ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

মানসিক চাপ কমে যে খাবারে

Rate this item
(0 votes)

প্রতিদিনের খাদ্য তালিকায় আমাদের এমন খাবার রাখতে হবে যেগুলো ওই চাপে সঙ্গে লড়বে; আর রাখবে সুস্থ
কাজের চাপ, পারিবারিক এবং সম্পর্কে টানাপোড়েন, সামাজিক সমস্যা ইত্যাদি নানা কারণে প্রতিটি মানুষই কম বেশি মানসিক চাপে ভোগেন। যদিও সামান্য মানসিক চাপকে আমরা কেউই তেমন গুরুত্ব দিই না।
কিন্তু মানসিক চাপটা যদি অতিরিক্ত হয়ে যায় তাহলে তা হতে পারে মারাত্মক কোনো রোগের কারণ। তাই প্রতিদিনের খাদ্য তালিকায় আমাদের এমন খাবার রাখতে হবে যেগুলো ওই চাপে সঙ্গে লড়বে; আর রাখবে সুস্থ। খাবারগুলো-
১. বাদামী চাল
আমরা বাদামী চালের চেয়ে বেশী পছন্দ করি সাদা চাল। কিন্তু বাদামী চালে রয়েছে প্রচুর পরিমানে ভিটামিন-বি, যা আমাদের টিস্যু, মস্তিষ্ক ও হার্টকে সুস্থ রাখতে সহায়তা করে। এছাড়া বাদামী চালে প্রচুর আঁশ থাকে। এই চালের ভাত মানসিক চাপ কমাতে সাহায্য করে। পাশাপাশি শরীরের অবসাদ কমায়।
২. পালং শাক
পালং শাক পুষ্টিমানসমৃদ্ধ একটি খাবার। এতে রয়েছে ভিটামিন এ, সি ও বি। পালং শাক কোলেস্টোরলের মাত্রাও কমায়। পাশাপাশি এটি হৃৎপিণ্ডের শক্তি বাড়ায়, মস্তিষ্কের কার্যক্ষমতা বাড়াতেও সাহায্য করে। তাছাড়া বয়সের ছাপ লুকাতে এই শাকের জুড়ি নেই। এক বাটি পালং মানসিক চাপ বাড়ানোর হরমোনকে অনেকটাই দূর করতে সক্ষম। তাই নিয়মিত এই শাক খাওয়ার চেষ্টা করে দেখতে পারেন!মানসিক চাপ কমে যে খাবারে
৩. গ্রিন টি
অনেক চাপ অনুভব করছেন? এক কাপ গ্রিন টি পান করেই দেখুন, চাপ অনেকটা কমে যাবে। যদিও গ্রিন টি পানীয় হিসেবে সাধারণ চায়ের মতো জনপ্রিয় নয়। কিন্তু গুণাগুণ বিচারে গ্রিন টিকে কয়েক ধাপ এগিয়ে রাখতেই হয়। গ্রিন টি মস্তিষ্কের রক্ত সঞ্চালন বাড়াতে ও মানসিক শান্তি বজায় রাখতে সাহায্য করে।
৪. কমলা
কমলায় ভরপুর থাকে ভিটামিন- সি, এ ও বি। যেগুলো মানসিক চাপ কমাতে ও হার্ট ভালো রাখতে সাহায্য করবে। প্রতিদিন ঘুম থেকে উঠে এক গ্লাস কমলার জুস খাওয়া ভালো। ডেসার্ট ও সালাদের সাথেও কমলা থাকতে পারে।
৫. ডার্ক চকোলেট
যারা চকোলেট পছন্দ করে না আপনি কি তাদের একজন? তবে আপনাকেই বলছি, আজই একটু চেষ্টা করে দেখুন না চকোলেট খেতে পারেন কি না। শরীর-মন সতেজ করতে ডার্ক চকোলেটের তুলনা নেই। অ্যান্টি অক্সিডেন্টের সেরা উৎস ডার্ক চকোলেট। স্বাস্থ্যের বিবিধ উন্নতি ঘটানোর সঙ্গে হৃদরোগের ঝুঁকিও কমায় ডার্ক চকোলেট।
৬. দুধ
গবেষণায় প্রমাণিত যারা প্রতিদিন এক গ্লাস দুধ পান করেন তারা কম মানসিক চাপে ভোগেন। দুধে আছে প্রচুর ক্যালসিয়াম, ভিটামিন এ, ডি ও প্রোটিন। যে কোনো সময়েই এক গ্লাস কুসুম গরম দুধ মানসিক অবসাদ কাটাতে সাহায্য করে। দুধ খেতে যদি পছন্দ না করেন তবে দই বানিয়ে খাওয়ার চেষ্টা করে দেখতে পারেন।
৭. কাজু বাদাম
কাজু বাদামে আছে ভিটামিন ই, বি২, জিংক, ম্যাগনেশিয়াম ও চর্বি। এটি আঁশ জাতীয় খাবারের একটা বড় উৎস। দিন শেষে মাত্র কয়েকটি কাজু বাদাম আপনাকে আরও বেশি প্রাণবন্ত ও চনমনে করে তুলবে। সূত্র-আমেরিকানকি