ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

বিনিয়োগ অনুযায়ী চিকিৎসকরা সেবা দিতে ব্যর্থ

Rate this item
(0 votes)

বিনিয়োগ অনুযায়ী চিকিৎসকরা সেবা দিতে ব্যর্থ হচ্ছেন বলে মন্তব্য করেছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান।

বৃহস্পতিবার প্রেসক্লাবে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি বলেন, চিকিৎসকদের কাছ থেকে যে রকম পেশাদারিত্ব আশা করা হচ্ছে তা পূরণ হচ্ছে না। অথচ বিশ্বের অন্যান্য অনেক দেশের তুলনায় বাংলাদেশে হাসপাতাল অবকাঠামোসহ স্বাস্থ্য খাতে অনেক উন্নয়মূলক কার্যক্রম বাস্তবায়ন করা হচ্ছে। কিন্তু বিনিয়োগ অনুযায়ী ইতিবাচক ফল পাওয়া যাচ্ছে না।

বৃহস্পতিবার বিকেলে রাজধানীর সিরডাপ মিলনায়তনে সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) আয়োজিত ’দরিদ্রবান্ধব প্রত্যক্ষ কর নির্ভর বাজেট চাই’ শীর্ষক ২০১৪-১৫ প্রাক-বাজেট আলোচনার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

প্রতিমন্ত্রী বলেন, অতি দরিদ্র জনগোষ্ঠীর সংখ্যা ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে, তাই এই জনগোষ্ঠীকে নিয়ে আরও কাজ করা প্রয়োজন।

আলোচনার মাধ্যমে সাধারণ মানুষকে সচেতন করে তোলার জন্য নাগরিক সমাজের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, যে কোনো বিষয়ে আইনের মধ্যে থেকে নাগরিক সমাজের আলোচনা ও পরামর্শকে সরকার সাধুবাদ জানায়।

কিন্তু আন্দোলনের নামে জ্বালাও পোড়াও কোনোভাবে মেনে নেয়া হবে না। তিনি মন্দকে মন্দ এবং ভালোকে ভালো বলার অনুরোধ জানান।

আলোচনায় সুপ্র চেয়ারপার্সন মুস্তাফিজুর রহমান খানের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন- অনুমিত হিসাব সংক্রান্ত সংসদীয় কমিটির সদস্য ইউসুফ আবদুল্লাহ হারুন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার অন বাজেট এন্ড পলিসি এর পরিচালক এবং ডেভেলপমেন্ট স্টাডিজের অধ্যাপক ড. এম আবু ইউসুফ, অক্সফামের পলিসি এন্ড ক্যাম্পেইন অফিসার ধন রঞ্জন ত্রিপুরা, সুপ্রর নির্বাহী পরিষদ সদস্য আবদুল আউয়াল, ডেইজি আহমেদ, ‘বাঁচতে শেখ’ নারী সংঘের সভাপতি ফিরোজা বেগম প্রমুখ।