ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

স্ট্রবেরির মৌসুমে...

Rate this item
(0 votes)

 

 

 

অল্প দিনই বাজারে পাবেন স্ট্রবেরির দেখা। কেক, আইসক্রিম বা স্মুদি-স্ট্রবেরির স্বাদ নিতে পারেন নানাভাবে। দেখে নিন নাসরিন আলমের দেওয়া কয়েকটি রেসিপি।

স্ট্রবেরি চকলেট চিপস মাফিন
স্ট্রবেরি চকলেট চিপস মাফিনউপকরণ: ময়দা দেড় কাপ, বেকিং পাউডার দেড় চা-চামচ, বেকিং সোডা আধা চা-চামচ, লবণ সিকি চা-চামচ। সব একসঙ্গে চেলে নিতে হবে।

মাখন ১০০ গ্রাম, চিনি এক কাপ, ডিম ১টা ফেটানো, কমলালেবুর খোসাকুচি ১ চা-চামচ, কমলার রস আধা কাপ, ঘন দুধ আধা কাপ, স্ট্রবেরি-কুচি আধা কাপ, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, হোয়াইট চকলেট চিপস ১ কাপ।
প্রণালি: বাটিতে মাখন ও চিনি বিট করে ফাঁপিয়ে নিতে হবে। আধা কাপ করে নিয়ে বিট করতে হবে। এবার ডিম দিয়ে বিট করে কমলালেবুর খোসাকুচি ও রস দিয়ে বিট করে নিতে হবে। এবার ময়দার মিশ্রণ, দুধ, ভ্যানিলা এসেন্স দিয়ে বিট করে চকলেট চিপস মিশিয়ে নিতে হবে। এবার গ্রিজ করে রাখা মাফিন প্যানে মিশ্রণ দিয়ে মাঝারি আঁচে (১৮০ ডিগ্রি সেলসিয়াস) প্রিহিটেড ওভেনে বেক করতে হবে ২৫-৩০ মিনিট।

স্ট্রবেরি জেলো ডেজার্টস্ট্রবেরি জেলো ডেজার্ট
উপকরণ: স্ট্রবেরি জেলো এক প্যাকেট। প্যাকেটের নির্দেশমতো গুলিয়ে নিন। হুইপড ক্রিম এক প্যাকেট, ক্রিম তৈরি করুন প্যাকেটের নির্দেশমতো ও পরিমাণমতো। স্ট্রবেরি টুকরা পরিমাণমতো। গোটা স্ট্রবেরি সাজানোর জন্য।
প্রণালি: গ্লাসে জেলো ঢেলে স্ট্রবেরি টুকরা দিয়ে গ্লাসটা একটু কাত করে রেখে দিতে হবে। জমে গেলে বাকি খালি গ্লাস হুইপড ক্রিম দিয়ে ভরে নিন। ওপরে আস্ত স্ট্রবেরি দিয়ে সাজিয়ে পরিবেশন করতে হবে।

স্ট্রবেরি চিজ কেকস্ট্রবেরি চিজ কেক
কেক বেস তৈরি
উপকরণ: ডাইজেসটিভ বিস্কুট গুঁড়া ১ কাপ, গলানো মাখন ৫০ গ্রাম।
প্রণালি: সার্ভিং ডিস হালকা গ্রিজ করে নিতে হবে। বিস্কুটের গুঁড়া ও গলানো মাখন মিশিয়ে নিতে হবে। গ্রিজ করে রাখা ডিশে বিস্কুটের গুঁড়ার স্তর সাজিয়ে ডিপ ফ্রিজে জমাতে হবে।

চিজ স্তরের
উপকরণ: টাটকা ছানা দেড় কাপ, গুঁড়া চিনি দেড় কাপ, লেবুর রস ২ টেবিল-চামচ, ক্রিম ১ টিন (১৭০ গ্রাম), স্ট্রবেরির রস ১ কাপ, স্ট্রবেরি কিউব করে কাটা ১ কাপ, জেলাটিন ৩ টেবিল-চামচ, লেবুর খোসাকুচি ১ চা-চামচ, ক্রিম চিজ আধা কাপ। সাজানোর জন্য হুইপড ক্রিম ও স্ট্রবেরি কুচি।

