ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

বিশেষ প্রতিনিধি

অন্য খাতেও শ্রমিক নেবে মালয়েশিয়া

 

 

 

কৃষিখাতের বাইরে অন্যান্য খাতেও বাংলাদেশ থেকে শ্রমিক নিবে মালয়েশিয়া। এ সংক্রান্ত একটি প্রস্তাবও দেশটির মন্ত্রিসভা অনুমোদনও করেছে।

 

সোমবার প্রবাসী কল্যাণ মন্ত্রী ইঞ্জনিয়িার খন্দকার মোশাররফ হোসেনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে এসব কথা জানিয়েছেন, দেশটির মানবসম্পদ মন্ত্রী রিচার্ড রায়োট আনাক জায়েম। আর প্রবাসী কল্যাণ মন্ত্রী জানিয়েছেন, শুধু নিবন্ধন হয়েছে, এমন শ্রমিকদেরই জিটুজি পদ্ধতিতে মালয়েশিয়ায় পাঠাবে সরকার।

ঈদুল ফিতরের প্রধান জামায়াত সকাল সাড়ে ৮টায়

মুসলমানদের দুটি বড় উৎসবের মধ্যে একটি হচ্ছে ঈদুল ফিতর। দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর প্রতীক্ষিত সেই ঈদুল ফিতর প্রায় সন্নিকটে। ঈদের নামাজের জন্য প্রস্তুত জাতীয় ঈদগাহ। প্রধান জামাত অনুষ্ঠিত হবে সকাল সাড়ে ৮ টায়। মোট ৫টি জামাত অনুষ্ঠিত হবে জাতীয় ঈদগাহ ময়দানে।

প্রায় ২ লাখ ৫৯ হাজার বর্গফুট আয়তন বিশিষ্ট জাতীয় ঈদগাহ ময়দানটি প্রস্তুত করতে নিরন্তর কাজ করছে ৮০জন শ্রমিক। গত পাচঁ রমজান থেকে কাজ শুরু হয়ে এখনও চলছে ঈদগাহ ময়দান পরিপাটি ও সৌন্দর্য বর্ধনের কাজ।

ঈদ উপলক্ষ্যে ৬ দিন বন্ধ থাকবে হিলি স্থলবন্দর

পবিত্র ঈদুল ফিতর উদযাপন উপলক্ষ্যে দেশের দ্বিতীয় বৃহত্তম স্থলবন্দর হিলি টানা টানা দিন বন্ধ থাকবে। এসময় বাংলাদেশ-ভারত দু’দেশের মধ্যকার আমদানি রফতানি বাণিজ্যসহ বন্দরের ভেতরের সব কার্যক্রম বন্ধ থাকবে। তবে ইমিগ্রেশন চেকপোস্ট দিয়ে পাসপোর্টধারী যাত্রীদের যাতায়াত চালু থাকবে।

১৯ জুলাই ওমরাহ করতে সৌদি যাচ্ছেন খালেদা জিয়া

প্রতি বছরের ন্যায় এবারো ওমরাহ পালন করতে সৌদি আরব যাচ্ছেন বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়া।

দলের দফতরের একটি নির্ভরশীল সূত্র নবদেশকে এ তথ্য নিশ্চিত করেছেন।

সূত্রে জানা যায়, বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আগামী ১৯ জুলাই ওমরাহ করতে সৌদি আরব যাবেন।

খুলনায় চলছে ক্লিনিক ও ডাক্তারদের ধর্মঘট

গাজী মেডিকেল কলেজ এন্ড হসপিটাল ভাঙচুর ও জরুরি দায়িত্বরত চিকিৎসক তানভির আহমেদ বাপ্পাকে অপহরণের প্রতিবাদে বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) খুলনা শাখা, বাংলাদেশ প্রাইভেট ক্লিনিক এন্ড ডায়াগনস্টিক ওনার্স এসোসিয়েশন (বিপিসিডিওএ) আজ রবিবার থেকে ৪৮ ঘণ্টার ধর্মঘট ডেকেছে।

 

রমজানে কয়বার আহার করা স্বাস্থ্যকর?

সাধারণত ২৪ ঘণ্টায় আমরা পাঁচ-ছয়বার খেয়ে থাকি। কিন্তু রোজার এ সময়ে রোজাদারেরা তিনবার অর্থাৎ ইফতারি, সন্ধ্যা রাতে ও সেহরিতে খেয়ে থাকেন। বলাই বাহুল্য যে এতে দৈনন্দিন রুটিনে একটা বড় পরিবর্তন আসে আর স্বভাবতই শরীর একটু বিগড়ে যায়। আবার ইফতার থেকে সেহেরি পর্যন্ত এই অল্প সময়ের মাঝে তিনবারের অধিক আহার করা সম্ভব নয়, এমনকি সেটা বেশ অস্বাস্থ্যকর। তাহলে কী করবেন? কয়বার আহার করবেন রমজানে আর কী খাবেন?

