ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 20:06

সব কনসোলেই চলবে ‘হাফ লাইফ ৩’

Rate this item
(0 votes)

শুধু স্টিমবক্সের জন্যই নয় ‘হাফ লাইফ ৩’ গেমটি অন্যান্য গেম কনসোলের জন্যও উন্মুক্ত হতে পারে। বেশ কিছু দিন ধরেই গুঞ্জন ছিল যে গেম-নির্মাতা প্রতিষ্ঠান ভালভের ‘হাফ লাইফ ৩’ গেমটি কেবল তাদের স্টিমওএস গেম কনসোল স্টিমবক্সেই খেলা যাবে, সম্প্রতি প্রতিষ্ঠানটির জনসংযোগ বিভাগের প্রধান ডাগ লোমবারডি এক সাক্ষাত্কারে জানিয়েছেন, কেবল স্টিমওএস-এর এক্সক্লুসিভ গেম হিসেবেই থাকবে না হাফ লাইফ ৩।
প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জকে দেওয়া সাক্ষাত্কারে ডাগ লোমবারডি

জানিয়েছেন, ‘কোনো গেমকে নির্দিষ্ট একটি প্ল্যাটফর্মে সীমাবদ্ধ রাখা হবে না।’ তাঁর মতে, ‘হাফ লাইফ ৩’ গেমটি হয়তো স্টিম মেশিনে সবচেয়ে ভালো চলবে, কিন্তু অন্যান্য প্ল্যাটফর্মে এটি উন্মুক্ত করার কথাও ভাবা হচ্ছে।
এর আগে ভালভ কর্তৃপক্ষ ওপেন সোর্স লিনাক্সের উপর ভিত্তি করে তাদের নিজেদের তৈরি অপারেটিং সিস্টেম স্টিমওএস-এর ঘোষণা দিয়েছে যা বিভিন্ন কাস্টম-মেড স্টিম মেশিনে চলবে। ভালভ জানিয়েছে, বেশ কয়েকটি নকশার বিভিন্ন দামের স্টিম মেশিন তৈরিতে কাজ করছে তারা। এ ছাড়াও গেম ডেভেলপারদেরও লিনাক্সের জন্য উপযোগী করে গেম তৈরি করতে উত্সাহ দিয়ে আসছে।
ভালভের লক্ষ্য হচ্ছে নিজেদের পাশাপাশি তৃতীয় পক্ষের নির্মাতাদের মাধ্যমেও স্টিমওএস-চালিত স্টিম মেশিন বা স্টিমবক্স তৈরি করে বাজারজাত করা। এতে করে হার্ডওয়্যার ভালভের না হলেও সফটওয়্যার (স্টিমওএস) ভালভেরই থাকছে এবং গেম কিনতে হলে ভালভের স্টিম মার্কেটপ্লেসের মাধ্যমেই কিনতে হবে।
অবশ্য মার্কিন বিশেষজ্ঞরা বলছেন, এখনও গেমারদের একটি বড় অংশ উইন্ডোজ-ভিত্তিক হার্ডওয়্যারে গেমের ওপর নির্ভর করেন বলে ভালভের এই লিনাক্সভিত্তিক উদ্যোগ একটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখা দিতে পারে। তবে, একাধিক পরীক্ষায় উইন্ডোজের চেয়ে অপটিমাইজ করা লিনাক্স মেশিনে গেমের পারফরম্যান্স তুলনামূলক ভালো পাওয়া গেছে, যা ইতোমধ্যেই বেশ কিছু গেম ডেভেলপারদের নজর কেড়েছে। ভালভ কর্তৃপক্ষ তাদের জনপ্রিয় কিছু গেম লিনাক্সের উপযোগী করে ইতোমধ্যেই মুক্তি দিয়েছে।