ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

দেশে-বিদেশে অস্বস্তি: অনলাইন মিডিয়ায় যৌনতা

Rate this item
(0 votes)

মোবাইল, ট্যাব, নোটবুকের কল্যাণে ইন্টারনেট এখন সবার হাতে হাতে। আর এই সুযোগটাকে পুঁজি করে অনলাইনে ব্যাঙের ছাতার মত ডজনে ডজনে গঁজিয়ে উঠেছে 'অনলাইন নিউজ' মিডিয়া।

১০-২০ হাজার টাকার স্বল্প পুঁজিতে বিচিত্র সব নাম ব্যবহার করে সাংবাদিকতা সম্পর্কে নূন্যতম ধারণা না থাকা ব্যক্তিরাও বনে গিয়েছে সম্পাদক!

নেই কোনো অফিস, নেই কোনো সাংবাদিক। তাতে কি?

দেশে-বিদেশে নিজ ঘরে বসে নামের আগে 'সম্পাদক' জুড়ে দিয়ে 'কপিপেস্ট' এবং 'যৌনতা'কে পুঁজি করে অনলাইন নিউজের নামে ঠিকই চালিয়ে যাচ্ছে রমরমা ব্যবসা।

আ্যলেক্সা রেটিং বাড়িয়ে বিজ্ঞাপন হাতিয়ে নিতে নারী-পুরুষের সেক্সুয়াল লাইফের রগরগে বর্ণনা দিয়ে সেক্সুয়াল পরামর্শ; নারী সেলিব্রেটিদের মুখরোচক খবরের সঙ্গে জুড়ে দিচ্ছে নারীর শরীরের স্পর্শকাতর অংশ দেখা যাওয়া ছবি। হামলে পড়ছে একশ্রেণির পাঠক। শেয়ার দিচ্ছে নিজেদের ফেসবুক ওয়ালে। ফ্রেন্ডলিস্টের অন্যদের পড়তে হচ্ছে বিব্রতকর অবস্থায়। মূল ধারার অনলাইন নিউজ মিডিয়ার প্রতি বিরূপ ধারণা সৃষ্টি হচ্ছে পাঠকদের।

ডা. সুমাইয়া নামের এক চিকিৎসক ফেসবুকে আক্ষেপ করে লিখেছেন, এই অনলাইন নিউজ পেপারগুলো horrible news show করে দিনে তিনবার। একটা নির্দিষ্ট সময়ে পুরো home page ভরে থাকে চটকদার শব্দ দিয়ে।

একটি বেসরকারি ব্যাংকে কর্মরত নাঈমা ইসলাম জানিয়েছেন, নিউজ সাইট তাই লাইক দিয়েছিলাম একটি অনলাইন নিউজে। সেদিন কম্পিউটারে ফেসবুক খোলা রেখে কিচেন থেকে ফিরে দেখি ক্লাস ফাইভ পড়ুয়া ছেলেটা আমার দিকে অবাক দৃষ্টিতে তাকিয়ে আছে। জানতে চাইতেই বলল, আম্মু তোমার কম্পিউটারে এত্ত পঁচা পিক কেন? কি জবাব দেব বুঝে উঠার আগেই ও অন্য রুমে চলে গেল।

 

যেভাবে চলছে কথিত 'অনলাইন নিউজ' মিডিয়াগুলো :

 

প্রথমে আকর্ষণীয় একটি নাম দিয়ে খোলা হয় নিউজ সাইট। এরপর ফেসবুকে নিউজ সাইটির নামে খোলা হয় অফিসিয়াল ফ্যান পেইজ। কয়েকজন মিলে বিভিন্ন জনপ্রিয় পেইজে কমেন্টে চালিয়ে যায় বিজ্ঞাপন। বাড়তে থাকে ফ্যান পেইজের লাইক।

 

লাইক কয়েক হাজার ছাড়িয়ে গেলেই 'যৌনতা' বিষয়ক বিভিন্ন খবর নিউজ সাইটে পাবলিশ করে সে লিংক পোস্ট করা হয় ফেসবুকে। পেইজে লাইক দেওয়া ফেসবুক ব্যবহারকারীরা পোস্টের লিংকে এক ক্লিকেই চলে যাচ্ছে মূল খবরে।

 

পাঠকের সঙ্গে অভিনব প্রতারণা:

 

বিগত কয়েকবছর ধরে সেলিব্রেটি তারকাদের শারীরিক সম্পর্কের বিশেষ মুহূর্তের ভিডিও, ছবি অনলাইনে ছড়িয়ে পড়ার কারণে কথিত নিজউ সাইটগুলো চালিয়ে যাচ্ছে অভিনব সব প্রতারণা।

 

কোনো অভিনেত্রীর মিউজিক ভিডিও রিলিজের খবরে কৌশলে এমন সব শিরোনাম দিচ্ছে পাঠক ধরে নেয় নিশ্চয় কোনো তারকার স্ক্যান্ডাল ভিডিওয়ের খবর। নিউজ আপলোডের অল্প সময়ের মধ্যে জায়গা করে নিচ্ছে সর্বাধিক পঠিত তালিকায়।

