ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

সাকিবকে কে শেখাবে?

Rate this item
(0 votes)

বাজে অভ্যাস দূর করে শৃংখলায় ফিরে আসার জন্য এবং নতুন করে খেলোয়াড়ি মনোভাব তৈরি করার জন্য সাকিব আল হাসানের পর্যাপ্ত কাউন্সিলিং প্রয়োজন বলে মনে করছেন জাতীয় দলের সাবেক খেলোয়াড় ও ক্রিকেট বিশেষজ্ঞরা।

এর আগে ক্যারিবিয়ান টি-২০ লীগ খেলতে যাওয়া নিয়ে বোর্ড ও কোচ হাতুরে সিংহের সাথে দ্বন্দ্বের জের ধরে বিগত কয়েক দিন আগে টেস্ট ও ওয়ান ডে ক্রিকেট খেলা ছেড়ে দেওয়ার হুমকি দিয়ে নতুন করে আলোচনার কেন্দ্রবিন্দ্রতে পরিণত হন বিশ্ব সেরা এই অল রাউন্ডার।

সাকিবের এমন সন্দেহজনক হুমকিতে ক্রিকেট পাগল দর্শক ও সাধারণ মানুষের মনে নেতিবাচক প্রভাব ফেলেছে।

পরিস্থিতি আরও ঘোলাটে হওয়া শুরু করলে সাকিব ক্যারিবিয়ান টুূর বাতিল করে বাংলাদেশে ফিরে আসতে বাধ্য হন এবং বাংলাদেশের জন্য ২০২৩ সাল পর্যন্ত খেলার আশা ব্যক্ত করেন। পাশাপাশি সাকিব কোচ হাতুরা সিংহের সাথে উত্তপ্ত বাক্য বিনিময়ের বিষয়টি অস্বীকার করেন। সাকিব দাবি করেন যে তিনি খেলা ছেড়ে দেওয়ার বিষয়টি সেভাবে বলতে চাননি।

 

সাংবাদিকদের সাথে আলাপকালে সেরা এই অল রাউন্ডার বলেন, বাব-মার সাথে ঝগড়া করে অনেকে খাওয়া দাওয়া ছেড়ে দেওয়ার হুমকি দিলেও কিন্তু কেউ চিরজীবন না খেয়ে থাকে না। আমি কিছু কথা বলেছি যেগুলো আমার বলা উচিত হয়নি। কিন্তু পরবর্তীতে আমি দুঃখ প্রকাশ করলে তিনি সব কিছু মেনে নেন। আমি ২০২৩ সাল পর্যন্ত বাংলাদেশের হয়ে খেলতে চাই।

 

এদিকে সাকিবের ক্রমাগত শৃংখলাভঙ্গ ও অনিয়মের বিষয়ে বেশ সংশয় প্রকাশ করেছেন সাবেক কয়েক জন খেলোয়াড় ও ক্রিকেট বিশেষজ্ঞরা। তাদের মতে সাকিরে সাথে ক্রিকেট বোর্ডের ভুলবোঝাবুঝির কারণে শৃংখলা ভঙ্গের বিষয়গুলো বার বার সামনে চলে আসছে।

 

সাকিবের শৃংখলা ভঙ্গের বিষয়ে জাতীয় দলের সাবেক অধিনায়ক ও সাবেক বিসিবি পরিচালক গাজী আশরাফ হোসেন লিপুও একই ধরনের কথা বললেন। লিপুর মতে বোর্ড ও সাকিবের মাঝে ভুলবোঝাবুঝির কারণে শৃংখলা জনিত বিষয়গুলো বারবার উঠে আসছে। সুতরাং সমস্যার সমাধান করতে হলে বোর্ডকে সাকিবের সাথে সরাসরি কথা বলে তার চাহিদার বিষয়ে খোলামেলা আলোচনা করতে হবে।

এতে করে বোর্ডের সাথে সাকিবের দুরত্বও দূর হয়ে যাবে। বোর্ড যদি সচেতন থাকত তবে, বিসিবির নিরাপত্তাকর্মীরা যদি সচেতন থাকতেন তবে স্ত্রীকে উত্ত্যক্ত করার জন্য সাকিব খেলা চলাকালে ড্রেসিং রুম থেকে বের হয়ে দর্শককে মারধর করতে পারত না। এই ধরনের বিষয়গুলোতে বোর্ডকে আরও সচেতন হওয়া উচিত।

