ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ফুটবল অ্যাকাডেমি গড়ায় আর্থিক সহায়তা দেবে বেক্সিমকো

Rate this item
(0 votes)

ফুটবল অ্যাকাডেমি গড়ার জন্য সিলেট বিকেএসপি পাচ্ছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে)। এ অ্যাকাডেমি পরিচালনার জন্য বাফুফেকে বছরে ৩ কোটি টাকা করে ৮ বছরে ২৪ কোটি টাকা দেবে দেশের খ্যাতনামা শিল্পগোষ্ঠী বেক্সিমকো। মঙ্গলবার বিকেলে ফেডারেশন ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন এ কথা জানান।

হল্যান্ডের আয়াক্স আমস্টারডাম ফুটবল অ্যাকাডেমির আদলে সিলেট বিকেএসপিতে অ্যাকাডেমি গড়তে চায় বাফুফে। এজন্য বেশ কিছুদিন ধরেই চেষ্টা চালিয়ে আসছিল দেশের প্রধান ফুটবল সংস্থাটি। কিন্তু আংশিকভাবে সিলেট বিকেএসপি দেয়ার প্রস্তাব করা হলে তা প্রত্যাখ্যান করে বাফুফে। অবশেষে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে সিলেট বিকেএসপি পুরোপুরিই পাওয়া যাচ্ছে।

সালাউদ্দিন জানান, ' সাফ ফাইনাল চলাকালে সিলেট বিকেএসপিতে

ফুটবল অ্যাকাডেমি গড়ার প্রসঙ্গটি প্রধানমন্ত্রীর কাছে তোলা হলে তিনি সঙ্গে সঙ্গে সেখানে উপস্থিত ক্রীড়ামন্ত্রীকে সেটা বাফুফেকে দেয়ার নির্দেশ দেন।' সঙ্গে ফুটবলামোদিদের জন্য আরো একটি সুখবর দেন সফলভাবে বঙ্গবন্ধু সাফ ফুটবল টুর্নামেন্ট শেষ করা বাফুফে সভাপতি, 'তৃণমূল পর্যায়ে ফুটবল উন্নয়নের জন্য দেশের বৃহৎ শিল্পগোষ্ঠী বেক্সিমকো ফুটবল অ্যাকাডেমি পরিচালনায় বছরে ৩ কোটি করে ৮ বছরে ২৪ কোটি টাকা দেয়ার প্রতিশ্র"তি দিয়েছে।'

সাফ ফুটবল ফাইনালে বেক্সিমকোর ভাইস চেয়ারম্যান সালমান এফ রহমান এই প্রতিশ্র"তি দিয়েছেন বলে দেশের ফুটবল ইতিহাসের সবচেয়ে বড় সাবেক তারকা জানান।

অ্যাকাডেমি গড়ার কাজ এগিয়ে নেয়ার জন্য আগামী মাসেই আমস্টারডাম যাচ্ছেন সালাউদ্দিন। অ্যাকাডেমির জন্য সারাদেশ থেকে ফুটবল প্রতিভা খুঁজে বের করবে বাফুফে। খেলোয়াড়দের ১২, ১৫ ও ১৭ বছর বয়সশ্রেনীতে সেখানে ভর্তি করার পরিকল্পনা রয়েছে বলেও জানান বাফুফে সভাপতি।

সাফ ফুটবলে বাংলাদেশ আশানুরূপ করতে না পারায় দর্শক ও দেশবাসীর কাছে ক্ষমাও প্রার্থনা করেন সালাউদ্দিন। একই সঙ্গে দেশবাসীকে ভবিষ্যতে ভালো ফুটবল উপহার দেওয়ার প্রতিশ্র"তিও দিয়েছেন তিনি।

জাতীয় দলের জন্য কবে নাগাদ নতুন কোচ দেওয়া হবে এমন প্রশ্নের জবাবে সালাউদ্দিন জানান, নতুন কোচের জন্য তাড়াহুড়ো করছে না বাফুফে। ভেবে চিন্তেই নতুন কোচ নিয়োগ দেয়া হবে। আর এ ব্যাপারে বাফুফেকে সহায়তার আশ্বাস দিয়েছেন ইংলিশ ফুটবল প্রেসিডেন্ট স্যার ডেভিড রিচার্ড।

গালাউদ্দিন আরো জানান, স্যার রিচার্ড শিগগিরই বাংলাদেশে আসবেন এবং ফুটবল বিষয়ক একটা কোর্স করাবেন। এছাড়া একজন হাইপ্রোফাইল কোচ পেতেও বাফুফেকে সহায়তা করবেন তিনি।