একজন রোজাদার তার বয়স, পরিশ্রম, শারীরিক অসুস্থতার ওপর নির্ভর করে খাদ্য নির্বাচন করে নেবেন। অনেকেই দেখা যায় ইফতার করেন ও তারপর একবারে সেহেরি। এই কাজটা একদম করবেন না। ইফতারে হালকা কিছু খান। তারপর ডিনার করুন পরিমিত পরিমাণে। ইফতারে ঠেসে খেয়ে ডিনার বাদ দিয়ে সেহেরি খেলে আপনার কোন উপকার তো হয়ই না, উল্টো ওজন বাড়ে ও বদহজম দেখা দেয়।

রমজানে কী কী খাবেন ভাবছেন? বিভ্রান্ত লাগলে এ ক্ষেত্রে তার চিকিৎসক বা পুষ্টিবিশেষজ্ঞের পরামর্শ নিয়ে কোন খাদ্য নিয়ন্ত্রণ ও কোন খাদ্য বেশি খেতে হবে তা ঠিক করে নিতে হবে। এ তিন বেলার খাদ্য বণ্টন এমন হতে হবে যেন শারীরিক প্রয়োজনীয় পরিমাণ পুষ্টি এ খাদ্য থেকে পাওয়া যায়। প্রৌঢ় বয়সে সারা দিন রোজা রাখার পর যে কান্তি, অবসাদ ও দুর্বলতার সৃষ্টি হয় তা সুষম খাদ্যগ্রহণের ফলে পূরণ হয়।

সুষম খাদ্য আবার একেক বয়সের জন্য একেক রকম হয়। তবে সাধারণ ছয়টি গ্রুপে এ ভাগ করা যায়। এর প্রথমটি হলো কার্বোহাইড্রেট বা শর্করা। অর্থাৎ ভাত, মুড়ি, চিঁড়া, রুটি ইত্যাদি।

দ্বিতীয়টি হচ্ছে প্রোটিন। যেমন- মাছ, গোশত, ডিম ও সেকেন্ডারি প্রোটিন ডাল ও বীচিজাতীয় খাদ্য। তৃতীয়টি হচ্ছে দুধ বা দুগ্ধজাত খাদ্য। যেমন- ফিরনি, দই, ছানা ইত্যাদি।

এরপর যে খাবার প্রতিদিন আমাদের শরীরে অবশ্যই প্রয়োজনীয় তা হচ্ছে শাকসবজি।

পঞ্চমটি হলো ফল এবং শেষেরটি তেলজাতীয় খাদ্য।
একজন রোজাদারেরও প্রতিদিনের প্রয়োজনীয় ক্যালরির পরিমাণ ঠিক করে তিন বেলার খাদ্য বণ্টন করে নিতে হয়।

শিবিরের খিলক্ষেতে ৬ কর্মী আটকের দাবি

রাজধানীর খিলক্ষেত থেকে সাদা পোশাকধারী আইন-শৃঙ্খলা বাহিনীর পরিচয়ে ছয় কর্মীকে আটক করা হয়েছে বলে দাবি করেছে ঢাকা মহানগর উত্তর ছাত্রশিবির। সোমবার রাত সাড়ে ৯টায় খিলক্ষেতের একটি বাড়ি থেকে সাদা পোশাকধারী আইনশৃঙ্খলা বাহিনীর কয়েকজন সদস্য তাদের আটক করে বলে দাবি কর‍া হয়।

ঢাকা মহানগর উত্তর শিবিরের সহকারী প্রচার সম্পাদক আক্তার হোসেন কাছে দাবি করেন, সোমবার সন্ধ্যায় শিবিরের এক কর্মীকে আটকের পর সাদা পোশাকধারী আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা তাকে নিয়ে অভিযান চালিয়ে আরও পাঁচ জনকে আটক করে।

প্রিয়জনের খারাপ সময়ে ৭ করণীয়

বড় হোক কী ছোট- যেকোনো কারণে মনমেজাজ বিগড়ে যেতে পারে সঙ্গী বা প্রিয়জনের। দিনের শুরুতেই এমনটা হলে বাকি দিন ভালো যাওয়া দুষ্কর। কফির কাপে চুমুক বিস্বাদ লাগে, কাজে মন বসে না, কাটে না সময় আর কিছুতে...। এ ক্ষেত্রে আপনার সাধারণ কিছু কাজই জাদুমন্ত্রের মতো ফল দিতে পারে। মুহূর্তেই ভালো হয়ে যেতে পারে প্রিয়জনের মন-খারাপ অবস্থা, উজ্জ্বল হয়ে উঠতে পারে দিনটি।

শিয়া পুণ্যার্থীদের বাসে হামলা পাকিস্তানে, নিহত ২৫

একদিকে করাচির জিন্না আন্তর্জাতিক বিমানবন্দরে গতকাল ও আজ ভয়াবহ তালিবানি হামলার ঘটনা ঘটল, তার  মধ্যেই সন্ত্রাস জর্জরিত পাকিস্তানের বেলুচিস্তানে শিয়া তীর্থযাত্রীদের বাসে মারাত্মক হামলা চালাল জঙ্গিরা। সুন্নি জঙ্গিদের এই হামলায় মৃত্যু হয়েছে ২৫ জন শিয়া তীর্থযাত্রীর। ইরানে তীর্থ সেরে বাসে বালুচিস্তানে ফিরছিলেন তাঁরা। ইরান সীমান্তের কাছে গতকাল সেই বাস লক্ষ্য করেই গুলি চালায় জঙ্গিরা।

তিউনিশিয়ায় ৫০ বাংলাদেশি আটক সমুদ্রপথে ইতালি যাওয়ার পথে

ভূমধ্যসাগরে নিজেদের সমুদ্রসীমায় ৫০ বাংলাদেশিকে আটক করেছে তিউনিশিয়ার কোস্টগার্ড। গত ৪ জুন বৃহস্পতিবার অবৈধভাবে সমুদ্রপথে ইতালি যাওয়ার পথে তাঁদের আটক করা হয়।

অবৈধ পথে ইতালি যাওয়ার সময় ওই ৫০ বাংলাদেশিসহ আরো ২৬৯ জনকে আটক করে তিনউনিশিয়ার কোস্টগার্ড।