ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

নিরাপত্তা ত্রুটিতে উইন্ডোজ ৮!

Rate this item
(0 votes)

উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমনির্ভর কম্পিউটার সহজেই হ্যাক করে ফেলা সম্ভব। সম্প্রতি এমন সতর্কবার্তা প্রকাশ করেছেন জার্মানির গবেষকেরা। বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

জার্মানির ফেডারেল অফিস ফর ইনফরমেশন সিকিউরিটি বা বিএসআই এক বিবৃতিতে জানিয়েছে, উইন্ডোজ ৮ নির্ভর কম্পিউটার সহজে হ্যাক হয়ে যেতে পারে এবং দুর্বৃত্তরা সহজে কম্পিউটারের ক্ষতি করতে পারে। জার্মানির

সরকারি সংস্থা ও স্পর্শকাতর অবকাঠামোগুলোর কম্পিউটার ব্যবস্থায় উইন্ডোজ ৮ ব্যবহার সম্পর্কে সতর্ক থাকার পরামর্শ দিয়েছে সরকারি প্রতিষ্ঠানটি।

বিএসআই জানিয়েছে, ট্রাস্টেড প্ল্যাটফর্ম মডিউল বা টিপিএম ২.০ নামের কম্পিউটার চিপটির কারণে উইন্ডোজ ৮ নিরাপদ নয়। উইন্ডোজ ৮ নির্ভর কম্পিউটারে এ চিপটি বিল্টইন থাকে। মাইক্রোসফট কম্পিউটারের নিরাপত্তা হিসেবে এ চিপটি ব্যবহার করে। এ চিপটি হ্যাক করে কম্পিউটারের অপারেটিং সিস্টেম ও হার্ডওয়্যার অচল করে দিতে সক্ষম দুর্বৃত্তরা।

মাইক্রোসফট কর্তৃপক্ষ বিএসআইয়ের অভিযোগ সম্পর্কে মুখ খুলতে নারাজ। 
অবশ্য বার্তা সংস্থা রয়টার্সকে মাইক্রোসফট জানিয়েছে, উইন্ডোজ ৮ নির্ভর কম্পিউটার নির্মাতারা চাইলে টিপিএম প্রযুক্তিটি ব্যবহার ছাড়াই কম্পিউটার তৈরি করতে পারে। সেক্ষেত্রে উইন্ডোজ ৮ ক্রেতারা এ সুবিধা ছাড়া কম্পিউটার পাবেন।

টিপিএম প্রযুক্তি তৈরি করেছে ট্রাস্টেড কম্পিউটিং গ্রুপ নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান। এ কাজে প্রতিষ্ঠানটিকে সাহায্য করেছে কম্পিউটার নির্মাতা আইবিএম, এইচপি ও মাইক্রোসফট।

বিএসআই জানিয়েছে উইন্ডোজ ৮ নির্ভর কম্পিউটারের নিরাপত্তা ত্রুটির সমাধান করতে তারা ট্রাস্টেড কম্পিউটিং গ্রুপের সঙ্গে কাজ করবে।