ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

ঢাবির চারুকলায় ফল বিপর্যয়, ৯৭% ফেল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) চারুকলা অনুষদের অধীন ‘চ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। ফলাফলে দেখা গেছে ৯৭ শতাংশ পরীক্ষার্থীই অকৃতকার্য হয়েছেন।

এর আগে বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের অধীন ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষাতেও ফল বিপর্যয় দেখা যায়। ওই ইউনিটে উত্তীর্ণ হন মাত্র ৯ শতাংশ পরীক্ষর্থী।

‘ঘ’ ইউনিটের লড়াইয়ে বসছে লাখো পরীক্ষার্থী

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে প্রথম বর্ষ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা ২৬ সেপ্টেম্বর শুক্রবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

ঢাবি ‘খ’ ইউনিটে ভর্তির ফল প্রকাশ

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক মঙ্গলবার কেন্দ্রীয় ভর্তি অফিসে এই ফলাফল ঘোষণা করেন। 

গত ১৯ সেপ্টেম্বর অনুষ্ঠিত পরীক্ষায় ২ হাজার ২২১ আসনের বিপরীতে ৪০ হাজার ৫৬৫ জন শিক্ষার্থী অংশ নেন। এর মধ্য থেকে তিন হাজার ৮৭৪ জন প্রাথমিকভাবে উত্তীর্ণ হয়েছেন।।পরীক্ষায় পাশের হার ৯ দশমিক ৫৫।

ভেঙ্গে পড়েছে জাবির সিনিয়র-জুনিয়র সম্পর্কের ঐতিহ্য

ভেঙ্গে পড়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি) সিনিয়র-জুনিয়র সম্পর্ক। আগের মতো আর জুনিয়ররা সিনিয়রদের সম্মান দেখায় না। ঘটছে হামলার ঘটনাও।

দেশের বেশিরভাগ বিশ্ববিদ্যালয়গুলিতে  শিক্ষার্থীরা বর্ষ  (সেশন) হিসেবে ক্যাম্পাসে পরিচিতি লাভ করলেও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে পরিচিতি লাভ করে ব্যাচ হিসেবে।

ঢাবির সূর্যসেন হল ছাত্রলীগের কমিটি স্থগিত

ঢাবি: ফুটবল খেলার জের ধরে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতির সদস্য ও বিভিন্ন গণমাধ্যমে কর্মরত সাংবাদিকদের ওপর বর্বর হামলার ঘটনায় বিশ্ববিদ্যালয়ের সূর্যসেন হল শাখা ছাত্রলীগের কমিটি সাময়িক স্থগিত করে ১২ কর্মীকে বহিষ্কার করেছে ছাত্রলীগের কেন্দ্রীয় কমিটি।

এদিকে সাংবাদিকদের মারধরের ঘটনায় শাহবাগ থানায় মামলা দায়ের করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি।

ফাঁসির দাবিতে গণজাগরণ মঞ্চ থাকবে শাহবাগে

নবদেশঃযুদ্ধাপরাধের মামলায় আটক জামায়াতের আমির মতিউর রহমান নিজামীর সর্বোচ্চ শাস্তির দাবি নিয়ে মঙ্গলবার সকাল থেকে শাহবাগে অবস্থান নেবে গণজাগরণ মঞ্চ।

রায়কে কেন্দ্র করে সোমবার সন্ধ্যায় শাহবাগ থেকে বের করা বিক্ষোভ মিছিল কর্মসূচি থেকে এ ঘোষণা দেওয়া হয়। 

সন্ধ্যা সাড়ে ৬টার দিকে জাতীয় জাদুঘরের সামনে থেকে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকারের নেতৃত্বে এ বিক্ষোভ মিছিল বের করা হয়।

ঢাবিতে ছাত্রলীগের আনন্দ মিছিল

২০১৪-২০১৫ অর্থ বছর বাজেটকে স্বাগত জানিয়ে আনন্দ মিছিল করল বাংলাদেশ ছাত্রলীগ ।বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় সভাপতির নেতৃত্বে আনন্দ মিছিলটি ক্যাম্পাস পদক্ষিণ শেষে সমাবেশ করে । সমাবেশে সভাপতিত্ব করেন ঢাবি শাখার সভাপতি মেহেদি হাসান । এ ছাড়াও উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের সহ-সভাপতি জয়দেব নন্দী, যুগ্মা সাধারণ সম্পাদক মুস্তাফিজুর রহমান,

