ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ওজন কমাতে শর্করাকে ‘না’?

Rate this item
(0 votes)

 শর্করাকে পুরোপুরি না বলে বেশি করে আমিষ খাওয়া—খাদ্যনিয়ন্ত্রণের এ ধারণা নিয়ে অতিসম্প্রতি বিতর্ক উঠেছে। এতকাল ওজন বৃদ্ধির এবং রক্তে শর্করা ও চর্বি জমার জন্য খাদ্যে শর্করাকে দায়ী করা হয়েছে।
অ্যাটকিনস থেকে শুরু করে জনপ্রিয় সব ডায়েটই মূলত লো কার্বন বা কম শর্করা গ্রহণ করতে উৎসাহিত করেছে। খাদ্যতালিকায় শর্করা কমিয়ে আমিষ বাড়ানোর মাধ্যমে ওজন কমানো যায়, স্লিম ও আকর্ষণীয় দেখায় বলে এ ধরনের ডায়েট সবার প্রিয়।
কিন্তু সম্প্রতি সিডনি বিশ্ববিদ্যালয়ের একদল বিজ্ঞানী বলেছেন

উল্টো কথা। তিন বছর ধরে চলা একটি গবেষণার ভিত্তিতে তাঁরা বলছেন যে খুব অল্প শর্করা ও বেশি আমিষ গ্রহণ করলে ওজন দ্রুত কমে ঠিক, কিন্তু এর দীর্ঘমেয়াদি প্রভাব ভালো নয়। এতে আসলে আয়ু কমে।
সেল মেটাবলিজম সাময়িকীতে প্রকাশিত হয়েছে এ গবেষণা নিবন্ধটি। এতে বলা হয়, একটি সুষম খাদ্যে প্রধানত থাকা উচিত যথেষ্ট পরিমাণে শর্করা ৬০, ৭০ বা ৭৫ শতাংশ, আমিষ থাকবে ৫, ১০ বা ১৫ শতাংশ এবং চর্বির পরিমাণ অবশ্যই থাকা উচিত ২০ শতাংশের কম। এ ছাড়া থাকবে প্রচুর শাকসবজি ও ফলমূল।
ওজন কমানোর আশায় দৈনিক খাদ্যতালিকায় ক্যালরির পরিমাণ কমিয়ে আনারও পক্ষপাতী নন তাঁরা। বরং বয়স ও কাজের ধরন অনুযায়ী একজন মানুষের যতটুকু ক্যালরি গ্রহণ করা উচিত, তার চেয়ে কাটছাঁট করা হলে তা দীর্ঘ মেয়াদে স্বাস্থ্যের ওপর মন্দ প্রভাব ফেলে। সঠিক অনুপাতে ক্যালরি গ্রহণ ও কায়িক শ্রমের মাধ্যমে অতিরিক্ত মেদ ঝরিয়ে ফেলা—এটাই হওয়া উচিত ওজন কমানোর সঠিক কৌশল, এমনটাই মত দিয়ে এই বিজ্ঞানী দল। এবিসি হেলথ।

 

 

 

Last modified on Monday, 10 March 2014 01:16