ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Tuesday, 25 February 2014 19:58

মৌমাছির জন্য হাহাকার!

Rate this item
(0 votes)


মৌমাছির স্বল্পতার কারণে ইউরোপজুড়ে ফসলের পরাগায়ন হুমকির মুখি পড়েছে। ইউরোপের অর্ধেকের বেশি দেশে পরাগায়নের জন্য যথেষ্ঠ মৌমাছি নেই।

নতুন এক গবেষণায় বিষয়টি উঠে এসেছে বলে বিবিসি জানিয়েছে।



ইউরোপীয় দেশগুলোর মধ্যে যুক্তরাজ্যে মৌমাছি স্বল্পতা চোখে পড়ার মতো। সেখানে প্রয়োজনের তুলনায় মাত্র একচতুর্থাংশ মৌমাছি রয়েছে।

বিজ্ঞানীরা বিশ্বাস করেন, জৈব জ্বালানি উৎপাদনকারী ফসলের চাষ ব্যাপক হারে বেড়ে যাওয়ায় পরাগায়নের জন্য অতিরিক্ত মৌমাছির চাহিদা বহুলাংশে বেড়ে গেছে।

ভ্রমর ও হোভারফ্লাইয়ের মতো জংলি পতঙ্গ পরাগায়নের এই ঘাটতি পূরণে সাহায্য করতে পারে বলে তারা মনে করেন।

লুস ওয়ান জার্নালে এই গবেষণা প্রতিবেদনটি প্রকাশ পেয়েছে।

প্রতিবেদনে বলা হয়, পতঙ্গ মারা ওষুধের ব্যবহার এবং রোগের কারণে গত কয়েক বছরে যুক্তরাজ্য ও অন্যান্য স্থানে মৌমাছির পরিমাণ উল্লেখযোগ্য হারে কমে গেছে।

যদিও ইউরোপজুড়ে ২০০৫ সাল থেকে ২০১০ সালের মধ্যে মৌমাছির কলোনি ৭ শতাংশ বেড়েছে।

কিন্তু এই একই সময়ে জৈব জ্বালানি উৎপাদনকারী ফসল যেমন- সরিষা, সূর্যমুখী ও সয়াবিনের চাষ প্রায় এক তৃতীয়াংশ বৃদ্ধি পেয়েছে। এসব ফসলের পরাগায়নে মৌমাছির ভূমিকা রয়েছে।

গবেষণাপত্রের প্রধান লেখক রিডিং বিশ্ববিদ্যালয়ের ড. টম ব্রিজ বলেন, “অনেক দেশে সরিষা চাষের হার বেড়ে যাওয়ায় মৌমাছির চাহিদা অনেক বেড়ে গেছে।”

বিজ্ঞানীরা বলেন, বর্তমানে ইউরোপজুড়ে ১৩.৪ মিলিয়ন কলোনি বা প্রায় সাত বিলিয়ন মৌমাছির ঘাটতি রয়েছে।

সহ লেখক প্রফেসর সিমন পটস বলেন, “এখনই যদি ব্যবস্থা গ্রহণ করা না হয় তবে ভবিষ্যতে আমাদের বিপর্যয়ের মুখে পড়তে হবে।”

“এজন্য পরাগবহনকারীদের সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নিতে হবে। কারণ মানুষের খাদ্য শিকলে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তারা দেশের সত্যিকারের নায়কের ভূমিকা পালন করছে। এছাড়া তারা এই কাজটি একদম বিনামূল্যে করে, যেখানে একই কাজ করাতে ব্রিটেনের কৃষকদের ১.৮ বিলিয়ন পাউন্ড খরচ করতে হতো।”

এদিকে ইইউভূক্ত দেশগুলোর নতুন জ্বালানি চাহিদা অনুযায়ী ২০২০ সালের মধ্যে ১০ শতাংশ পরিবহণ জ্বালানি অবশ্যই নতুন কোনো উৎস থেকে আসতে হবে। যদিও চূড়ান্ত সংখ্যাটা নিয়ে এখনো আলোচনা হচ্ছে।

তবে নতুন চাহিদার পরিমাণ যাই হোক না কেন, সেটা এটাই নির্দেশ করছে যে সয়াবিন, পাম ও সরিষার মতো তেল উৎপাদনকারী ফসলের চাষ ব্যাপক হারে বাড়াতে হবে।

আর এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা এখনো গ্রহণ করা হয়নি জানিয়ে প্রফেসর পটস বলেন, “ইউরোপ জুড়ে কৃষি ও পরিবেশনীতির মধ্যে সমন্বয়হীনতা বেড়েই চলেছে।”

“কৃষদের তেল উৎপাদনকারী ফসল চাষের জন্য উৎসাহ দেয়া হচ্ছে। কিন্তু সেগুলো পরাগায়নে যেসব পোকা কাজ করে তাদের কীভাবে সাহায্য করা যায় সে ব্যাপারে যৌথ কোনো পরিকল্পনা এখনো গ্রহণ করা হয়নি।”

