ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

টি-টোয়েন্টি বিশ্বকাপের রোমাঞ্চর অপেক্ষা Featured

Rate this item
(0 votes)

তিন বছর আগে ওয়ানডে বিশ্বকাপের ৬টি ম্যাচ আয়োজনের সুযোগ পেয়েছিল বাংলাদেশ। এবার বাংলাদেশের আয়োজনে সম্পূর্ণ বিশ্বকাপ! তা-ও আবার পুরুষ-মহিলা দুটো টুর্নামেন্টই। রোববার আন্তর্জাতিক ক্রিকেটের সংক্ষিপ্ততম সংস্করণের সবচেয়ে বড় আসর শুরু হচ্ছে বাংলাদেশ-আফগানিস্তান লড়াই দিয়ে।

এটা অবশ্য প্রথম পর্ব। এই পর্বের গ্রুপ চ্যাম্পিয়নরা সুযোগ পাবে ২১ মার্চ থেকে শুরু হতে যাওয়া ‘সুপার টেন’-এ। মহিলাদের বিশ্বকাপ শুরু হবে ২৩ মার্চ থেকে।

২২ দিনের এই টুর্নামেন্টে তিনটি ভেন্যুতে মোট ৬২টি ম্যাচ হবে। ভেন্যু তিনটি হলো মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়াম, চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়াম ও সিলেট বিভাগীয় স্টেডিয়াম।

পুরুষদের টুর্নামেন্টে আইসিসি র‌্যাংকিংয়ের সেরা আটটি দল সরাসরি ‘সুপার টেন’-এ খেলবে। নবম ও দশম স্থানে থাকা বাংলাদেশ ও জিম্বাবুয়েকে প্রথম পর্বে খেলতে হচ্ছে বাছাই পর্ব পেরিয়ে আসা আয়ারল্যান্ড, আফগানিস্তান, নেপাল, সংযুক্ত আরব আমিরাত, নেদারল্যান্ডস ও হংকংয়ের সঙ্গে।

‘এ’ গ্রুপে আফগানিস্তান ছাড়া স্বাগতিক বাংলাদেশের সঙ্গী নেপাল ও হংকং। ‘বি’ গ্রুপে জিম্বাবুয়ের তিন প্রতিপক্ষ আয়ারল্যান্ড, সংযুক্ত আরব আমিরাত ও নেদারল্যান্ডস। প্রথম পর্বের খেলা হবে ১৬ থেকে ২১ মার্চ পর‌্যন্ত।

‘সুপার টেন’-এর এক নম্বর গ্রুপে গতবারের রানার্স-আপ শ্রীলঙ্কার সঙ্গী ইংল্যান্ড, নিউ জিল্যান্ড ও দক্ষিণ আফ্রিকা। ‘বি’ গ্রুপের সেরা দল এই গ্রুপে খেলার সুযোগ পাবে।

তুলনায় দুই নম্বর গ্রুপ অনেক কঠিন। এই গ্রুপে আছে বর্তমান চ্যাম্পিয়ন ওয়েস্ট ইন্ডিজ, ভারত, পাকিস্তান ও অস্ট্রেলিয়া। ‘এ’ অর্থাৎ বাংলাদেশের গ্রুপের সেরা দল খেলবে এখানে।

২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় বসেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর। ফাইনালে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে নাটকীয়ভাবে ৫ রানে হারিয়ে শিরোপা জিতেছিল ভারত।

২০০৯ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিত দ্বিতীয় আসরে শিরোপা জিতে সেই দুঃখ অনেকখানি ভুলেছিল পাকিস্তান। লর্ডসের ফাইনালে শহীদ আফ্রিদির নৈপুণ্যে শ্রীলঙ্কাকে ৮ উইকেটে হারিয়েছিল তারা।

পরের বছর ওয়েস্ট ইন্ডিজে অনুষ্ঠিত তৃতীয় টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনালে অস্ট্রেলিয়াকে ৭ উইকেটে হারায় ইংল্যান্ড। ক্রিকেটে এটাই ইংল্যান্ডের একমাত্র বৈশ্বিক শিরোপা।

২০১২ সালের ফাইনালে স্বাগতিক শ্রীলঙ্কানদের মন ভেঙ্গে ৩৬ রানে জিতেছিল ওয়েস্ট ইন্ডিজ।

এবারের টুর্নামেন্টে চ্যাম্পিয়ন দলের পুরস্কার ১১ লাখ ডলার। রানার্স-আপ দল পাবে সাড়ে ৫ লাখ ডলার। সেমি-ফাইনালে পরাজিত দুই দল পাবে ২ লাখ ৭৫ হাজার ডলার করে। আর ‘সুপার টেন’-এ প্রত্যেক জয়ের জন্য মিলবে ৪০ হাজার ডলার করে।