ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Rate this item
(0 votes)

বিশ্বের সবচেয়ে দামি গাড়ি বাজারে আনল ল্যাম্বরগিনি। ভেনেনো রোডস্টার নামের এ গাড়ি ঘণ্টায় ২২১ মাইল গতিতে ছুটতে পারে আর এর দাম ৫৩ লাখ মার্কিন ডলার।
মাত্র তিন সেকেন্ডে ১০০ কিলোমিটার গতি তুলতে  পারে ভেনেনো রোডস্টার গাড়িটি। ডেইলি মেইল অনলাইনের এক খবরে বলা হয়েছে, ১৮ অক্টোবর ভেনেনো গাড়িটি উন্মোচন করেছে ল্যাম্বরগিনি।
ইতালির গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ল্যাম্বরগিনির দাবি, তাঁদের রেসিং কারের একটি মডেলকে রাজপথে

চলার উপযোগী গাড়ি হিসেবে তৈরি করা হয়েছে। গাড়িটি সীমিত সংখ্যক ক্রেতার জন্য তৈরি করা হচ্ছে বলে ল্যাম্বরগিনি জানিয়েছে। এ গাড়িটির কাঠামো তৈরি হয়েছে কার্বন-ফাইবার দিয়ে।
ল্যাম্বরগিনির দাবি, ভেনেনোতে রয়েছে একাধিক ভেন্ট এবং কুলিং ডাক্ট, যা গাড়িটির অ্যারোডাইনামিক পারফরমেন্স নিশ্চিত করে আর ৭৫০ হর্সপাওয়ারের ভি-১২ ইঞ্জিনকে ঠাণ্ডা রাখে। রাজপথে চলার অনুমতিও পেয়ে গেছে এই গাড়িটি। বিখ্যাত বুল ফাইটিং ষাঁড়ের নাম ‘ভেনেনো’ থেকে এ গাড়িটির নামকরণ করা হয়েছে।

প্রতিষ্ঠানটির ৫০ বছর পূর্তি উপলক্ষে ‘ভেনেনো’ বাজারে আনার কথা জানিয়েছে ল্যাম্বরগিনি।

ভেনেনোর আগে বাজারে আসা সবচেয়ে দামী গাড়ির তালিকায় ছিল ৮০ লাখ ডলারের মেব্যাচ অ্যাক্সেলেরো, ১৭ লাখ ডলারের বুগাটি ভেরন, ১৬ লাখ ডলারের ল্যাম্বরগিনি রেভেনটন, নয় লাখ ৭০ হাজার ডলারের মার্সিডিজ ম্যাকলারেন, ছয় লাখ ৭০ হাজার ডলার দামের ফেরারি এনজো।

এক নজরে ল্যাম্বরগিনি ভেনেনো রোডস্টার
ইঞ্জিন: ৬.৫ লিটার ভি১২

২.৯ সেকেন্ডে: ১০০ কিলোমিটার গতি

সর্বোচ্চ গতি: ঘণ্টায় ২৬০ মাইল

ওজন: ১৪৯০ কেজি

বাজারে গাড়ির সংখ্যা: নয়টি

দাম: ৫৩ লাখ মার্কিন ডলার।