ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 02:05

'অপরাজেয়' ফেদেরারকে বিদায় করে ফাইনালে দিউকোভিচ

Rate this item
(0 votes)

'অপরাজেয়', 'অজেয়', 'অন্য গ্রহের টেনিস খেলোয়াড়' --- কত বিশেষণেই না তিনি বিশেষায়িত। কয়েক বছর ধরে রজার ফেদেরার যে টেনিস খেলছেন তাতে করে এই সব বিশেষণ তো তার প্রাপ্যই। তবে বহু দিন ধরে বিশ্বের এক নম্বর খেলোয়াড়ের মুকুট ধারণ করা ফেদেরারের অস্ট্রেলিয়ান ওপেনের হ্যাটট্রিক শিরোপা জয়ের স্বপ্ন শেষ! শুক্রবার সেমিফাইনালে টেনিস বিশ্বকে হতবাক করে দিয়ে গত দু বারের চ্যাম্পিয়নকে ৭-৫,৬-৩,৭-৬(৭/৫) গেমে হারিয়েছেন তৃতীয় বাছাই সার্বিয়ার নোভাক দিউকোভিচ। একই সঙ্গে একটা প্রতিশোধও নিয়েছেন তিনি। সর্বশেষ গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট অর্থাৎ গত সেপ্টেম্বরে ইউএস ওপেনের ফাইনালে ফেদেরারের কাছেই হেরে গিয়েছিলেন দিউকোভিচ।

পুরুষদের টেনিসে এখন এমনই অবস্থা যে ফ্রেঞ্চ ওপেন ছাড়া

বাকি তিন গ্র্যান্ড স্লাম মানেই যেন ফেদেরার চ্যাম্পিয়ন। প্রত্যেকটা টুর্নামেন্টেই তিনি হট ফেভারিট। এবং সেটা অমূলকও নয়। গত ১০টি গ্র্যান্ড স্লামের ফাইনাল খেলা ফেদেরারের এটা ছিল টানা পঞ্চদশ সেমিফাইনাল। সুইস তারকাই যে এই ম্যাচের ফেভারিট ছিলেন তা আর বলার দরকার নেই। কিন্তু কোর্টে নেমে সব হিসাব-নিকাশ উল্টে দিয়েছেন দিউকোভিচ। মহাপরক্রমশালী প্রতিপক্ষ পাত্তাই পাননি তার কাছে। আর তাই সরাসরি সেটে এক চমকপ্রদ জয় দিয়ে তিনি উদযাপন করেছেন টানা দ্বিতীয় গ্র্যান্ড স্লাম ফাইনালে উত্তরণ। এমন অসাধারণ জয় পেয়ে দিউকোভিচ একেবারে বিস্ময়াভিভূত, "বিশ্বের এক নম্বর খেলোয়াড়কে হারিয়ে দেয়া সত্যিই অবিশ্বাস্য এক ঘটনা। সম্ভবত টেনিস ইতিহাসেরই সে সেরা খেলোয়াড়। আমি দারুণ গর্বিত।"

২০০৪ সালের ফ্রেঞ্চ ওপেনে গুস্তাভো কুয়ের্তেনের কাছে সরাসরি সেটে হেরে যাওয়ার পর কোনো গ্র্যান্ড স্লামে ফেদেরার এবারই প্রথম কোনো সেট না জিতে পরাজয় বরণ করলেন ।