ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 13:07

এস৪কে টপকে রেকর্ড গড়ল ৫এস

Rate this item
(0 votes)

স্মার্টফোনের যুদ্ধে স্যামসাংকে আরেক ধাপ পেছনে ফেলেছে অ্যাপল। যুক্তরাজ্যের ‘হুইচ?’ সাময়িকীর পরীক্ষায় সবচেয়ে দ্রুতগতির স্মার্টফোন হিসেবে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪কে পেছনে ফেলেছে অ্যাপলের সম্প্রতি বাজারে আনা আইফোন ৫এস।
গবেষকেরা স্বতন্ত্রভাবে অ্যাপল, স্যামসাং, এইচটিসি ও এলজির স্মার্টফোনের প্রসেসরের গতি ও পারফরম্যান্স নিয়ে গবেষণা করেন। কোন স্মার্টফোন কত দ্রুত অ্যাপ্লিকেশন চালু করতে পারে, ভিডিও দেখা, গেম খেলা বা একাধিক কাজের সময় কেমন পারফরম্যান্স দেখায়, তা পরীক্

ষা করেন গবেষকেরা। এতে দেখা গেছে, দ্রুতগতির স্মার্টফোনের তালিকায় শীর্ষে রয়েছে আইফোন ৫এস, দ্বিতীয় অবস্থানে রয়েছে এলজির জি২ এবং তৃতীয় স্থানে রয়েছে স্যামসাংয়ের গ্যালাক্সি এস৪। পরীক্ষায় চতুর্থ অবস্থানে রয়েছে এইচটিসি ওয়ান ও পঞ্চম স্থানে রয়েছে গ্যালাক্সি এস৪ মিনি। এই তালিকায় সবচেয়ে ধীরগতির ফোন হিসেবে স্থান পেয়েছে এইচটিসি ওয়ান মিনি।
এর আগে জুন মাসে করা এক পরীক্ষায় দ্রুতগতির স্মার্টফোনের তালিকায় শীর্ষস্থানে ছিল গ্যালাক্সি এস৪। এ তালিকায় সবার শেষে অর্থাত্ সবচেয়ে ধীরগতির ফোনের খেতাব জুটেছিল আইফোন৫-এর।
হুইচ ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়েছে, অ্যাপল আবার ফিরে এসেছে। এবারের প্রসেসর বেঞ্চমার্ক পরীক্ষায় রেকর্ড গড়ে শীর্ষস্থান দখল করেছে আইফোন ৫এস। এ স্মার্টফোনটিতে রয়েছে ১.৩ গিগাহার্টজের ডুয়াল কোর প্রসেসর। গ্যালাক্সি এস৪ স্মার্টফোনটিতে কোয়াড কোরের প্রসেসর থাকলেও গবেষকদের মতে, বেশি কোর মানেই বেশি গতি তা কিন্তু নয়। কোয়াড কোর অর্থ একসঙ্গে অনেক কিছু করার সক্ষমতা।