ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

মাইগ্রেনের ব্যথা

Rate this item
(0 votes)

মাথাব্যথায় ভোগেন অনেকেই। কারণটা একেকজনের ক্ষেত্রে একেক রকম। কেউ ভোগেন দুশ্চিন্তার কারণে, কেউবা মাইগ্রেনের কারণে। মাইগ্রেনের ব্যথা বুঝবেন কীভাবে, আর করবেনই বা কী?
এ বিষয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের মেডিসিন বিভাগের অধ্যাপক মো. আবদুর রহিম জানান, মাইগ্রেনের ব্যথা সাধারণত মাথার যেকোনো এক দিকে, অর্থাৎ বাম বা ডান দিকে হয়। একই দিক থেকে আবার দুই দিক থেকেও হয়। কিছুদিন পরপর এ ব্যথা হয়। মাথাব্যথা শুরু

হলে সঙ্গে বমির ভাব থাকতে পারে। এ ছাড়া আলোর দিকে তাকালে ব্যথা বাড়ে বলে রোগীর আলোর দিকে তাকাতে অনীহা থাকে। আর রোগী নির্জন স্থানে একা থাকতে পছন্দ করে।

কেন ব্যথা বেড়ে যায়
অতিরিক্ত মানসিক চাপ ও দুশ্চিন্তার কারণে মাইগ্রেনের ব্যথা বাড়তে পারে। আবার অনেক সময় ঘুম কম হলে এটি হয়ে থাকে।

ব্যথা যখন শুরু হয়
মাইগ্রেনের ব্যথা শুরু হলে রোগী সাধারণত স্বাভাবিক কাজকর্ম করতে পারে না। সে আলো ও শব্দ থেকে দূরে থাকতে চেষ্টা করে। তবে যাদের দীর্ঘদিন ধরে এই সমস্যা, তারা লক্ষণ বোঝার সঙ্গে সঙ্গে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ওষুধ খেতে পারে। এতে ব্যথা কমে যাবে শুরুতেই।

জটিলতার আশঙ্কা আছে কি?
মাইগ্রেন থেকে সাধারণত তেমন কোনো জটিলতা হয় না। অনেক সময় শরীরের এক পাশ দুর্বল বা অবশ হয়ে যেতে পারে। তবে এমন হওয়ার আশঙ্কা নেই বললেই চলে। তাই এ নিয়ে দুশ্চিন্তার কোনো কারণ নেই।

প্রতিরোধের উপায়
যেকোনো ধরনের মানসিক চাপ থেকে মুক্ত থাকতে চেষ্টা করুন। দূরে থাকুন দুশ্চিন্তা থেকে। কোনো কারণে অতিরিক্ত দুশ্চিন্তা হলে চিকিৎসকের পরামর্শমতো দুশ্চিন্তা কমানোর ওষুধ সেবন করতে পারেন। কেউ যদি মাইগ্রেনের ব্যথায় ভোগেন, তাহলে অবশ্যই চিকিৎসকের কাছে যেতে হবে।