ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

মাছ-সবজির নানা পদ

Rate this item
(0 votes)

 

 

 

মাছ ও সবজির মজা নেওয়ার এই তো সময়। দেখুন রিমা জুলফিকারের দেওয়া রেসিপিগুলো।

করলায় রুই মাছের ঝোল:

উপকরণ: রুই মাছ ১টি, করলা দেড় কাপ (করলা পাতলা করে কেটে ৫ মিনিট লবণ দিয়ে মাখিয়ে ধুয়ে নিতে হবে), পেঁয়াজ ৪টি, মরিচ গুঁড়া ১ চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, জিরা বাটা ১ চা-চামচ, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ, কাঁচা মরিচ ফালি ৪ থেকে

৬টি, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ ও পানি পরিমাণমতো।
প্রণালি: মাছ পরিষ্কার করে ধুয়ে নিন। একটি প্যানে তেল গরম করে মাছ ভেজে নিন। হাঁড়িতে তেল গরম করে প্রথমে পেঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, জিরা বাটা, মরিচ গুঁড়া, হলুদ গুঁড়া ও লবণ একসঙ্গে দিয়ে ভালো করে কষিয়ে নিন। কষানো হলে পরিমাণমতো ঝোল দিতে হবে। ঝোলটা ফুটে এলে মাছ দিয়ে দিতে হবে। নামানোর কিছুক্ষণ আগে করলা দিয়ে দিতে হবে। পরে কাঁচা মরিচ ফালি ও ধনেপাতা দিয়ে একটু ফুটে এলে নামিয়ে ফেলতে হবে।

কোরালের কাপ
উপকরণ:
কোরাল মাছের টুকরা ৮টি, পেঁয়াজ (কিউব করে কাটা) আধা কাপ, রসুন কুচি আধা টেবিল চামচ, আদা বাটা ১ চা-চামচ, কাঁচা মরিচ কুচি ২ টেবিল চামচ, টমেটো (কিউব করে কাটা) আধা কাপ, জিরা গুঁড়া আধা চা-চামচ, তেল ২ টেবিল চামচ, চিলি সস ২ টেবিল চামচ, ময়দা ১ কাপ, পানি আধা কাপ, মাখন এক কাপের তিন ভাগের এক ভাগ, বেকিং পাউডার ১ চা-চামচ ও কর্নফ্লাওয়ার আধা কাপ।
প্রণালি: মাছের টুকরাগুলো ছোট ছোট কিউব করে কেটে ধুয়ে পরিষ্কার করে রাখুন। কড়াইয়ে তেল গরম করে পেঁয়াজ নরম করে ভেজে রসুন কুচি ও আদা বাটা দিয়ে কষিয়ে মাছ দিন। অল্প আঁচে রান্না করুন এবং পরে নামিয়ে মাছের কাঁটা বেছে নিন। কাঁচা মরিচ কুচি ও টমেটো কুচি দিয়ে কষিয়ে ওপরে জিরা গুঁড়া ও চিলি সস দিয়ে নামিয়ে নিন। ময়দা, কর্নফ্লাওয়ার ও বেকিং পাউডার একসঙ্গে ঢেলে দিন। হয়ে গেল মাছের পুর।এবার মাখন ও পানি একসঙ্গে বিট করে ময়দার মিশ্রণ দিয়ে আলতো করে মিশিয়ে নিন। মসৃণ ডো হয়ে গেলে মোটা রুটির মতো বেলে কাপকেকের মোল্ডে বসিয়ে কাঁটা চামচ দিয়ে ছিদ্র করে নিন। এতে মাছের পুর ভরুন। ইলেকট্রিক ওভেন পাঁচ মিনিট প্রিহিট করে পুর ভরা মাছের কাপগুলো ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫ থেকে ২০ মিনিট বেক করুন।

মটরশুঁটি দিয়ে গুলশা মাছ ভুনা
উপকরণ: গুলশা মাছ ২০০ গ্রাম, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আদা চা-চামচ, রাঁধুনি পাতা বাটা আধা চা-চামচ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, ধনেপাতা, কাঁচা মরিচ পরিমাণমতো ও মটরশুঁটি ২০০ গ্রাম।
প্রণালি: কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুচি সোনালি করে ভেজে নিন। মটরশুঁটি, ধনেপাতা ও কাঁচা মরিচ ছাড়া অন্যান্য উপকরণ দিয়ে কষান। এবার মাছ দিয়ে সাবধানে নেড়েচেড়ে দু-তিন মিনিট কষান। আধা কাপ পানি দিয়ে আঁচ কমিয়ে ১০ থেকে ১২ মিনিট ঢেকে রান্না করুন। ধনেপাতা কুচি ও কাঁচা মরিচ দিয়ে নামিয়ে নিন।

কাচকি মাছের চচ্চড়ি
উপকরণ: কাচকি মাছ আধা কেজি, আলু ২টি, পেঁয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চা-চামচ, মরিচ গুঁড়া ১ চা-চামচ, ধনে গুঁড়া ১ চা-চামচ, জিরা বাটা আধা চা-চামচ, টমেটো কুচি ৩টি, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, কাঁচা মরিচ ফালি ৪-৫টি, তেল আধা কাপ ও লবণ পরিমাণমতো।

প্রণালি: মাছ বেছে পরিষ্কার করে ধুয়ে নিন। আলু লম্বা কুচি করে কেটে নিন। আলু, পেঁয়াজ, মাছ, সব মসলা, তেল ও লবণ একসঙ্গে ভালো করে মেখে নিন। হাঁড়িতে সামান্য পানি দিয়ে অল্প জ্বালে চুলায় দিয়ে ঢেকে দিন। মাছ ও আলু সেদ্ধ হলে ওপরে টমেটো কুচি ও কাঁচা মরিচ ফালি দিন। পানি শুকিয়ে তেল ওপরে ভেসে উঠলে ধনেপাতা কুচি ছড়িয়ে দিয়ে নামিয়ে নিন।

সরিষা শাকে টাকি মাছ
শাকের উপকরণ: সরিষা শাক ১ কেজি, পেঁয়াজ কুচি সিকি কাপ, কাঁচা মরিচ ফালি ৮ থেকে ১০টি, রসুন কুচি ১ টেবিল চামচ, তেল ৩ টেবিল চামচ ও লবণ পরিমাণমতো।
মাছের উপকরণ: টাকি মাছ আধা কেজি, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, আদা বাটা ১ চা-চামচ, রসুন বাটা ১ চা-চামচ, হলুদ গুঁড়া সিকি চা-চামচ, মরিচ গুঁড়া সিকি চা-চামচ, লবণ পরিমাণমতো ও তেল ২ টেবিল চামচ।
প্রণালি: মাছ কেটে ধুয়ে সেদ্ধ করে কাঁটা বেছে নিন। হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ ভেজে মাছের সব মসলা দিয়ে কষিয়ে নিন। মাছ দিয়ে কষিয়ে রাখুন। শাক ধুয়ে মিহি কুচি করে কেটে নিন। শাক সেদ্ধ করে ভালোভাবে থেঁতলে বা ছেঁচে নিন। প্যানে তেল গরম করে পেঁয়াজ ও রসুন কুচি দিয়ে ভেজে শাক ও মাছ দিন। কাঁচা মরিচ ফালি দিন। ভালো করে নেড়েচেড়ে ভাজা ভাজা করে নামিয়ে নিন।