ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ফুটবল স্বপ্নের ডানায় ভর করে জিদানের দেশের পথে

Rate this item
(0 votes)

জিদানের দেশে যাচ্ছে তারা ফুটবলার বেশে! স্বপ্নেও বোধহয় এতটা মানায় না। ফুটবল খেলাটাই ভালভাবে শেখা হলো না, কেবল হাতেখড়ি নিয়েই বাংলাদেশের ১৪ জন ক্ষুদে ফুটবলার আগামী মঙ্গলবার রওনা হচ্ছে ফ্রান্সে। ফ্রান্সের লিওঁতে হবে এই ফুটবল উৎসব; "ডানোন নেশন্স কাপ" নামে।

আগামী ২৯ জুন থেকে অনুষ্ঠিতব্য অনূর্ধ্ব -- ১২ বছর বয়সী ফুটবলারদের এই উৎসব চলবে ১ জুলাই পর্যন্ত, তাতে প্রতিদ্বন্দ্বিতা করবে ৪০টি দেশ।

আর সেখানে বাংলাদেশের প্রতিনিধি চট্টগ্রাম জেলা দল। এই দলের কর্মকর্তা এবং চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার ফুটবল সম্পাদক ওয়াহিদ দুলালের চোখে এই সফর ক্ষুদে ফুটবলারদের জন্য হবে দারুন প্রেরণাদায়ী, "এর আগে এত কম বয়সী ফুটবলাররা বাইরে খেলতে যাওয়ার কথাই চিন্তা করতে পারতো না। সেখানে চট্টগ্রামের একদল ক্ষুদে ফুটবলারের বিদেশে খেলতে যাওয়াটা বিরাট ব্যাপার। এটা ফুটবল উৎসব, চ্যাম্পিয়নশীপের চেয়েও বড় হচ্ছে মাঠে ভাল ফুটবল খেলে নিজেদের ফুটবল জাতি হিসেবে চেনানো।"

ফুটবল উৎসব হিসেবেই যেহেতু বিষয়টাকে বেশি করে দেখা হচ্ছে তাই সেখানে ফলটা মুখ্য নয়। কিন্তু ফল যেমনই হোক ভাল খেলার প্রতিশ্র"তি দিচ্ছেন ওয়াহিদ দুলাল, "ডানা---গোথিয়া কাপের মতো বিশাল অর্জন হয়তো হবে না তবে সমবয়সী ফুটবলারদের সঙ্গে আমাদের ছেলেরা ভালভাবেই লড়ে যাবে আশা করি।" পুরো দেশের অনূর্ধ্ব--১২ বছর বয়সীদের মধ্যে তারাই সেরা নির্বাচিত হয়েছে; ৩৪ দলের মধ্যে চ্যাম্পিয়ন হয়েই ফ্রান্সে যাওয়ার টিকেট পেয়েছে চট্টগ্রাম জেলা দল। গোলরক্ষক এসহাক দলটির অধিনায়ক এবং একইসঙ্গে সেরা খেলোয়াড় হিসেবেও গন্য।

এই ফুটবলারদের তুলে আনার কাজটি করেছে চট্টগ্রাম মেট্রোপলিটন ক্রীড়া সংস্থা। তারাই স্থানীয়ভাবে বয়সভিত্তিক ফুটবল ও কিশোর ফুটবলের আয়োজন করে, এসব টুর্নামেন্ট খেলেই তারা প্রথম পাদপ্রদীপের আলোয় আসে। তারপর চট্টগ্রাম জেলা দলের হাত ধরে তারা এখন স্বপ্নের দেশের যাত্রী।

গরীব ঘরে জন্ম নিয়ে এরকম স্বপ্ন দেখা কষ্টকল্পনার শামিল। ওয়াহিদ দুলালও মনে করেন, "সত্যিই তারা কখনো এতটা ভাবেনি। প্রায় সবাই গরীব ঘরের ছেলে, ফুটবল প্রতিভা থাকলেও তা বিকাশের জন্য অনেক কিছু করার মতো সামর্থ্য নেই। তবে ভালভাবে প্রশিক্ষণ দেওয়া গেলে ভবিষ্যতে তারা অনেকদূর যাবে।" বামন হয়ে চাঁদে হাত বাড়ানো না গেলেও ফুটবল মাঠে 'বামনদের'ই জয়জয়কার।

জিদানের দেশ থেকেই সেই জয়যাত্রা শুরু হলে ক্ষতি কী।

Last modified on Monday, 10 March 2014 16:24