 

এই বিষয়ে আরও এক সাবেক বোর্ড পরিচালক খন্দকার জামিল উদ্দিন আহমেদ বলেন, সাকিব যদি সত্যিকার অর্থেই টেস্ট ও ওয়ান ডে ক্রিকেট খেলা ছেড়ে দেওয়ার পরিকল্পনা করেন তবে তাহলে সাকিবকে উপযুক্ত শাস্তি দিতে হবে। বোর্ডের ভাবমূর্তি নষ্ট ও শৃংখলা ভঙ্গ করার জন্য সাকিবকে দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া যেতে পারে।

 

জামিল আরও বলেন, বোর্ডের অভ্যন্তরীণ সমস্যার কারণে এই ধরনের ঝামেলা হচ্ছে। খালেদ মাহমুদ সুজন হলেন এক জন বোর্ড পরিচালক পাশাপাশি জাতীয় দলের ম্যানেজারও। সুতরাং সাকিব সংক্রান্ত ঝামেলার বিষয়টি তিনি আরেক বোর্ড পরিচালক আকরাম খানকেও বলতে পারতেন। কিন্তু সেটি হয়নি। এতেই বোঝা যাচ্ছে সমস্যা অভ্যন্তরীণ। এক জন খেলোয়াড় ড্রেসিং রুম থেকে বিনা অনুমতিতে বের হলেন অথচ ম্যানেজার বিষয়টি লক্ষ্য করলেন না।

 

সাকিব রুম ছেড়ে যাওয়ার সময় তিনি কি করছিলেন সেখানে? সুতরাং এই ধরনের ছোট ছোট সমস্যা সমাধান করতে হলে বিসিবিকে আরও তৎপর হতে হবে। নিয়মিত কাউন্সিলিং এর অভাবে সাকিব ক্রমাগতভাবে ভুল-ত্রুটি করে বেড়াচ্ছেন। সাকিব কোচকে যে হুমকি দিয়েছেন তা অনেক বড় অপরাধ। সুতরাং সাকিব যদি ইচ্ছাকৃতভাবে এই কাজ করে থাকেন তবে তাকে উপযুক্ত শাস্তি দেওয়া যেতে পারে। পাশাপাশি অদূর ভবিষ্যতে সাকিব যাতে করে ভুল-ত্রুটি, শৃংখলা ভঙ্গ না করে সেজন্য উপযুক্ত কাউন্সিলিং করাতে হবে।

 

অন্য দিকে জাতীয় দলের সাবেক ক্রিকেটার জাবেদ ওমর বেলিম ও সানোয়ার হোসেন কিছুটা সাকিবের পক্ষ নিয়ে কথা বলার চেষ্টা করেন। জাবেদ ওমর বলেন, আমি যতদূর জানি সাকিব অনেক ভাল ছেলে। আমার মনে হয় রাগের মাথায় সাকিব এই ধরনের কথাবার্তা বলেছে। সুতরাং বিসিবি’র উচিত হবে সাকিবের সাথে খোলা আলোচনা করে ঝামেলা মিটিয়ে ফেলা এবং দূরত্ব দূর করা। বাজে কাজকর্মের জন্য সাকিবকে সম্প্রতি তিন ম্যাচের জন্য নিষিদ্ধ করা হয়। কিন্তু তাতে কোনো কাজ হয়নি। তবে সাকিব যেহেতু দলের সবচেয়ে ভাল খেলোয়াড় তাই তাকে রক্ষা করাও উচিত।

এই বিষয়ে সাবেক খেলোয়াড় সানোয়ার হোসেন বলেন, এক জন খেলোয়াড় হয়ে সাকিবের এই ধরনের কথা বলা উচিত হয়নি। আমি বিশ্বাস করি না যে সাকিব এই ধরনের হুমকি দিয়েছে। তবে ঘটনা যদি সত্যি হয় তবে সাকিবের উপযুক্ত শাস্তি হওয়া উচিত।

 

