Print this page
Thursday, 06 March 2014 15:13

এবার নতুন চেহারায় স্কুল ক্রিকেট আয়োজনের প্রতিশ্র"তি

Rate this item
(0 votes)

খেলার অনুপযোগী মাঠ, নিম্নমানের ক্রিকেট সরঞ্জাম ও দায়সারা গোছের আয়োজন- স্কুল ক্রিকেট নিয়ে এধরনের অভিযোগ প্রতিবছরই শোনা যায়। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) গেম ডেভলপমেন্ট কমিটির চেয়ারম্যান আমিনুল হক মনিও মানলেন, এসব অভিযোগ ভিত্তিহীনও নয়। এজন্যই এবার যথাযথ নজরদারির ব্যবস্থা থাকছে বলে জানালেন। এই প্রতিশ্র"তি নিয়েই ৭ ফেব্র"য়ারি থেকে মাঠে গড়াচ্ছে স্ট্যান্ডার্ড চার্টার্ড ইয়াং টাইগারস জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগীতা।

অন্যান্যবার শুধু স্কুল ক্রিকেটের সঙ্গে থাকলেও এবার স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের পৃষ্ঠপোষকতা পাচ্ছে আরো দুটো আসর। স্কুল ক্রিকেট শেষেই শুরু হবে ইয়াং টাইগারস অনুর্ধ্ব -১৬ জাতীয় ক্রিকেট টুর্নামেন্ট। এতে ৬৪টি জেলা দলই অংশ নেবে নিজ নিজ বিভাগের অধীনে। এখান থেকে খেলোয়াড় বাছাই করে গড়া হবে একেকটি বিভাগীয় দল। এবং এরপর হবে অনুর্ধ্ব-১৬ বিভাগীয় ক্রিকেট টুর্নামেন্ট। তিন বছরের জন্য এই তিনটি প্রতিযোগীতার স্পনসরশিপ প্যাকেজ কেনা স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক এজন্য বিসিবিকে দিচ্ছে দুই কোটি ৩২ লাখ টাকা।

অবশ্য এই টাকায় আরো বড় আসরের স্পনসর হতে পারতো তারা। তাহলে তাদের প্রচার-প্রচারণাও হত বেশি। তবুও সেদিকে না ঝোঁকার কারণ ব্যাখ্যা করতে গিয়ে স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের দক্ষিণ এশিয়া অঞ্চলের হেড অফ কর্পোরেট অ্যাফেয়ার্স শাহ মাসুদ ইমাম বললেন, "আমরা চাইলে হয়তো আরো বড় কোনো কিছুর স্পনসর হতে পারি। কিন্তু আমাদের কাছে প্রচার-প্রচারণা মুখ্য নয়। আমরা ক্রিকেট উন্নয়নের সঙ্গে নিজেদের নামটা রাখতে চাই।"

বৃহষ্পতিবার আয়োজিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, এবারের স্কুল ক্রিকেটে দেশের ৬৪ টি জেলার মোট ৪৬৪টি স্কুল অংশ নিচেছ। খেলা হবে ৬৮টি ভেন্যুতে। এই আয়োজন আগামী মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলবে কারণ স্কুল ক্রিকেটের পর আরো দুটো আসরও তো আছে। এসব আসরে পুরনো অভিযোগগুলো যাতে আর শুনতে না হয়, সেই প্রতিশ্র"তি দিতে গিয়ে আমিনুল হক মনি বললেন, "বিসিবি এবার স্কুল ক্রিকেটের মান নিশ্চিত করার বিষয়ে দৃঢ়প্রতিজ্ঞ। আমরা তো নজর রাখবোই, পাশাপাশি অংশগ্রহণকারী স্কুলগুলোর সঙ্গেও নিয়মিত যোগাযোগ রাখা হবে। যাতে অন্যরকম কিছু ঘটার সঙ্গে সঙ্গেই আমরা জানতে পারি।"

দুই পক্ষ তিন বছরের জন্য চুক্তিবদ্ধ হওয়ার পর আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বিসিবির মার্কেটিং অ্যান্ড কমার্শিয়াল কমিটির চেয়ারম্যান আজিজ আল কায়সারও।