ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

“বউ পেটানোকে সঠিক মনে করে বেশিরভাগ বাংলাদেশী”

Rate this item
(0 votes)

কয়েক দশক ধরে নারীর ক্ষমতায়নে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। এজন্য দেশটি অনেক বাহবাও পেয়েছে। এমন অবস্থায় দেশটির বেশিরভাগ মানুষই বউ পেটানোকে সমর্থন করেছে। দেশের অনেক পুরুষই মনে করেন, পরিবারকে টিকিয়ে রাখার জন্য নারীদের এ ধরনের নির্যাতন সহ্য করতে হবে। আন্তর্জাতিক নারী দিবসের দিনে গালফ নিউজে প্রকাশিত এক গবেষণা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও ঢাকাভিত্তিক আইসিডিডিআরবি যৌথভাবে এ গবেষণা পরিচালনা করে। গবেষণায় দেখা গেছে, গ্রামাঞ্চলের ৮৯ শতাংশ পুরুষ মনে করেন, শোধরানোর জন্য ঘরের বউকে তাদের স্বামীরা মৃদু প্রহার করতেই পারেন। শহরে বাস করেন এমন ৮৩ শতাংশ পুরুষও

একই দৃষ্টিভঙ্গি পোষণ করেন। শহরের ৯৩ শতাংশ এবং গ্রামের ৯৮ শতাংশ পুরুষ মনে করেন, সত্যিকার অর্থে পুরুষ হতে হলে তাকে কঠোর হতে হবে। শহরের ৫০ শতাংশ ও গ্রামের ৬৫ শতাংশ পুরুষ মনে করেন, পরিবারকে টিকিয়ে রাখার স্বার্থে নারীদের একটু নির্যাতন সহ্য করতে হবে। শহর ও গ্রামের ২ হাজার ৪০০ মানুষের ওপর জরিপ চালিয়ে এসব তথ্য পাওয়া যায়। পরিবারের জন্য উপযুক্ত সিদ্ধান্ত নেয়া উচিত বলে বেশিরভাগ পুরুষ মনে করেন।

স্ত্রীকে প্রহার করা চরম একটি ঘৃন্য কাজ। কিন্তু আলোকিত বাংলাদেশে প্রকাশিত, জাতিসংঘের জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) ও ঢাকাভিত্তিক আইসিডিডিআরবি যৌথভাবে এ বিষয়ে একটি গবেষণা পরিচালনা করে।