ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

একটি রুটির চাইতেও বেশি কার্বোহাইড্রেট থাকে যে ৪টি খাবারে

Rate this item
(0 votes)

আপনি কি জানেন? কিছু কিছু খাবারে থাকে রুটির চাইতে বেশি কার্বোহাইড্রেট থাকে। এসকল খাবার খুব অল্প পরিমাণে খেলেও আপনি পাবেন একটি রুটির সমান কার্বোহাইড্রেট। আর এসব খাবার না বুঝেই অনেকগুলো খেয়ে ফেলার কারণে অতিরিক্ত কার্বোহাইড্রেট গ্রহণ করে ফেলছেন অনেকেই। ফলে মেদ ভুঁড়ি, ডায়াবেটিসের মাত্রা বেড়ে যাওয়া সহ নানান সমস্যায় ভুগছেন অনেক মানুষ। একটি মাঝারী আকৃতির রুটিতে প্রায় ১৩.৬ গ্রাম কার্বোহাইড্রেট থাকে। আসুন জেনে নেয়া যাক কোন ৪টি খাবারে একটি রুটির চাইতেও বেশি কার্বোহাইড্রেট থাকে।


কিসমিস
কিসমিস খেতে অনেকেই ভালোবাসেন। মিষ্টি স্বাদের এই খাবারটি নানান রকমের ডেসার্টে খাওয়া হয়। এমনিতেও চাবিয়ে খেতে ভালো লাগে খাবারটি। কিন্তু আপনি কি জানেন কিসমিসে আছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট? মাত্র সোয়া কাপ কিসমিসে আছে ৩৩ গ্রাম কার্বোহাইড্রেট যা একটি রুটির তুলনায় অনেক বেশি।

মিষ্টি আলু
মিষ্টি আলুতে আছে প্রচুর কার্বোহাইড্রেট। একটি মাঝারী আকৃতির মিষ্টি আলুতে আছে ২৪ ক্যালরি যা একটি রুটির চাইতেও অনেক বেশি। মিষ্টি আলুতে এছাড়াও আছে ১০৫ ক্যালরি, প্রচুর ভিটামিন ও পটাশিয়াম। মিষ্টি স্বাদের কারণে মিষ্টি আলু অনেক গুলো খাওয়া হয়ে যায়। কিন্তু যাদের ওজন সমস্যা আছে অথবা ডায়াবেটিস আছে তাদের এই খাবারটি পরিমিত খাওয়াই ভালো।

আপেল
অবিশ্বাস্য হলেও সত্যি যে একটি বড় আকৃতির আপেলে ২৭ গ্রাম কার্বোহাইড্রেট থাকে যা একটি রুটির চাইতে অনেক বেশি। এছাড়াও এতে আছে ১১৪ ক্যালরি ও ১.৫ গ্রাম ফ্যাট। আপেলের অনেক গুণ এবং এর স্বাদ অসাধারণ। কিন্তু যাদের অতিরিক্ত কার্বোহাইড্রেট গ্রহনে স্বাস্থ্য ঝুঁকি আছে তাদের আপেল খাওয়ার ব্যাপারে সাবধানতা অবলম্বন করাই ভালো।

সয়া মিল্ক
দুধের বিকল্প হিসেবে কেউ কেউ সয়া মিল্ক খেয়ে থাকেন। সয়া মিল্ক সয়াবিন থেকে সংগ্রহ করা হয় এবং এতে আছে প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট। মাত্র এককাপ সয়ামিল্কে আছে ১৫ গ্রাম কার্বোহাইড্রেট, ৮গ্রাম প্রোটিন, ৪গ্রাম ফ্যাট এবং ১৩১ ক্যালরি। হিসেব করলে দেখা যায় যে মাত্র এক কাপ সয়া মিল্কে একটি মাঝারী আকৃতির রুটির চাইতেও বেশি কার্বোহাইড্রেট আছে। তাই যাদের কার্বোহাইড্রেটের কারণে শারীরিক সমস্যা হয় তাদের সয়ামিল্ক এড়িয়ে চলাই ভালো।