ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

উইন্ডোজ চালু করলেই স্কাইপ চালু হবে

Rate this item
(0 votes)

উইন্ডোজ ৮.১ অপারেটিং সিস্টেমের সঙ্গে প্রি-ইনস্টল করা অ্যাপ্লিকেশন হিসেবে থাকছে স্কাইপ। উইন্ডোজ ৮ অপারেটিং সিস্টেমের আপডেট উইন্ডোজ ৮.১-এর স্টার্ট বাটনের সঙ্গেই স্কাইপ যুক্ত করার পরিকল্পনার কথা নিশ্চিত করেছে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট পিসি ম্যাগ।
স্কাইপের এক ব্লগ পোস্টে জানানো হয়েছে, উইন্ডোজ ৮.১ সংস্করণটিতে লগ ইন করলেই স্কাইপ ব্যবহার

করার সুবিধা চালু হবে। এতে সবার সঙ্গে প্রয়োজনীয় যোগাযোগ সহজ হবে এবং যোগাযোগ নিয়ন্ত্রণ করাও সহজ হবে।
মাইক্রোসফটের এক ব্লগ পোস্ট জানানো হয়েছে, উইন্ডোজ ব্যবহারকারীর যোগাযোগ ব্যবস্থা নির্বিঘ্ন হওয়া প্রয়োজন। উইন্ডোজ ৮ সংস্করণটিতে  ভিওআইপি অ্যাপ্লিকেশন স্কাইপকে উইন্ডোজ স্টোর থেকে ডাউনলোড করতে হয়। কিন্তু উইন্ডোজ ৮ এর আপডেট সংস্করণটিতে এ অ্যাপ্লিকেশনটি আগে থেকেই ইনস্টল করা থাকবে।
ডাউনলোডের জন্য এ বছরের ১৮ অক্টোবর মাইক্রোসফট তাদের উইন্ডোজ ৮ এর আপডেট সংস্করণ উইন্ডোজ ৮.১ চূড়ান্তভাবে উন্মুক্ত করবে। আপডেট সংস্করণটিতে আবারও ফিরে আসছে ‘স্টার্ট’ বাটন, যা উইন্ডোজ ৮ সংস্করণে সরিয়ে ফেলেছিল বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। মাইক্রোসফটের কর্তৃপক্ষ জানিয়েছে, উইন্ডোজ ৮.১ সংস্করণটির ফিচারে বেশ কিছু ফিচার আপডেট করা হয়েছে যা উইন্ডোজ ব্যবহারকারীদের কাছে সহজবোধ্য হবে।
উল্লেখ্য, ডেস্কটপ ও মোবাইল উভয় পণ্যের জন্যই উন্মুক্ত করা উইন্ডোজ ৮ সংস্করণটি সহজবোধ্য নয় বলে সমালোচনা করছিলেন মার্কিন প্রযুক্তি বিশ্লেষকেরা।
উইন্ডোজ ৮ ব্যবহারকারীরা বিনামূল্যেই উইন্ডোজ ৮.১ সংস্করণটি আপডেট করে নিতে পারবেন। এ ছাড়াও ৮.১ এর চূড়ান্ত সংস্করণটি ১৮ তারিখ থেকে বিক্রির ঘোষণাও দিয়েছে মাইক্রোসফট।
মাইক্রোসফটের উইন্ডোজ বিভাগের কর্মকর্তা ব্র্যান্ডন লিব্ল্যাংক এক ব্লগ পোস্টে জানিয়েছেন, ‘উইন্ডোজ ৮.১ সংস্করণটি কবে নাগাদ উন্মুক্ত করা হবে তা জানতে অনেকেই উন্মুখ হয়ে আছেন। শিগগিরই এ সংস্করণটি উন্মুক্ত করবে মাইক্রোসফট। উন্নত ব্রাউজার,  স্কাইড্রাইভ, উন্নত উইন্ডোজ স্টোর, সার্চ সুবিধাসহ এই সংস্করণটিকে ব্যবহার বান্ধব করা হয়েছে।’

উইন্ডোজ ৮.১ সংস্করণটির প্রিভিউ সংস্করণ উন্মুক্ত করা হয়েছিল চলতি বছরের ২৬ জুন। ওই সময় মাইক্রোসফটের কর্মকর্তারা জানিয়েছিলেন, ১০ কোটি উইন্ডোজ ৮ এর লাইসেন্স বিক্রি করেছে প্রতিষ্ঠানটি আর উইন্ডোজ ৮ ক্রেতাদের অনুরোধ রক্ষা করতেই আপডেট হিসেবে উইন্ডোজ ৮.১ সংস্করণটি উন্মুক্ত করা হবে।

প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক খবরে জানানো হয়েছে, উইন্ডোজ লাইভ মেসেঞ্জারের পরিবর্তে স্কাইপ ব্যবহারের সুবিধা দিচ্ছে মাইক্রোসফট। চলতি বছরের শুরু থেকেই উইন্ডোজ লাইভ মেসেঞ্জার ব্যবহারকারীদের স্কাইপের দিকে টেনে আনার চেষ্টা করছে প্রতিষ্ঠানটি।

মাইক্রোসফটের ভাষ্য, স্কাইপ ব্যবহারকারীরা ভবিষ্যতে শক্তিশালী নেটওয়ার্ক ও উন্নত ব্যবহার অভিজ্ঞতা পাবেন।