ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

কলকাতা বইমেলায় বাংলা উইকিপিডিয়া

Rate this item
(0 votes)

বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন বিষয় তুলে ধরতে এবারের কলকাতা বইমেলায় রয়েছে প্রতিষ্ঠানটির একটি স্টল। প্রথমবার মেলায় হাজির হয়ে এরমধ্যেই মেলায় আসা হাজারো মানুষের মধ্যে সাড়া ফেলেছে উইকিপিডিয়া।
ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়াতে বর্তমানে ২৮৫টি ভাষার মধ্যে বাংলাও রয়েছে। বাংলা উইকিপিডিয়ার বিভিন্ন বিষয় তুলে ধরতেই এবারের কলকাতা বইমেলায় অংশ নেয় উইকিপিডিয়া।

উইকিমিডিয়া ভারতের নির্বাহী সদস্য জয়ন্ত নাথ জানিয়েছেন,

উইকিপিডিয়া সারা বিশ্বের স্বেচ্ছাসেবকদের সহায়তামূলক কর্মকাণ্ডের মাধ্যমে তৈরি। উইকিপিডিয়ার এই বহুভাষী অনলাইন প্রকল্পটিতে ভারতীয় উপমহাদেশের বাংলাসহ ২০টি ভাষা সক্রিয় রয়েছে। এবারের বই মেলায় স্টল নেবার পর প্রতিদিন অসংখ্য মানুষ এই স্টলে আসছেন। স্টলে থাকা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকরা কৌতূহলী মানুষের বিভিন্ন প্রশ্নের উত্তরও দিচ্ছেন তাঁরা। বইমেলায় বাংলাদেশের বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী হাছিবের লেখা ‘‘বাংলা উইকিপিডিয়া কী এবং কেন?’’ বইটি পাওয়া যাচ্ছে।

উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক শান্তনু চন্দ্র ও তন্ময় চট্টোপাধ্যায় প্রথম আলোকে জানিয়েছেন, ২০০৪ সালে চালু হয়েছে বাংলা উইকিপিডিয়া। উইকিপিডিয়ার ইতিহাসে বইমেলায় অংশ নেওয়ার ঘটনা এবারই প্রথম।
৯ ফেব্রুয়ারি শেষ হচ্ছে কলকাতা বইমেলা। মেলা শুরু হয়েছিল ২৮ জানুয়ারি।