 

এছাড়া বিভিন্ন দেশি-বিদেশি সেলিব্রেটি, নায়ক-নায়িকাদের মুক্তিপ্রাপ্ত বিভিন্ন ছবির যৌন দৃশ্যগুলোকেই হাইলাইট করা হচ্ছে।

 

যৌনতা নির্ভর নাম সর্বস্ব প্রায় ২০টি নিউজ সাইট ভিজিট করে দেখা গেছে হোমপেইজে একটি ভাল খবরের বিপরীতে গড়ে ১০টির বেশি অশ্লীল ছবি সম্বলিত যৌন সুড়সুড়ি দেওয়া চটকদার সব খবর।

 

মূলধারার সাংবাদিকতার কোনো রীতিনীতি মানছে না কেউই।

 

কপি-পেস্টের জয়জয়কার:

 

নিজস্ব অফিস, নিজস্ব প্রতিবেদক, সাংবাদিক না থাকার কারণে ব্যাঙের ছাতার মত গঁজিয়ে ওঠা নিউজ সাইটগুলো খবর সংগ্রহ করে প্রথম সারির অনলাইন মিডিয়া শীর্ষ নিউজ, বিডিনিউজ, বাংলানিউজ সহ দেশের জাতীয় দৈনিকগুলোর অনলাইন ভার্সন থেকে।

 

৯৯ ভাগ ক্ষেত্রেই শিরোনাম একটু পাল্টে দিয়ে 'নিজস্ব প্রতিবেদক', ' ডেস্ক রিপোর্ট' , 'অনলাইন ডেস্ক' যোগ করে নিজেদের নামে চালিয়ে দেয় কপি করা নিউজ।

 

একটি অপ্রিয় সত্য:

 

প্রতিযোগিতায় টিকে থাকতে বেশ কিছু পাঠকপ্রিয় অনলাইন নিউজ সাইট, প্রিন্ট মিডিয়ার অনলাইন ভার্সনেও চটকদার ছবি ব্যবহার করা হচ্ছে বিনোদন জগতের খবরের সঙ্গে।

 

খেলার খবরে খেলার দৃশ্যের ছবি ব্যবহার না করে চিয়ার্স গার্লদের অর্ধনগ্ন ছবি ব্যবহার করা হচ্ছে।

 

যৌনতা নির্ভর মিডিয়া ঠেকাতে কি হতে পারে করণীয়?

 

কি করতে পারে সরকার? একটি আইটি ফার্মে কর্মরত শামীমের কাছে জানতে চাইলে তিনি জানান, সরকার চাইলে খুব সহজেই এসব অনলাইন নিউজ বিটিআরসির মাধ্যমে বাংলাদেশে ব্লক করে দিতে পারে। বেশি না মাত্র তিন ঘণ্টার মধ্যেই এসব সাইট ব্লক করে দেওয়া সম্ভব।

 

সরকারি বিশ্ববিদ্যালয়ে কর্মরত শিক্ষিকা সুলতানা নাজনীন জানিয়েছেন, আমাদের নৈতিক শিক্ষায় শিক্ষিত হওয়াটা অনেক জরুরি। আমরা নৈতিক শিক্ষায় দুর্বল বলেই সাংবাদিকতার মত মহান পেশার নাম ভাঙিয়ে একদল বিকৃত মানসিকতার মানুষ তাদের ঘৃণ্য লালসা চরিতার্থ করতে পারছে।

 

পাঠকের প্রত্যাশা:

 

অনলাইনে যৌনতা নির্ভর অপসাংবাদিকতা থেকে তরুণ প্রজন্মকে রক্ষা করতে সরকার এগিয়ে আসবে এমন প্রত্যাশার কথায় জানিয়েছেন বিভিন্ন পেশায় কর্মরত রুচিশীল অনলাইনের পাঠকরা।

 

পাশাপাশি যারা 'সাংবাদিকতা' শব্দটিকে পুঁজি করে মূলধারার সাংবাদিকতার প্রতি বিরূপ ধারণা জন্ম দিচ্ছে পাঠকদের মনে, তাদের রুঁখে দিতে সোচ্চার হবে জনপ্রিয় মূলধারার অনলাইন মিডিয়াগুলো এমনটাই প্রত্যাশা পাঠকদের। 

কম্পিউটার

বাংলাদেশ গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাও…

01-10-2014 | বিশেষ প্রতিবেদক

বাংলাদেশ গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড পাচ্ছে

ঢাকা, ৩০ সেপ্টেম্বর- বাংলাদেশ তথ্য-প্রযুক্তিতে আবারও আন্তর্জাতিক স্বীকৃতি পেতে যাচ্ছে। এবার তথ্য-প্রযুক্তিকে কাজে লাগিয়ে সমাজের অগ্রগতিতে অবদানের স্বীকৃতি হিসেবে ‘গ্লোবাল আইসিটি এক্সিলেন্স অ্যাওয়ার্ড’ পাচ্ছে বাংলাদেশ।...

