ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ক্রীড়া প্রতিবেদক

দক্ষিণ আফ্রিকার বড় জয়

সংযুক্ত আরব আমিরাতকে ১৪৬ রানের বড় ব্যবধানে হারিয়ে, পুল বি'থেকে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করলো দক্ষিণ আফ্রিকা। ওয়েলিংটনে, ডি ভিলিয়ার্সের ৯৯ রানের সুবাদে, ৬ উইকেটে ৩৪১ রানের বড় সংগ্রহ পায় প্রোটিয়ারা। জবাবে, ১৯৫ রান করে আরব আমিরাত।

টস হেরে ব্যাটিংয়ে নেমে, দলীয় ১৭ রানে সাজঘরে ফেরেন হাশিম আমলা। এরপর ডি কক ২৬ ও রসোউ ৪৩ রানে সাজঘরে ফিরলে, ৯৬ রানে ৩ উইকেট হারায় প্রোটিয়ারা। তবে মিলার ৪৯ রানে আউট হলেও দারুণ খেলে ক্যারিয়ারের ৪৫তম ফিফটি তুলে নেন ডি ভিলিয়ার্স। কিন্তু সেঞ্চুরি করতে পারেন নি। ভিলিয়ার্স সাজঘরে ফেরেন ৯৯ রান করে। শেষ দিকে, বাহারদিয়েনের ঝড়ো গতির ৩১ বলে ৬৪ রানে, স্কোর বোর্ডে ৩৪১ রান দাড় করায় প্রোটিয়ারা।

'কোয়ার্টারে টাইগাররা সেরাটুকু দিয়ে খেলতে চায়'

কোয়ার্টার ফাইনালে প্রতিপক্ষ যেই হোক না কেন সামর্থ্যের সেরাটুকু দিতে মুখিয়ে আছে বাংলাদেশের ক্রিকেটাররা। সাকিব কিংবা তামিমের মত কোন নির্দিষ্ট ক্রিকেটারের ওপর টাইগাররা এখন নির্ভরশীল নয়, তারা দলগত পারফরমেন্সে বিশ্বাসী।

বুধবার রাতে অস্ট্রেলিয়া থেকে দেশে ফিরে এমনটাই জানান বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। পাশাপাশি, অধিনায়ক মাশরাফির কিছুটা চোট থাকলেও দেশের জন্য বিশ্বকাপের মঞ্চে তিনি সবসময়ই খেলতে প্রস্তুত বলে জানান তিনি।

নাজমুল হাসান পাপন বলেন, 'আগে আমরা একটা দুইটা খেলোয়াড়ের ওপর নির্ভরশীল ছিলাম। কেউ একজন ম্যাচটাকে জিতিয়া জিতো, এখন কিন্তু সেই নির্ভরশীলতা নেই। আমাদের নতুন-পুরাতন সবাই ভালো খেলছে। কোয়ার্টার ফাইনালে যেই আসুক আমরা ভালো খেলবো।'

জয়ের প্রত্যাশায় টাইগাররা

টাইগারদের জিম্বাবুয়ে সিরিজের প্রস্তুতি শুরু হয়েছে রোববার। সোমবার দ্বিতীয় দিনের মতো অনুশীলন শেষে ওয়ানডে দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানালেন তার প্রত্যাশার কথা। এ বছরের ব্যর্থতাকে পেছেনে ফেলে বিশ্বকাপের জন্য আত্মবিশ্বাস যোগোনোর জন্য এই সিরিজেই চোখ রাখছেন তিনি।

প্রায় দেড় বছর পর জিম্বাবুয়ের বিপক্ষে খেলবে বাংলাদেশ ক্রিকেট দল। আর এবারই প্রথম দুই অধিনায়কের নেতৃত্বে খেলবে বাংলাদেশ। টেস্টে মুশফিকুর রহিম আর ওয়ানডেতে দায়িত্ব পালন করবেন মাশরাফি বিন মুর্তজা। প্রায় দেড়মাসের এই সিরিজ শেষ হবে ডিসেম্বরে। এর দু’মাস পরই আবার অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে শুরু হবে ২০১৫ বিশ্বকাপ।

ব্রোঞ্জ জিতেই সন্তুষ্ট থাকতে হলো টাইগারদের

এশিয়ান গেমস-২০১৪ এ হংকংকে ২৭ রানে হারিয়ে ব্রোঞ্জ জিতেছে বাংলাদেশ। গতকাল বৃহস্পতিবার সেমিফাইনাল ম্যাচে শ্রীলঙ্কার বিরুদ্ধে বৃষ্টির কারণে টসে ভাগ্য নির্ধারণ হয় বাংলাদেশের।

শেষমেশ টসে হেরে স্বর্ণ জেতার আশা ছেড়ে দিতে হয় বাংলাদেশকে। শুক্রবার ব্রোঞ্জ জেতার লড়াইয়ে দক্ষিণ কোরিয়ার ইনচিওনের ইওনহুই ক্রিকেট গ্রাউন্ডে অনুষ্ঠিত ম্যাচে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় বাংলাদেশ।