ঢাবি প্রথম বর্ষ ভর্তির আবেদন শুরু ১৪ আগস্ট

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৪-২০১৫ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণীতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন প্রক্রিয়া আগামী ১৪ আগস্ট শুরু হয়ে ৩১ আগস্ট পর্যন্ত অব্যাহত থাকবে।

আজ রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের সভাপতিত্বে অনুষ্ঠিত সাধারণ ভর্তি কমিটির সভায় এ সিদ্ধান্ত গৃহীত হয়।

সভার সিদ্ধান্ত অনুযায়ী বিজ্ঞান অনুষদের অধীন ক-ইউনিটের ভর্তি পরীক্ষা ১২ সেপ্টেম্বর, কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদের অধীন খ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৯ সেপ্টেম্বর, বাণিজ্য অনুষদের অধীন গ-ইউনিটের ভর্তি পরীক্ষা ৫ সেপ্টেম্বর, বিভাগ পরিবর্তনকারী ঘ-ইউনিটের ভর্তি পরীক্ষা ২৬ সেপ্টেম্বর এবং চারুকলা অনুষদের অধীন চ-ইউনিটের ভর্তি পরীক্ষা ১৩ সেপ্টেম্বর ২০১৪ তারিখে অনুষ্ঠিত হবে।

ছাত্রলীগের অবরোধে চবি ক্যাম্পাস অচল

ছাত্রলীগের অবরোধ কর্মসূচিতে চতুর্থ দিনের মতো অচল হয়ে রয়েছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। এদিকে শাটল ট্রেনের চালককে ছাত্রলীগ লাঞ্ছিত করার প্রতিবাদে বিশ্ববিদ্যালয় রুটে সব ধরনের ট্রেন চলাচল বন্ধ রেখেছে রেলওয়ে রানিং স্টাফ ও শ্রমিক-কর্মচারী সমিতি। শুক্রবার রাতে কর্মসূচির আওতায় বিশ্ববিদ্যালয়ের সকল বাসের ইঞ্জিনে সুপার গ্লু এবং রেললাইনের নন্দীরহাট এলাকায় টায়ারে আগুন দেয় অবরোধকারীরা। ফলে বিশ্ববিদ্যালয়ের নির্ধারিত কোনো কার্যক্রম না হওয়ায় স্থবির হয়ে পড়েছে ক্যাম্পাস। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগর সাবেক সাধারণ সম্পাদক ও আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতা নাসির করিম বাবুলের ওপর হামলাকারীদের শাস্তির ও প্রক্টরের পদত্যাগের দাবিতে এ অবরোধ পালন করছে।

জানা যায়, শুক্রবার গভীর রাতে বিশ্ববিদ্যালয় পরিবহন দপ্তরে থাকা প্রায় সব কটি বাসের ইঞ্জিন সুইচের ভেতরে সুপার গ্লু ও বালি দিয়েছে ছাত্রলীগকর্মীরা।

এবার মার খেয়ে চিকিৎসাসেবা বন্ধ করলো ঢামেক ইন্টার্নরা!

নবদেশ,ঢাকাঃ চানঁখারপুলে দুর্বৃত্তদের হাতে মার খেয়ে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের  চিকিৎসাসেবা বন্ধ করে দিয়েছে ইর্ন্টান চিকিৎসকেরা। পরে হাসপাতাল পরিচালকের হস্তক্ষেপে সাময়িক ভাবে জরুরী বিভাগ চালু করে তারা।

তবে রবিবার সকাল থেকে আবারও জরুরী বিভাগে সেবা বন্ধ করে দিয়েছে ইর্ন্টান চিকিৎসকেরা।

শনিবার দিনগত রাত ১২ টা থেকে পৌনে ১টা পর্যন্ত প্রথমে জরুরি বিভাগে তালা এবং পরে মেইন গেটে তালা মেরে সহকর্মীদের মারধর করে আহত করার ঘটনার সুষ্ঠ বিচারের দাবি জানান তারা।

চিকিৎসকদের ওপর হামলার প্রতিবাদে জরুরি বিভাগের চিকিৎসা বন্ধের ঘোষণা দেয় বিক্ষোভরত প্রায় দেড়শতাধিক ইন্টার্ন চিকিৎসক।

Page 1 of 3