ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Rate this item
(0 votes)

অতিথি এলে নিজের হাতে বানানো নাশতা পরিবেশন করতে চান, কিন্তু সময় কোথায়। দেখে নিন আলীয়া ওহাবের দেওয়া এমন কিছু নাশতার রেসিপি, যা চটপট বানানো যায়।

চিকেন লেগ ফ্রাইচিকেন লেগ ফ্রাই
উপকরণ: মুরগির রান ২ থেকে ৪টি, আদা বাটা ও রসুন বাটা একসঙ্গে আধা চা-চামচ, সয়া সস ১ চামচ, সিরকা আধা চা-চামচ, গোলমরিচ গুঁড়া সামান্য, লবণ স্বাদ অনুযায়ী,

কর্নফ্লাওয়ার ৪ টেবিল চামচ, ডিম ১টি (ফেটানো) ও ভাজার জন্য তেল।
প্রণালি: মুরগির রান ধুয়ে কাঁটাচামচ দিয়ে কেচে নিন। এরপর এতে সব উপকরণ মাখিয়ে প্রায় ২ ঘণ্টা রাখুন (কর্নফ্লাওয়ার ও ডিম বাদে)। এরপর সব কটি পা মসলা থেকে তুলে রাখুন। এবার এগুলো প্রথমে কর্নফ্লাওয়ারে গড়িয়ে তারপর ফেটানো ডিমে মাখিয়ে নিন। এরপর আবার কর্নফ্লাওয়ারে গড়িয়ে আবার ডিমে মাখিয়ে কিছুক্ষণ ফ্রিজে রাখুন। তারপর ডুবো তেলে মচমচ করে ভাজুন।

কাস্টার্ড টুটি ফ্রুটি ব্রেডকাস্টার্ড টুটি ফ্রুটি ব্রেড
উপকরণ: পাউরুটির বড় টুকরা ৪টি, কাস্টার্ড পাউডার প্রয়োজন মতো, ঘন দুধ ২ কাপ, আপেল, আঙুর ও কলার টুকরো এক কাপ, ভ্যানিলা এসেন্স সামান্য, চিনি আধা কাপ, ঘি ১ টেবিল চামচ ও চিনি ৪ টেবিল চামচ।
প্রণালি: পাউরুটির ধারগুলো কেটে নিন। ঘি গরম করে পাউরুটির টুকরাগুলো হালকা করে ভাজুন। আপেলের টুকরাগুলো সামান্য চিনির সিরা করে তাতে ভিজিয়ে নরম করে নিন। দুধ ও চিনি একসঙ্গে জ্বাল দিন। ঠান্ডা করে এতে কাস্টার্ড পাউডার ও ভ্যানিলা এসেন্স ভালো করে মিশিয়ে নিন। কাস্টার্ড মিশ্রণে টুকরা ফলগুলো দিন। এর সঙ্গে পাউরুটির টুকরাগুলো কিছুক্ষণ রাখুন। এরপর মিশ্রণ থেকে তুলে সাজিয়ে পরিবেশন করুন।

ব্রেড পিৎজাব্রেড পিৎজা
উপকরণ: ১টি বড় গোল চ্যাপটা রুটি বা ব্রেড, টমেটো ও গাজর গোল করে কাটা ১০০ গ্রাম করে, ক্যাপসিকাম ও পেঁয়াজ গোল করে কাটা ২০০ গ্রাম করে, ওরেগানো ১ চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, গরু ও মুরগির মাংসের কিমা ২ কাপ, পেঁয়াজ কুচি আধা কাপ, কাঁচা মরিচের ফালি ২-৩টি, টমেটো সস আধা কাপ, মাখন ও তেল সামান্য।
প্রণালি: পেঁয়াজ, আদা ও রসুন বাটা, অল্প তেল, পরিমাণমতো পানি ও স্বাদ অনুযায়ী লবণ দিয়ে কিমা রান্না করে রাখুন। গাজর হালকা ভাপ দিয়ে নিন। ব্রেডের ওপরের দিকে অল্প অল্প করে তুলে নিয়ে তাতে মাখন লাগিয়ে নিন। এবার এর ওপরে একে একে সস, কিমা, পনির কুচি ও ওরেগানো ছড়িয়ে দিন। ফ্রাই প্যানে হালকা করে সেঁকে নিয়ে সাজিয়ে পরিবেশন করুন ব্রেড পিৎজা।

মিনি প্রনবলমিনি প্রনবল
উপকরণ: মাঝারি আকারের চিংড়ি ২৫০ গ্রাম, পাউরুটির টুকরো ১টি, আদা ও রসুন বাটা মিলিয়ে আধা চা-চামচ, বিট লবণ স্বাদ অনুযায়ী, লেবুর রস ১ চা-চামচ, ধনেপাতা বাটা ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি করে কাটা ১ টেবিল চামচ, অলিভ অয়েল ১ টেবিল চামচ, ভাজার জন্য তেল প্রয়োজনমতো ও কয়েকটি বাঁশের কাঠি বা টুথপিক।
প্রণালি: চিংড়ির মাথা ও লেজ বাদ দিয়ে খোসা ছাড়িয়ে নিন। এরপর ভালো করে ধুয়ে নিন। চিংড়ির সঙ্গে অন্যান্য উপকরণ একসঙ্গে নিয়ে ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিন। হাতে ছোট ছোট করে গোল করুন। ডুবো তেলে ভেজে নিন। কাঠিতে গেঁথে পরিবেশন করুন।

চিকেন পাফচিকেন পাফ
উপকরণ: ময়দা ২৫০ গ্রাম, সয়াবিন তেল ৭-৮ টেবিল চামচ, চিনি ১ চা-চামচ, লবণ স্বাদ অনুযায়ী, বেকিং পাউডার ১ চা-চামচ, মুরগির মাংসের কিমা ৩০০ গ্রাম, পেঁয়াজ মিহি করে কাটা ২ টেবিল চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি সামান্য, আদা বাটা আধা চা-চামচ, রসুন বাটা আধা চা-চামচ ও ভাজার জন্য তেল পরিমাণমতো।
প্রণালি: ময়দা, লবণ ও তেল একসঙ্গে নিয়ে ভালো করে মথে নিন। এরপর এতে পরিমাণমতো পানি দিয়ে মাখিয়ে ডো তৈরি করে প্রায় ১ ঘণ্টা ঢেকে রাখুন। প্যানে সামান্য তেল গরম করে একে একে সব কাটা ও গুঁড়া মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে কষিয়ে নিন। কিমা দিয়ে আবার কষিয়ে নিন। সামান্য পানি দিয়ে ঢেকে রান্না করুন। এবার ধনেপাতা ও কাঁচা মরিচ কুচি দিয়ে কিমা মাখা মাখা করে নামিয়ে ঠান্ডা করুন। এখন তৈরি করা ডো থেকে কয়েকটি ছোট ও বড় আকারের লেচি কেটে লুচির মতো করে বেলে রাখুন। বড় লুচির ওপর পরিমাণমতো কিমার পুর দিয়ে তার ওপর ছোট লুচি রেখে চারদিকের ধারগুলো হাত দিয়ে চেপে মুড়িয়ে নিন। এরপর গরম তেলে মচমচে করে ভেজে নিন।