পরায়াগনে সাহায্যকারী এইসব পোকাদের সংরক্ষণে ইউরোপজুড়ে যথাযথ ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দিয়েছেন তিনি।

Last modified on Tuesday, 25 February 2014 22:48

কম্পিউটার

বাংলাদেশ গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাও…

01-10-2014 | বিশেষ প্রতিবেদক

বাংলাদেশ গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পাচ্ছে

ঢাকা, ৩০ সেপ্টেম্বর- বাংলাদেশ তথ্য-প্রযুক্তিতে আবারও আন্তর্জাতিক স্বীকৃতি পেতে যাচ্ছে। এবার তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে সমাজের অগ্রগতিতে অবদানের স্বীকৃতি হিসেবে ‘গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পাচ্ছে বাংলাদেশ।...

বিস্তারিত

মোবাইল ফোন

চীনে নিষিদ্ধ হলো স্মার্টফোন

08-08-2014 | কম্পিউটার প্রতিবেদক

চীনে নিষিদ্ধ হলো স্মার্টফোন

কমিউমিস্ট চীনে নিষিদ্ধ হলো স্মার্টফোন। গতকাল বৃহস্পতিবার চিনের দ্য স্টেট ইনফরমেশন অফিসের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। ইনফরমেশন অফিসের পক্ষ থেকে আরো জানানো হয়, হোয়াটস...

বিস্তারিত

অটোমোবাইল

বিএমডব্লিউ আনছে স্বয়ংক্রিয় গাড়ি

08-03-2014 | অনলাইন ডেস্ক

বিএমডব্লিউ আনছে স্বয়ংক্রিয় গাড়ি

চালক ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে চলতে পারবে গাড়ি। জার্মান গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান বিএমডব্লিউ দ্রুতগতির স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়ে পরীক্ষা করছে। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।বিএমডব্লিউ দাবি...

বিস্তারিত

গবেষণা

ইউডা বিশ্ববিদ্যালয়ের সপ্তাহব্যাপি বায়োইন…

09-09-2014 | নবদেশ ডেস্ক

ইউডা বিশ্ববিদ্যালয়ের সপ্তাহব্যাপি বায়োইনফরমেটিক্স এবং পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপরে সার্টিফিকেট -কোর্স  শুরু করেছে।

ইউডা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং মলিকুলার মেডিসিন অ্যান্ড বায়োইনফরমেটিক্স বিভাগদ্বয় ৬ সেপ্টেম্বর ,২০১৪ হতে ছয় সপ্তাহব্যাপি বায়োইনফরমেটিক্স এবং পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপরে...

বিস্তারিত

ফ্রিল্যান্সিং

ইল্যান্সে এগিয়ে চলেছে বাংলাদেশ

08-03-2014 | অনলাইন ডেস্ক

ইল্যান্সে এগিয়ে চলেছে বাংলাদেশ

বিশ্বের অন্যতম অনলাইন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস ইল্যান্সে বিশ্বব্যাপী ফ্রিল্যান্সারদের সম্মিলিত আয় ১০০ কোটি ডলার অতিক্রম করেছে। ইল্যান্সের ওয়েবসাইটের ট্রেন্ডস পেজের তথ্য অনুযায়ী, বিশ্বের সকল ফ্রিল্যান্সার মিলে...

বিস্তারিত

রিভিউ

গুগলে পরকীয়া ও রাজনীতির খেলা

09-03-2014 | অনলাইন ডেস্ক

গুগলে পরকীয়া ও রাজনীতির খেলা

গুগলের রঙিন লোগোটি দেখে হয়তো অনেকেই ভাবতে বসেন প্রতিষ্ঠানটির রঙিন আর সুশৃঙ্খল কর্মপরিবেশের কথা। হয়তো মনের পর্দায় ভেসে ওঠে গুগলের কর্মীদের ইচ্ছামতো কাজ করতে পারার...

বিস্তারিত

পরামর্শ

ওয়েবসাইট দ্রুত ব্রাউজ করুন

09-03-2014 | অনলাইন ডেস্ক

ওয়েবসাইট দ্রুত ব্রাউজ করুন

ওয়েবসাইট তৈরির জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) ওয়ার্ডপ্রেস দিয়ে বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করা যায়। ওয়ার্ডপ্রেসে তৈরি ওয়েবসাইট মাঝেমধ্যে খুলতে অনেক সময় নেয়। ইচ্ছে করলে...

বিস্তারিত

বিবিধ

পৃথিবীর আগুনের হ্রদ!!

21-05-2014 | আন্তর্জাতিক ডেস্ক

পৃথিবীর আগুনের হ্রদ!!

আফ্রিকার নেরাগংগো (Nyiragongo) হ্রদটি কোনো সাধারণ হ্রদ নয়। হ্রদ শুনলেই আমাদের মানস চোখে যে ছবি ফুটে উঠে লাভা হ্রদ তার থেকে সম্পূর্ণ ভিন্ন জিনিস। এটি...

বিস্তারিত