ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ডোবার পানি রোগ নিরাময়ে !

Rate this item
(0 votes)

রোগ নিরাময়ের আশায় পাবনা সদর উপজেলার নলদা ইউনিয়নের একটি ডোবার পানি সংগ্রহ করতে প্রতিদিন শত শত মানুষ ভিড় করছেন। ডোবার পানি পান করে রোগমুক্তির ধর্মীয় কিংবা বৈজ্ঞানিক কোনো প্রমাণ না থাকলেও অন্ধবিশ্বাসে ওই নোংরা পানি পান করে অসুস্থ হয়ে পড়ার ঝুঁকিতে রয়েছেন সেখানকার বাসিন্দারা। যেভাবে শুরু সদর উপজেলার নলদা ইউনিয়নের পূর্ব রাঘবপুর গ্রামের বাসিন্দা জোনাব আলী মোল্লা। বছর তিনেক আগে তিনি মাটি সংগ্রহের জন্য বাড়ির পাশে ছোট একটি পুকুর কাটেন। গ্রামের মানুষ বিভিন্ন কাজে ওই পানি ব্যবহার করতেন। গ্রামের বাসিন্দারা জানান, প্রায় ২০ দিন আগে শারীরিক প্রতিবন্ধী এক সুদর্শন ব্যক্তি তাদের গ্রামে এসে ওই ডোবায় গোসল করেন।

চলে যাওয়ার সময় ওই ব্যক্তি বলে যান, বিশ্বাস নিয়ে ওই ডোবার পানি পান করলে রোগমুক্তি ঘটবে। গ্রামের কয়েকজন তার কথা অনুযায়ী পানি পান করে সুস্থ হয়েছেন বলে দাবি করেন। এ খবর প্রচার হওয়ার পর আশপাশের এলাকার মানুষ ওই পানি সংগ্রহ করতে ছুটে আসেন সেখানে। এদিকে ওই পানিকে কেন্দ্র করে গড়ে উঠেছে ব্যবসাও। ওই গ্রামের বাসিন্দা আযম আলী খান ডোবার সামনে আগরবাতি, মোমবাতি ও খালি বোতল বিক্রির পসরা সাজিয়ে বসেছেন। খালি বোতল ৪ টাকা থেকে ১০ টাকা দরে বিক্রি করছেন বলে জানান তিনি।

বিক্রি ভালোই হচ্ছে বলেও আযম আলী খান জানান। অন্যদিকে পানি নিতে যারা আসছেন, তারা চাল, ডাল ও ছাগলসহ বিভিন্ন খাবার নিয়ে আসছেন। ডোবার পাড়ে দুটি চুলা তৈরি করা হয়েছে। সেখানে খাবার রান্না করে বিলিয়ে দেওয়া হচ্ছে গ্রামবাসীর মধ্যে। চিকিৎসকদের মত ডোবার পানি পান করে রোগমুক্তির খবরে বিস্ময় প্রকাশ করেছেন পাবনার সিভিল সার্জন ডা. তাহসিন বেগম। তিনি জানান, এ ধরনের বিষয়ের বৈজ্ঞানিক কোনো ভিত্তি নেই। বিজ্ঞানে এর কোনো ব্যাখ্যা নেই। বিজ্ঞান এ ধরনের ঘটনাকে সমর্থনও করে না। তিনি আরও বলেন, ডোবা বা খালের পানি পান করা কোনোভাবেই নিরাপদ নয়। বিশেষ করে এই সময়ে এ ধরনের পানি পান করলে ডায়রিয়া, আমাশয়, কলেরা ও জন্ডিসসহ বিভিন্ন পানিবাহিত রোগ হতে পারে।

পাবনা মেডিকেল কলেজের মেডিসিন বিভাগের সাবেক প্রধান ডা. শফিকুল হাসান জুয়েল জানান, পানি খেয়ে রোগ ভালো হওয়ার বিজ্ঞানসম্মত কোনো ব্যাখ্যা নাই। বরং খাল, বিল, ডোবা-নালার পানি শরীরের জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে। ধর্মীয় ব্যাখ্যা এদিকে ডোবার পানি পান করে রোগমুক্তি হতে পারে- কোরআন ও হাদিসে এ ধরনের ঘটনার কোনো ব্যাখ্যা নেই বলে পাবনা ইসলামিয়া মাদ্রাসার আরবি প্রভাষক ও শহরের চাঁপা বিবি মসজিদের সাবেক খতিব মাওলানা আব্দুস শাকুর জানিয়েছেন।

 

 

 

 

 

 

Last modified on Friday, 02 May 2014 20:50