এর আগে দেশের বাইরে টি-২০ লীগ খেলা নিয়ে সাকিবের সাথে বোর্ড ও কোচের দ্বন্দ্ব দেখা দেয়। সাকিব নাকি কোচ হাতুরে সিংহেকে বলেছেন এই ধরনের কথা, ‘আপনি বাংলাদেশে নির্দিষ্ট একটি উদ্দেশ্য নিয়ে এসেছেন। সুতরাং আমিও সিপিএল খেলতে যাচ্ছি নির্দিষ্ট উদ্দেশ্য নিয়ে। আমি সিপিএল খেলতে যাচ্ছি পয়সা কামাই করার জন্য’। এক পর্যায়ে কোচের সাথে সাকিবের উত্তপ্ত বাক্য বিনিময় হলে তিনি টেস্ট ও ওয়ান ডে ক্রিকেট ছেড়ে দেওয়ার হুমকি দেন।

 

টেস্ট ও ওয়ান ডে খেলা ছেড়ে দেওয়ার হুমকি দিলে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোকে নানান ধরনের মিশ্র প্রতিক্রিয়া সৃষ্টি হয়। অনেকে সাকিবের এই ধরনের হটকারি হুমকির জন্য দুঃখ প্রকাশ করেন এবং অনেকে সাকিবকে তুলোধুনো করেন। অনেক সমর্থক সাকিবকে বিশ্বাসঘাতক হিসেবে আখ্যায়িত করেন। সেই রকম এক জন দর্শক আহমেদ ইমরান হালিমি সাকিবের ফেসবুক ফ্যান পেজে লিখেছেন কিছুটা ভিন্ন করে।

 

তিনি লিখেছেন, ‘সাকিব আপনি আমাদের দেশের জন্য সম্মান বয়ে এনেছেন।পৃথিবীর অনেক বড় বড়, নামি দামী খেলোয়াড়ের সাথে আমরা আপনাকে তুলনা করি। কিন্তু এটি সবচেয়ে বড় ভুল ছিল যে আমরা আপনাকে শচীন টেন্ডুলকার, মেসির মত খেলোয়াড়দের সাথে তুলনা করি। এই মহান খেলোয়াড়রা তাদের দেশকে ভালবাসেন, জাতীয় দলে খেলার বিষয়টি তাদের কাছে অনেক গুরুত্বপূর্ণ। জাতীয় দলকে বাদ দিয়ে তারা আপনার মত পয়সা-কড়িকে এত প্রাধান্য দেন না। আপনি সাকিব হলেন এক নাম্বারের বিশ্বাসঘাতক, যে কিনা পয়সার জন্য দেশকে অশ্রদ্ধা করে। আমি আর কোনো দিন আপনার খেলা দেখব না। গুড বাই’। এত মান অভিমানের পর সাকিব যখন তার ফ্যান পেজে গিয়ে বাংলাদেশের জন্য ২০২৩ সাল পর্যন্ত খেলার ভরসা দিলে সমর্থকরা আবারও তাকে প্রশংসার জোয়ারে ভাসিয়ে দেন।

দেশের ক্রিকেট

ক্রিকেটে ফিরতে বিসিবি'র কাছে সাকিবের আবে…

20-07-2014 | বিশেষ প্রতিবেদক

ক্রিকেটে ফিরতে বিসিবি'র কাছে সাকিবের আবেদন

বাংলাদেশে জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক সাকিব আল হাসান তাঁর বিরুদ্ধে দেয়া শাস্তি পুনর্বিবেচনা করার আবেদন জানিয়েছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ড বা বিসিবি’র কাছে দেয়া এক চিঠিতে...

বিস্তারিত

আন্তর্জাতিক ক্রিকেট

১ জুলাই থেকে আইসিসি’র প্রেসিডেন্ট মোস্তফ…

21-05-2014 | অনলাইন ডেস্ক

১ জুলাই থেকে আইসিসি’র প্রেসিডেন্ট মোস্তফা কামাল

আগামি ১ লা জুলাই থেকে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) প্রেসিডেন্ট হচ্ছেন পরিকল্পনা মন্ত্রী আ হ ম মোস্তফা কামাল।মঙ্গলবার বিকেল পৌনে পাঁচটায় জাতীয় প্রেস ক্লাবে আয়োজিত...

