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. মোহাম্মদ রহমতুল্লাহ, বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ড. ইফাত চৌধুরী এবং বিভাগদ্বয়ের প্রধান অধ্যাপিকা ড.  রওনক জাহান।  

কর্মশালার বিষয়বস্তু ছিল পাইথন প্রোগ্রামিং ও বিভিন্ন সফটওয়ার ব্যাবহারের মাধ্যমে প্রশিক্ষণার্থীদের মাঝে বায়োইনফরমেটিক্সএর  উচ্চতর গবেষনায় আগ্রহি করে তোলা এবং হাতে কলমে প্রশিক্ষন প্রদান। আধুনিক জীববিজ্ঞানে বায়োইনফরমেটিক্স সবচাইতে আলোচিত ও দ্রুত অগ্রসরমান একটি বিষয়। কম্পিউটার সায়েন্স, জীববিজ্ঞান, গনিত  ও পরিসংখ্যানের সমন্বয়ে বায়োইনফরমেটিক্সের উদ্ভব হলেও এর প্রসার ঘটেছে সকল বিজ্ঞানবিষয়ক গবেনষনায়। বর্তমানে জীববিজ্ঞানের লক্ষ লক্ষ ডাটা সংগ্রহ, সংরক্ষণ ও পর্যালোচনার জন্য একমাত্র মাধ্যম হয়ে উঠেছে এই বিষয়।
কোর্সটির মূল পরিচালনায় আছে Bio Bio 1, যে দলটি গত ২০০৮ থেকে বাংলাদেশে বায়োইনফরমেটিক্স এর প্রসার ও প্রচার বৃদ্ধি করা  নিয়ে কাজ করছে ।
ইউডা ভবিষ্যতে বায়োইনফরমেটিক্সের আরও কোর্স চালূ করবে এমনটাই আশা করছে। সার্টিফিকেট প্রদানের মাধ্যমে আগামি  অক্টোবর ২০১৪ এর মধ্যে উক্ত কোর্স  সমাপ্ত হবে।