ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 13:14

স্মার্টফোন বাজারের নতুন সমীকরণ?

Rate this item
(0 votes)

‘এটা ছিল খুব কঠিন সিদ্ধান্ত।কিন্তু বাজারে গতি-প্রকৃতি অনুযায়ী এটাই সবচেয়ে ভালো সিদ্ধান্ত।’ শীর্ষ সফটওয়্যার নির্মাতাপ্রতিষ্ঠান মাইক্রোসফট করপোরেশনের কাছে ৭২০ কোটি ডলারে নকিয়ার মুঠোফোন ব্যবসা শাখা বিক্রি করার পর এমন কথাই বলেছে ফিনল্যান্ডভিত্তিক প্রতিষ্ঠান নকিয়ার বিদায়ী প্রধান নির্বাহী কর্মকর্তা স্টিফেন এলপ।
সাম্প্রতিক সময়ে অ্যাপল ও স্যামসাংয়ের মতো মুঠোফোন নির্মাতাপ্রতিষ্ঠানের সঙ্গে স্মার্টফোন ব্যবসায় পিছিয়ে পড়ছিল নকিয়া। পাশাপাশি নকিয়া কিনে নিতে অনেক দিন ধরেই নিজেদের আগ্রহ প্রকাশ

করছিল মাইক্রোসফট। অবশেষে গতকাল মঙ্গলবার ৭২০ কোটি ডলারের বিনিময়ে ব্যবসা চুক্তি সম্পন্ন করেছে প্রতিষ্ঠান দুটি। চুক্তির ফলে নকিয়ার পেটেন্টের পাশাপাশি অন্য লাইসেন্সগুলোও মাইক্রোসফটের মালিকানায় চলে যাবে।
এলপ মনে করেন, স্মার্টফোন ব্যবসায় ঘুরে দাঁড়াতে হলে যৌথ শক্তির কোনো বিকল্প নেই।বাজার বিশেষজ্ঞরাও মনে করছেন, স্মার্টফোনের বাজারে ক্রমাগত পিছিয়ে পড়তে থাকা নকিয়া মাইক্রোসফটের সঙ্গে যুক্ত হওয়ায় আবার ঘুরে দাঁড়াতে পারবে। তবে স্মার্টফোনের বাজারে স্যামসাংয়ের চেয়ে অনেকখানি পিছিয়ে আছে নকিয়া। ওদিকে স্মার্টফোনের অপারেটিং সিস্টেমের ক্ষেত্রেও অ্যান্ড্রয়েড, অ্যাপলের আইওএসের চেয়ে এখনো পিছিয়ে উইন্ডোজ। মাইক্রোসফটের প্রধান নির্বাহী স্টিভ বালমোর বলেন, ‘ভবিষ্যতের জন্য মাইক্রোসফটের এটি একটি সাহসী সিদ্ধান্ত। আশা করছি, এতে দুই প্রতিষ্ঠানের কর্মী ছাড়াও শেয়ারহোল্ডার ও গ্রাহকেরা সুবিধা পাবেন।’ এদিকে স্টিভ বালমোর মাইক্রোসফট ছাড়ার ঘোষণা দিয়েছেন। নকিয়ার স্টিফেন এলপ প্রধান নির্বাহী কর্মকর্তা পদের জন্য একজন প্রার্থী হিসেবে নিজেকে প্রস্তুত করছেন।