বার্সার হার পিএসজির কাছে

মেসি নেইমার জ্বলে উঠলেন ঠিকই। তবু এবারের মৌসুমের প্রথম হারের তিক্ততার স্বাদ পেল কাতালানরা। ফ্রান্সের জায়ান্ট দল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ঘরের মাঠে তুলে নিল দুর্দান্ত এক জয়। মঙ্গলবার পার্ক দ্যাস প্রিন্সেসে তারা বার্সাকে হারিয়েছে পেয়েছে ৩-২ ব্যবধানে।

প্রথমে এগিয়ে যায় পিএসজি। ডেভিড লুইসের গোলে এগিয়ে যায় স্বাগতিকরা। তবে মেসির গোলে পরের মিনিটেই সমতায় ফিরে লুইস এনরিকের শিষ্যরা।

৩ বছর আশরাফুলের শাস্তি কমলো

বিপিএল স্পট ও ম্যাচ ফিক্সিংয়ের মামলায় মোহাম্মদ আশরাফুলের তিন বছর শাস্তি কমিয়ে ৫ বছর করা হয়েছে।

সোমবার বিসিবির ট্রাইব্যুনাল আশরাফুলের আপিলের পরিপ্রেক্ষিতে এ রায় দেন।

এর আগে গত ১৮ জুন ট্রাইব্যুনাল আশরাফুলকে ৮ বছর নিষিদ্ধ এবং ১০ লাখ টাকা জরিমানার রায় দেন যা গত বছরের ৭ জুলাই থেকে কার্যকর হয়েছে।

মাশরাফিরা শুক্রবার ইনচিয়ন যাচ্ছেন

এশিয়ান গেমসে কমপক্ষে একটি রূপা নিশ্চিত হয়েছে বাংলাদেশের। হ্যাঁ, সত্যি বলছি। কারণ ইতিমধ্যে সালমা বাহিনী মেয়েদের ক্রিকেটের ফাইনাল নিশ্চিত করেছে। বৃহস্পতিবার লঙ্কা বধ করেছে তারা। সুতরাং ফাইনালে যদিও হেরেও যায় বাংলাদেশ মহিলা ক্রিকেট দল, তাহলেও তো রূপা নিশ্চিত।

ইমরানের কাছে মিসবাহ বিশ্বকাপের মন্ত্র শিখবেন

নবদেশ,ঢাকা: তেইশ বছর আগে ১৯৯২ সালে অস্ট্রেলিয়া থেকে বিশ্বকাপ ট্রফি জিতে বীরের বেশে পাকিস্তান ফিরেছিলেন ইমরান খান। এবার আরেকটি বিশ্বকাপে অস্ট্রেলিয়া-নিউজিল্যান্ডে যাওয়ার আগে পাকিস্তান অধিনায়ক মিসবাহ-উল-হক জানাচ্ছেন, কীভাবে বিশ্বকাপ জেতা যায় সেই টোটকা নেবেন কিংবদন্তি ইমরানের কাছ থেকে, ‘ইমরান ভাইয়ের কাছে গিয়ে জানতে চাইবো ১৯৯২ সালের সাফল্য ফিরিয়ে আনতে আমাদের অস্ট্রেলিয়ায় কী কী করা দরকার।’

ডি মারিয়া জাদুতে আর্জেন্টিনার প্রতিশোধ

ঢাকা : গেল ব্রাজিল বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারিয়ে চতুর্থবারের মতো শিরোপা জিতে জার্মানি। বিশ্বকাপ হারের সেই বেদনা প্রীতি ম্যাচে জয় দিয়ে মিটবেনা এটা ঠিক। তবে প্রতিশোধটা কঠিন ভাবেই নিলো আর্জেন্টিনা। মিডফিল্ডার অ্যাঞ্জেলো ডি মারিয়ার জাদুতে প্রীতি ম্যাচে জার্মানির বিপক্ষে ৪-২ গোলের জয় পেয়েছে আর্জেন্টিনা।

দলের চারটি গোলের মধ্যে তিনটিতেই অবদার রেখেছেন সম্প্রতি ম্যানচেস্টার উইনাইটেডে যোগ দেওয়া মারিয়া। এছাড়া একটি গোলও করেছেন তিনি। তবে বড় জয়ের এই ম্যাচে চোটের কারণে ছিলেন না অধিনায়ক লিওনেল মেসি।

বিজয়ের সেঞ্চুরি, মোট সংগ্রহ ২১৭

ক্যারিবীয়দের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে সেঞ্চুরি করেছেন এনামুল হক বিজয়। তারপরও খুব একটা ভালো সংগ্রহ দাঁড়ায়নি বাংলাদেশের। ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে উঠেছে ২১৭ রান।

সেঞ্চুরি করার পথে ১১টি চার ও একটি ছয় মেরেছেন বিজয়। বল খেলেছেন মোট ১৩৮টি। ইনিংসের শেষ বলে এলবিডব্লিউ হয়ে আউট হয়েছেন তিনি। তার আগে করেছেন ১০৯ রান।