ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 20:36

ইল্যান্সে এগিয়ে চলেছে বাংলাদেশ

Rate this item
(0 votes)

বিশ্বের অন্যতম অনলাইন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস ইল্যান্সে বিশ্বব্যাপী ফ্রিল্যান্সারদের সম্মিলিত আয় ১০০ কোটি ডলার অতিক্রম করেছে। ইল্যান্সের ওয়েবসাইটের ট্রেন্ডস পেজের তথ্য অনুযায়ী, বিশ্বের সকল ফ্রিল্যান্সার মিলে এই পর্যন্ত এই মার্কেটপ্লেস থেকে ইল্যান্স ডট কম থেকে আয় করেছে ১০৪ কোটি মার্কিন ডলার। এর মধ্যে বাংলাদেশি ফ্রিল্যান্সাররা আয় করেছেন প্রায় ৭৬ লাখ ডলার। আয়ের দিক থেকে ১৭০টি দেশের মধ্যে বাংলাদেশ রয়েছে ১৩তম অবস্থানে।
বাংলাদেশি ফ্রিল্যান্সারদের ফ্রিল্যান্সিং ক্ষেত্রে অগ্রগতি প্রসঙ্গে ইল্যান্সের

বাংলাদেশ কান্ট্রি ম্যানেজার সাইদুর মামুন খান জানিয়েছেন, উন্নত দেশগুলোর সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে যাচ্ছে বাংলাদেশের ফ্রিল্যান্সাররা। ২০১৩ সালেই নিবন্ধিত ফ্রিল্যান্সারের সংখ্যা আগের বছরের তুলনায় ৮৩ শতাংশ বেড়েছে। ২০১২ সালে যেখানে ১০ হাজার ৯৬১টি কাজে বাংলাদেশি ফ্রিল্যান্সার নিয়োগ পেয়েছিলেন, সেখানে ২০১৩ সালে এসে সেই সংখ্যাটি বেড়ে ২২ হাজার ৯৭ হয়েছিল। চলতি বছরেও এগিয়ে যাচ্ছেন দেশের ফ্রিল্যান্সাররা।

বাংলাদেশের ফ্রিল্যান্সারদের এই অগ্রগতির বিষয়টি গুরুত্বের সঙ্গে নিয়েছে ইল্যান্স কর্তৃপক্ষ। বাংলাদেশ অনলাইন মার্কেটপ্লেসের জন্য একটি গুরুত্বপূর্ণ দেশ হওয়ায় বাংলাদেশ মার্কেটের জন্য ইল্যান্সের বেশ কিছু নতুন কার্যক্রম শুরু করেছে। নতুন কার্যক্রমের মধ্যে রয়েছে দেশে ইল্যান্সের অফিস স্থাপন এবং ইল্যান্স এক্সপার্ট চ্যাট সেবা।
ইল্যান্স কর্তৃপক্ষ জানিয়েছে, দেশে ইল্যান্সের অফিস হওয়ায় ফ্রিল্যান্সাররা তাদের যে কোনো সমস্যার দ্রুত সমাধান পাবেন। ঢাকার ধানমন্ডিতে মমতাজ প্লাজায় চালু হয়েছে ইল্যান্সের নিজস্ব অফিস। এ ছাড়াও ইল্যান্স বাংলাদেশ পেজ থেকেও সাহায্য পাবেন ফ্রিল্যান্সাররা। বিভিন্ন কাজে দক্ষ ব্যক্তিদের মাঝে যোগাযোগ বাড়াতে ইল্যান্স এক্সপার্ট চ্যাট নামে একটি মাসিক আয়োজন করবে ইল্যান্স।
এ বছর ইল্যান্সের পরিকল্পনা প্রসঙ্গে সাইদুর মামুন খান জানিয়েছেন, গত বছরের মতো এ বছরেও উন্নতির ধারা বজায় রাখতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাবে ইল্যান্স। পাশাপাশি দক্ষ ও পেশাদার ফ্রিল্যান্সার তৈরিতে কাজ করবে।
প্রসঙ্গত, ইল্যান্সে ফ্রিল্যান্সারের সংখ্যা প্রায় ৩১ লাখ। বাংলাদেশ থেকে এই সাইটটিতে কাজ করছেন প্রায় ৫৭ হাজার ফ্রিল্যান্সার।