প্রণালি: বড় বাটিতে ছানা, চিনি ও লেবুর রস একসঙ্গে বিট করে নিতে হবে বা ব্লেন্ড করে নিতে হবে। ডবল বয়লারে স্ট্রবেরির রস ও জেলাটিন মিশিয়ে চুলায় অল্প আঁচে গলিয়ে নিতে হবে।
অন্য বাটিতে ব্লেন্ড করা মিশ্রণ ঢেলে তা বরফের ওপর বসাতে হবে। একে একে লেবুর খোসাকুচি, ক্রিম, ক্রিম চিজ, জেলাটিন মেলানো রস দিয়ে বিট করে নিতে হবে। এবার স্ট্রবেরি কিউব মিশিয়ে পাত্রে ঢেলে ডিপ ফ্রিজে জমাতে হবে ছয়-সাত ঘণ্টা। পরে সাজিয়ে পরিবেশন।
স্ট্রবেরি ক্রিম চিজ গ্লেজ
উপকরণ: আইসিং সুগার পৌনে ১ কাপ, ম্যাশড স্ট্রবেরি আধা কাপ (৪টা স্ট্রবেরি), নরম ক্রিম চিজ আধা কাপ, ভ্যানিলা এসেন্স আধা চা-চামচ।
প্রণালি: ক্রিম চিজ, ম্যাশড স্ট্রবেরি, ভ্যানিলা ও আইসিং সুগার একসঙ্গে বিট করে মিলিয়ে নিতে হবে। কেক ঠান্ডা হওয়ার পর গ্লেজ দিয়ে সাজিয়ে পরিবেশন।

স্ট্রবেরি-দই আইসক্রিমস্ট্রবেরি-দই আইসক্রিম
প্রণালি: স্ট্রবেরি ৫০০ গ্রাম, চিনি ১২৫ গ্রাম (সোয়া ১ কাপ), লেবুর রস ১ টেবিল-চামচ, টকদই ২০০ গ্রাম (সোয়া কাপ), ঘন দুধ ৪ টেবিল-চামচ, ১ টা লেবুর খোসাকুচি।
প্রণালি: স্ট্রবেরি ধুয়ে শুকিয়ে নিতে হবে। স্ট্রবেরি দুই টুকরা করে ব্লেন্ডারে নিয়ে অর্ধেক চিনি ও লেবুর রস মিলিয়ে পিউরি তৈরি করতে হবে। অন্য বাটিতে দই, বাকি অর্ধেক চিনি, দুধ, লেবুর খোসাকুচি মিলিয়ে খুব করে বিট করে নিতে হবে। এই মিশ্রণের সঙ্গে তৈরি করে রাখা স্ট্রবেরি পিউরি বিট করে নিতে হবে। ডিপ ফ্রিজে জমাতে হবে। এক ঘণ্টা পর পর বের করে বিট করতে হবে। এভাবে তিন-চারবার বিট করে জমিয়ে সাজিয়ে পরিবেশন।

স্ট্রবেরি-দই কেকস্ট্রবেরি-দই কেক
উপকরণ: ময়দা আড়াই কাপ, বেকিং সোডা আধা চা-চামচ, লবণ আধা চা-চামচ, সব একসঙ্গে চেলে নিতে হবে। একটা লেবুর খোসাকুচি, অর্ধেকটা লেবুর রস, মাখন ২০০ গ্রাম, আইসিং সুগার ২ কাপ, ডিম ৩টা, ভ্যানিলা এসেন্স ১ চা-চামচ, টকদই ১ কাপ, স্ট্রবেরি-কুচি ১ কাপ (শুকনা ময়দায় গড়িয়ে নেওয়া)।

প্রণালি: সোয়া কাপ শুকনা ময়দার মিশ্রণে লেবুর খোসাকুচি মিলিয়ে নিতে হবে। বাটিতে মাখন ও চিনি বিট করে ফেঁপে উঠলে ডিম দিয়ে বিট করতে হবে। ডিম একটা একটা করে মেশাতে হবে। লেবুর রস ও ভ্যানিলা দিয়ে বিট করে দই দিয়ে বিট করে নিতে হবে। ধীরে ধীরে বিট করে ময়দার মিশ্রণ মিলিয়ে নিতে হবে। সম্পূর্ণ ময়দার মিশ্রণ মেলানো হয়ে গেলে স্ট্রবেরি হালকা হাতে মেলাতে হবে।

গ্রিজ করে রাখা প্যানে মিশ্রণ ঢেলে বেক করতে হবে, প্রিহিটেড ওভেনে মাঝারি আঁচে ৩০-৩৫ মিনিট। প্রয়োজনে সময় কমবেশি করা যাবে। ঠান্ডা হওয়ার পর সাজিয়ে পরিবেশন।

স্ট্রবেরি স্মুদিস্ট্রবেরি স্মুদি
উপকরণ: তাজা স্ট্রবেরি ১ কাপ, পাকা কলা ১টা, ভ্যানিলা আইসক্রিম আধা কাপ, তরল দুধ ১ কাপ, চিনি ১ টেবিল-চামচ, বরফ কিউব ৪-৫টা।
প্রণালি: ব্লেন্ডারে সব উপকরণ ব্লেন্ড করে নিতে হবে খুব করে। গ্লাসে ঢেলে সাজিয়ে পরিবেশন।