ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 04:40

ভুল শোধরাবে কম্পিউটার!

Rate this item
(0 votes)

কম্পিউটার প্রযুক্তি শিগগিরই নতুন একটি যুগে প্রবেশ করতে যাচ্ছে। কম্পিউটার এখন মস্তিষ্কের মতো কাজ করবে। নিজের ভুল নিজে ধরতে পারবে এবং তা থেকে শিক্ষা নিয়ে সঠিক কাজটি করতে সক্ষম হবে কম্পিউটার। আগামী বছর এমন বুদ্ধিমান কম্পিউটার বাজারে আসবে বলে গবেষকরা জানিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রযুক্তি-গবেষকরা এমনই একটি কম্পিউটার তৈরির জন্য কাজ চালিয়ে যাচ্ছেন। নতুন এই বুদ্ধিমান কম্পিউটারের প্রসেসর আগামী বছর বাজারে পাওয়া যাবে। এটি স্বয়ংক্রিয় কাজ সম্পাদনের

পাশাপাশি নিজের ভুলও ধরতে পারবে। এর ফলে কম্পিউটার ক্রাশ বা অচল হয়ে পড়ার ঘটনা কমে আসতে পারে।
গবেষকরা জানান, মানুষের স্নায়ুতন্ত্র যেভাবে কাজ করে, বুদ্ধিমান কম্পিউটার সেভাবে কাজ করতে সক্ষম হবে। মানুষের কিছু বৈশিষ্ট্য, যেমন_ দেখা, বলা, শোনা, সঠিক ও নিপুণভাবে কাজ করবে এই কম্পিউটার। বায়োলজিক্যাল নার্ভাস সিস্টেম নামে এ পদ্ধতি এরই মধ্যে বেশ কয়েকটি প্রযুক্তি প্রতিষ্ঠানে ব্যবহৃত হচ্ছে। বায়োলজিক্যাল নার্ভাস সিস্টেম পদ্ধতিতে কম্পিউটার কাজ করার সময় নতুন তথ্য গ্রহণ করে সেগুলো বিশ্লেষণ করে। পরে তা কাজের সঙ্গে সমন্বয় করতে পারে। এ পদ্ধতির উন্নয়ন করা সম্ভব হলে কৃত্রিম বুদ্ধিমান যন্ত্র তৈরি করা সহজ হবে।
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট ফর টেলিকমিউনিকেশন অ্যান্ড আইটির গবেষক ল্যারি স্মার জানিয়েছেন, বর্তমানে আমরা কম্পিউটার ইঞ্জিনিয়ারিং থেকে বায়োলজিক্যাল কম্পিউটারের দিকে যাত্রা শুরু করেছি। প্রচলিত কম্পিউটারগুলো প্রোগ্রামের নির্দেশের বাইরে কিছুই করতে পারে না। কিন্তু কম্পিউটারের উন্নয়ন ঘটানো সম্ভব হলে কৃত্রিম বুদ্ধিমান যন্ত্রে পরিণত হবে কম্পিউটার।