ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Saturday, 08 March 2014 18:30

সুন্দর নখের জন্য যা করবেন

Rate this item
(0 votes)

 

প্রত্যেক নারী কিংবা পুরুষের মধ্যেই কিছু না কিছু সৌন্দর্য লুকিয়ে থাকে। সেই লুকানো সৌন্দর্যকে খুঁজে বের করে তার সঠিক যত্ন করা প্রয়োজন। আপনি হয়তো নিয়মিত চুলের যত্ন করছেন, মুখের যত্ন করছেন। কিন্তু আপনার হাত রয়ে গেল অবহেলিত। যে কারণে হাতগুলো খসখসে, নখগুলো ভাঙা, কিংবা দাগযুক্ত হয়ে আছে। একটু ভাবুন তো চুল, মুখ কিংবা শরীরের অন্যান্য অংশের এত যত্নআত্তি করে শেষ পর্যন্ত আপনার হাতের যদি এ অবস্থা হয় তাহলে সব পরিশ্রম আর সুন্দরের সাধনা বিফলে যাবে। অসম্পূর্ণ থেকে যাবে সৌন্দর্য চর্চা। তাই অন্যান্য অঙ্গের মতো হাতেরও বিশেষ যত্ন প্রয়োজন।

 

 

কালের বিবর্তনে ফ্যাশনের ছোঁয়া লেগেছে আমাদের প্রতিটি অঙ্গে। বাদ যায়নি হাতের নখও। অল্প বয়সী তরুণী-কিশোরীরা একটু বেশি ফ্যাশন সচেতন। তাই তাদের নখও ইদানীং সেজে উঠেছে বর্ণিল রঙে। বাহারি রঙের নেলপলিশ ব্যবহার করা এখনকার টিন ফ্যাশন। ড্রেসের সঙ্গে মানিয়ে, ম্যাচ করে নেলপলিশ লাগালে যে আপনার গেটআপে আলাদা স্মার্টনেস যুক্ত হয় তা বলার অপেক্ষা রাখে না। নেল কালারের পাশাপাশি আজকাল ‘ফলস নেল’ লাগানোর একটি ট্রেন্ড চালু হয়েছে। নানা রং আর সাইজের এসব নেল একদিক দিয়ে যেমন ফ্যাশনেবল তেমনি অন্যদিক দিয়ে ঝামেলাহীনও। এ ধরনের নেলের সবচেয়ে বড় সুবিধা হচ্ছে—এ ধরনের নেলের জন্য আপনার নখ লম্বা করা বা নেলপলিশ কিনে লাগানোর প্রয়োজন পড়ে না। এসব নেল সেটের সঙ্গে আলাদা গাম বা আঠা থাকে যা নেলগুলোতে লাগিয়ে আপনি আপনার নখে পরে নিতে পারেন। আবার ইচ্ছামতো খুলেও ফেলতে পারেন। সাধারণত জমকালো পার্টিতে ড্রেসের সঙ্গে ম্যাচ করে পরা হয়। বিভিন্ন পার্লারে ঢুঁ মারলে এসব ফলস নেলের দেখা পাওয়া যাবে। এ ক্ষেত্রে মনে রাখতে হবে বিশেষ অনুষ্ঠান ছাড়া এ ধরনের নেল ব্যবহার করলে এটি যেমন দৃষ্টিকটু লাগবে তেমনি আপনার বয়স অনুযায়ী মানানসইও হবে না। আর ফলস নেল যারা লাগাতে পছন্দ করেন না তারা নরম্যাল কালার নেল ব্যবহার করতে পারেন। তবে কালার নেল বা নেলপলিশ লাগানোর আগে কিছু বিষয়ের দিকে দৃষ্টি দিতে হবে।

 

নেপলিশ লাগনোর আগে যা যা করণীয়—

 

 

♣ নখে আগে কোনো নেলপলিশ লাগানো থাকলে নেলপলিশ রিমুভার দিয়ে পরিষ্কার করে নেবেন।

 

♣ ফাইলার দিয়ে নখ ফাইল করে শেপ করে নিন।

 

♣ ৫ মিনিট কুসুম গরম পানিতে শ্যাম্পু গুলে সেই পানিতে হাত ডুবিয়ে রাখুন।

 

♣ এরপর প্রতিদিনের পরিচর্যায় যা করণীয় তা করবেন।

 

♣ সবশেষে নিজের পছন্দমত নেলপলিশ লাগিয়ে নিন।

 

♣ সবসময় নখে নেলপলিশ লাগিয়ে রাখলে নখ কালো হয়ে যেতে পারে। তাই মাঝে অন্তত চার-পাঁচদিন নখে নেলপলিশ লাগাবেন না।

 

চকচকে, উজ্জ্বল সাজের চাইতে এখন অনেক বেশি জনপ্রিয় পরিচ্ছন্ন পরিপাটি একটা লুক। অন্যসবের সাথে আপনার নখের সাজও আপনার রুচির পরিচয় বহন করে। নখের সৌন্দর্যের জন্য আগে হাত-পায়ের যত্ন নিতে হবে। এজন্য করতে পারেন মেনিকিউর ও পেডিকিউর। এরপর পরিষ্কার হাত কিংবা পায়ে রঙের জাদু ছড়াতে নখ রঙিন করতে পারেন নেলপলিশ দিয়ে বা নেইল আর্ট করে। সুন্দর ডিজাইন, দুই-তিন কালার শেড করে করতে পারেন নেইল আর্ট। প্রায় সব পার্লারই নেইল আর্ট করে থাকে। ঘরে বসে নিজে করতে চাইলে নেইল আর্টের সেট বাজারে কিনতে পাওয়া যায়, সেটা কিনে করতে পারেন। প্রথমে নখকে ফাইল করে নেইল আর্টের যে স্ট্যাম থাকে তার মাধ্যমে নখে ছাপ দিয়ে ডিজাইন করে দুই-চার মিনিট অপেক্ষা করুন শুকানোর জন্য। এপর এই ডিজাইনের উপর ট্রান্সপারেন্ট নেলপলিশ লাগিয়ে নেবেন। লক্ষ্য রাখুন নখে ছাপ দিয়ে যে ডিজাইন করছেন তা ভালো করে শুকিয়ে যাবার পর ট্রান্সপারেন্ট নেলপলিশ লাগাবেন। তা না হলে ডিজাইন ছড়িয়ে নষ্ট হয়ে যাবে।