ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 13:00

শুরু হচ্ছে বাঁকানো ডিসপ্লের স্মার্টফোনের যুদ্ধ

Rate this item
(0 votes)

দক্ষিণ কোরিয়ার প্রযুক্তিপণ্য নির্মাতাপ্রতিষ্ঠান স্যামসাং ও এলজি বাঁকানো ডিসপ্লেযুক্ত স্মার্টফোন বাজারে আনছে। চলতি মাসেই নির্দিষ্ট কোণ পর্যন্ত বাঁকানো ডিসেপ্লযুক্ত স্মার্টফোনের ঘোষণা আসতে পারে।
এলজির আগে দক্ষিণ কোরিয়ার সিউলে অনুষ্ঠিত স্যামসাংয়ের একটি অনুষ্ঠানে বাঁকানো স্মার্টফোনের ঘোষণা দিয়েছেন প্রতিষ্ঠানটির বিপণন পরিকল্পনা বিভাগের প্রধান ডি জে লি। ‘জি-ফ্লেক্স’ নামে বাঁকানো ডিসপ্লেযুক্ত স্মার্টফোন বাজারে আনার পরিকল্পনা করছে

এলজি।
প্রযুক্তি বিশ্লেষকেরা বলছেন, স্মার্টফোনের নকশা আর ফিচারে দ্রুত পরিবর্তন ঘটছে। স্মার্টফোনের নকশা ও ফিচারে পরিবর্তন আনতে বর্তমানে বিশ্বের শীর্ষ স্মার্টফোন নির্মাতা স্যামসাংয়ের পাশাপাশি অ্যাপল, নকিয়া, এইচটিসি, লেনোভো, এলজির মতো প্রতিষ্ঠানগুলো কাজ করছে। দ্রুত উদ্ভাবনী বৈশিষ্ট্যের স্মার্টফোন বাজারে এনে প্রতিদ্বন্দ্বীদের চেয়ে এগিয়ে যেতে চাইছে বেশ কয়েকটি প্রতিষ্ঠান।
প্রযুক্তি বিশ্লেষকেরা জানান, বাঁকানো ডিসপ্লে হচ্ছে সহজেই ভাঁজ করা যায় বা কাগজের মতো মুড়িয়ে রাখা যায় এমন ডিসপ্লের প্রাথমিক ধাপ। এ ধরনের ডিসপ্লে ব্যবহার করা হলে স্মার্টফোন একটি নির্দিষ্ট কোণ পর্যন্ত বাঁকা থাকবে। বর্তমানে এলইডি টিভির ক্ষেত্রে বাঁকানো ডিসপ্লে ব্যবহার করেছে এলজি। ভবিষ্যতে এ ধরনের নতুন স্মার্টফোন ও পরিধেয় প্রযুক্তিপণ্য বাজার দখল করে নেবে বলে মার্কিন প্রযুক্তি বিশ্লেষকেরা পূর্বাভাস দিয়েছেন।

জি ফ্লেক্স স্মার্টফোনটিতে থাকবে ছয় ইঞ্চি মাপের বাঁকানো অর্গানিক এলইডি বা ওএলইডি ডিসপ্লে। এ স্মার্টফোনটি অবশ্য ভাঁজ করা যাবে না। একটি নির্দিষ্ট কোণ পর্যন্ত ডিসপ্লে বাঁকানো থাকবে। ফলে এতে ভিডিও দেখার বিশেষ সুবিধা হবে।

স্যামসাংয়ের বাঁকানো ডিসপ্লের স্মার্টফোন প্রসঙ্গে অ্যান্ড্রয়েডএসএএস নামের একটি ওয়েবসাইট তথ্য প্রকাশ করেছে। এ তথ্য অনুযায়ী, ৪ দশমিক ৭ ইঞ্চি মাপের স্মার্টফোনটিতে থাকবে ফুল এইচডি ডিসপ্লে, কোয়াড কোর সিপিইউ, দুই গিগাবাইট র্যাম ও আট মেগাপিক্সেলের ক্যামেরা।