ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 12:27

শব্দের চেয়ে দ্রুতগতিতে ছুটবে আপনার যান!

Rate this item
(0 votes)

যুক্তরাষ্ট্রের প্রযুক্তি-উদ্যোক্তা এলন মাস্ক ১২ আগস্ট ‘হাইপারলুপ’ নামে একটি আধুনিক যোগাযোগ ব্যবস্থার তথ্য প্রকাশ করেছেন। মাস্ক প্রস্তাবিত দ্রুতগতির এ যোগাযোগ ব্যবস্থায় কম খরচে শব্দের চেয়েও দ্রুতগতিতে যাতায়াত করা সম্ভব হবে। এক খবরে জানিয়েছে বিবিসি।

স্পেস এক্স, টেসলা ও পেপলের প্রতিষ্ঠাতা এলন মাস্ক তাঁর প্রস্তাবিত

হাইপারলুপ যোগাযোগ ব্যবস্থায় এমন একটি টিউব নির্মাণের পরিকল্পনার কথা বলেছেন যাতে চুম্বক ও পাখার সাহায্যে বুলেটের মতো দ্রুতগতিতে ক্যাপসুল পাঠানো সম্ভব।

অন্যান্য মার্কিন গবেষকেরা এলন মাস্কের এ ধারণার প্রশংসা করে জানিয়েছেন, কখনও যদি এলন মাস্কের এ উদ্যোগ বাস্তবায়ন করা সম্ভব হয় তবে লস অ্যাঞ্জেলস থেকে স্যান ফ্রান্সিসকোর দূরত্ব পাড়ি দেওয়া যাবে মাত্র আধঘণ্টায়।

হাইপারলুপ প্রস্তাবনা প্রসঙ্গে এলন মাস্ক জানিয়েছেন, তাঁর প্রস্তাবিত এ যোগাযোগ ব্যবস্থায় শক্তির উত্স হবে সৌরশক্তি। ৩৮০ মাইল দূরত্বের দুই শহর লস অ্যাঞ্জেলস থেকে স্যান ফ্রান্সিসকোর মধ্যে দ্রুতগতির হাইপারলুপ যোগাযোগ ব্যবস্থা গড়ে তুলতে ৬০০ কোটি মার্কিন ডলার খরচ হবে। এ ব্যবস্থার ফলে স্টেশন থেকে প্রতি ৩০ সেকেন্ড পরপর একটি করে ক্যাপসুল ছেড়ে যাবে, যাতে ভ্রমণকারীরা তাদের নিজস্ব গাড়ি নিয়েও যেতে পারবেন। এই রাস্তায় জনপ্রতি টিকিটের দাম হবে ২০ ডলার।

টিউবের মধ্যে চলবে ক্যাপসুলঅদূর ভবিষ্যতের যোগাযোগব্যবস্থা এই হাইপারলুপ কবে নাগাদ আলোর মুখ দেখবে তা নিয়ে ভাবতে শুরু করেছেন মার্কিন গবেষকেরা।

এলন মাস্ক হাইপারলুপ প্রকল্প শুরু করা প্রসঙ্গে জানিয়েছেন, তিনি এখন স্পেস এক্সের অধীনে মহাকাশযান নির্মাণ নিয়ে ব্যস্ত। অদূর ভবিষ্যতে তিনি এ যোগাযোগ প্রযুক্তি নিয়ে কাজ করতে ইচ্ছুক।