বিস্তারিত

মোবাইল ফোন

চীনে নিষিদ্ধ হলো স্মার্টফোন

08-08-2014 | কম্পিউটার প্রতিবেদক

চীনে নিষিদ্ধ হলো স্মার্টফোন

কমিউমিস্ট চীনে নিষিদ্ধ হলো স্মার্টফোন। গতকাল বৃহস্পতিবার চিনের দ্য স্টেট ইনফরমেশন অফিসের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে। ইনফরমেশন অফিসের পক্ষ থেকে আরো জানানো হয়, হোয়াটস...

বিস্তারিত

অটোমোবাইল

বিএমডব্লিউ আনছে স্বয়ংক্রিয় গাড়ি

08-03-2014 | অনলাইন ডেস্ক

বিএমডব্লিউ আনছে স্বয়ংক্রিয় গাড়ি

চালক ছাড়াই স্বয়ংক্রিয়ভাবে চলতে পারবে গাড়ি। জার্মান গাড়ি নির্মাতাপ্রতিষ্ঠান বিএমডব্লিউ দ্রুতগতির স্বয়ংক্রিয় গাড়ি প্রযুক্তি নিয়ে পরীক্ষা করছে। এক খবরে এ তথ্য জানিয়েছে বিবিসি অনলাইন।বিএমডব্লিউ দাবি...

বিস্তারিত

গবেষণা

ইউডা বিশ্ববিদ্যালয়ের সপ্তাহব্যাপি বায়োইন…

09-09-2014 | নবদেশ ডেস্ক

ইউডা বিশ্ববিদ্যালয়ের সপ্তাহব্যাপি বায়োইনফরমেটিক্স এবং পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপরে সার্টিফিকেট -কোর্স  শুরু করেছে।

ইউডা বিশ্ববিদ্যালয়ের বায়োটেকনোলজি অ্যান্ড জেনেটিক ইঞ্জিনিয়ারিং এবং মলিকুলার মেডিসিন অ্যান্ড বায়োইনফরমেটিক্স বিভাগদ্বয় ৬ সেপ্টেম্বর ,২০১৪ হতে ছয় সপ্তাহব্যাপি বায়োইনফরমেটিক্স এবং পাইথন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ এর উপরে...

বিস্তারিত

ফ্রিল্যান্সিং

ইল্যান্সে এগিয়ে চলেছে বাংলাদেশ

08-03-2014 | অনলাইন ডেস্ক

ইল্যান্সে এগিয়ে চলেছে বাংলাদেশ

বিশ্বের অন্যতম অনলাইন ফ্রিল্যান্সার মার্কেটপ্লেস ইল্যান্সে বিশ্বব্যাপী ফ্রিল্যান্সারদের সম্মিলিত আয় ১০০ কোটি ডলার অতিক্রম করেছে। ইল্যান্সের ওয়েবসাইটের ট্রেন্ডস পেজের তথ্য অনুযায়ী, বিশ্বের সকল ফ্রিল্যান্সার মিলে...

বিস্তারিত

রিভিউ

গুগলে পরকীয়া ও রাজনীতির খেলা

09-03-2014 | অনলাইন ডেস্ক

গুগলে পরকীয়া ও রাজনীতির খেলা

গুগলের রঙিন লোগোটি দেখে হয়তো অনেকেই ভাবতে বসেন প্রতিষ্ঠানটির রঙিন আর সুশৃঙ্খল কর্মপরিবেশের কথা। হয়তো মনের পর্দায় ভেসে ওঠে গুগলের কর্মীদের ইচ্ছামতো কাজ করতে পারার...

বিস্তারিত

পরামর্শ

ওয়েবসাইট দ্রুত ব্রাউজ করুন

09-03-2014 | অনলাইন ডেস্ক

ওয়েবসাইট দ্রুত ব্রাউজ করুন

ওয়েবসাইট তৈরির জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম (সিএমএস) ওয়ার্ডপ্রেস দিয়ে বিভিন্ন ধরনের ওয়েবসাইট তৈরি করা যায়। ওয়ার্ডপ্রেসে তৈরি ওয়েবসাইট মাঝেমধ্যে খুলতে অনেক সময় নেয়। ইচ্ছে করলে...

বিস্তারিত

বিবিধ

পৃথিবীর আগুনের হ্রদ!!

21-05-2014 | আন্তর্জাতিক ডেস্ক

পৃথিবীর আগুনের হ্রদ!!

আফ্রিকার নেরাগংগো (Nyiragongo) হ্রদটি কোনো সাধারণ হ্রদ নয়। হ্রদ শুনলেই আমাদের মানস চোখে যে ছবি ফুটে উঠে লাভা হ্রদ তার থেকে সম্পূর্ণ ভিন্ন জিনিস। এটি...

বিস্তারিত