বিস্তারিত

দেশের ফুটবল

আন্ত-বিশ্ববিদ্যালয় ফুটবল চ্যাম্পিয়নশিপে …

07-06-2014 | নিজস্ব প্রতিবেদক

আন্ত-বিশ্ববিদ্যালয় ফুটবল চ্যাম্পিয়নশিপে বুয়েট, ঢাবি সেমিফাইনালে

রাসেল ইন্ডাস্ট্রিজ এবং লিফান ইন্ডাস্টি (চায়না) এর উদ্যোগে আন্ত-বিশ্ববিদ্যালয় ফুটবল চ্যাম্পিয়নশিপ ২০১৪ এ পাবলিক বিশ্ববিদ্যালয়ের জয়ধ্বনি । প্রথম পর্বের সবগুলো ম্যাচেই বেসরকারি বিশ্ববিদ্যালয়ের বিপক্ষে জয়...

বিস্তারিত

আন্তর্জাতিক ফুটবল

বার্সার হার পিএসজির কাছে

01-10-2014 | ক্রীড়া প্রতিবেদক

বার্সার হার পিএসজির কাছে

মেসি নেইমার জ্বলে উঠলেন ঠিকই। তবু এবারের মৌসুমের প্রথম হারের তিক্ততার স্বাদ পেল কাতালানরা। ফ্রান্সের জায়ান্ট দল প্যারিস সেইন্ট জার্মেই (পিএসজি) ঘরের মাঠে তুলে নিল...

বিস্তারিত

টেনিস

ক্যান্সার জয় করে টেনিস কোর্টে

08-03-2014 | অনলাইন ডেস্ক

ক্যান্সার জয় করে টেনিস কোর্টে

০১১ সালে অস্ট্রেলিয়ান ওপেনের পরে ক্লেইবানোভার ব্লাড ক্যান্সার ধরা পড়ে। তারপর কোর্টের বাইরে চলে গিয়ে দীর্ঘমেয়াদী চিকিৎসা নেন তিনি। এমন কঠিন মুহূর্তে অনেকেই মনের জোর...

বিস্তারিত

অ্যাথলেটিক্স

১০০ মিটারের শিরোপা আবার বোল্টের

08-03-2014 | অনলাইন ডেস্ক

১০০ মিটারের শিরোপা আবার বোল্টের

দক্ষিণ কোরিয়ার দেগুতে গত আসরের মতো ফলস স্টার্ট আর হয়নি; তাই রোববার রাতে মস্কোতে তাকে আর হতাশায় পুড়তে হয়নি। ৯.৭৭ সেকেন্ড সময় নিয়ে জ্যামাইকার এই...

বিস্তারিত

সাক্ষাৎকার

‘এটা ওর জন্মদিনের উপহার’

10-03-2014 | অনলাইন ডেস্ক

‘এটা ওর জন্মদিনের উপহার’

সর্বশেষ খেলেছিলেন গত জুনে। দক্ষিণ কোরিয়ায় এশিয়ান ইনডোর গেমসে। প্রায় আট মাস বিরতির পর জাতীয় মহিলা দাবায় অংশ নিয়েই চ্যাম্পিয়ন শামীমা আক্তার (লিজা)। আন্তর্জাতিক মহিলা...

বিস্তারিত

এশিয়া কাপ ২০১৪

জার্মানির বিশ্বকাপ জয়: কৃষক আমজাদের মেজব…

15-07-2014 | ক্রীড়া প্রতিবেদক

জার্মানির বিশ্বকাপ জয়: কৃষক আমজাদের মেজবান

মাগুরার সেই জার্মান ফুটবল দলের ভক্ত কৃষক আমজাদ হোসেন এখন আনন্দের জোয়ারে ভাসছেন। জার্মানির বিশ্বকাপ জয়ে তাঁর গ্রামের লোকেরা তাঁকে নিয়ে আনন্দ মিছিল করেছেন। তাঁকে...

বিস্তারিত

বিবিধ

শচিনকে নিজের লেখা গান উপহার দিলেন লতা

10-03-2014 | অনলাইন ডেস্ক

শচিনকে নিজের লেখা গান উপহার দিলেন লতা

      একজন উপমহাদেশের কিংবদন্তি সঙ্গীত শিল্পী লতা মঙ্গেশকর। আরেকজন ক্রিকেট দুনিয়ার মাস্টার ব্লাস্টার শচিন টেন্ডুলকার। দু’জন দুই জগতের। কিন্তু দু’জনেই ভারতরত্ন এবং একে অপরের ভক্ত। এবার...

বিস্তারিত