ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

Monday, 08 September 2014 16:57

যে ভুলগুলো আপনার জীবন থেকে কেড়ে নিচ্ছে সফলতার স্বাদ

Rate this item
(0 votes)

জীবনে সুখ ও সমৃদ্ধি আনতে সকলেই নিজের কাজে সফলতা চান। কাজে সফলতা শুধুমাত্র জীবনে সুখ সমৃদ্ধই আনে না, পাশাপাশি আনে মানসিক প্রশান্তি। নিজের ওপর আত্মবিশ্বাস জন্মায় কাজে সফলতা পেলে। একধরণের আত্মতৃপ্তি আসে মনে। কিন্তু সব সময়েই কি কাজে সফলতা আসে? না। সব সময় সব ক্ষেত্রে সফলতা আসে না। সব কাজেই সফল হওয়া যায় না।

কিন্তু একবার ভেবে দেখেছেন, আপনি কেন কাজে সফলতা পাচ্ছেন না? নিজের ভাগ্যের ওপর দোষ দিয়ে নাহয় মানসিক শান্তি খুঁজছেন, কিন্ত মনে করে দেখুন তো আপনার কোনো ভুলের জন্য আপনি কাজে বিফলতা পাচ্ছেন না তো? এমনটি হতেই পারে। আপনার কাজে কোনো ছোটোখাটো ভুল হলেও আপনার পুরো কাজটি নষ্ট হয়ে যেতে পারে। কিন্তু কী হতে পারে সেই কারণ? চলুন তবে জেনে নেয়া যাক কাজে সফলতা না পাওয়ার সম্ভাব্য কিছু কারণ।


একেবারে প্রথম ধাপ থেকে কাজ শুরু না করা
অনেকেই আছেন যারা মনে করেন ‘একই ধরণের অনেক কাজ করে কাজটি সম্পর্কে সব জানা হয়ে গিয়েছে তাই নতুন করে আর জানার প্রয়োজন নেই’। কিন্তু এটি অনেক বড় একটি ভুল কাজ। কারণ হতে পারে আপনি একই ধরণের কাজ আগে করেছেন কিন্তু প্রত্যেকটি কাজই আলাদা হতে পারে ধরণের দিক থেকে। তাই কাজটি শুরু করার আগে কাজের খুঁটিনাটি সব জেনে নিন এবং একেবারে প্রথম থেকেই কাজ করা শুরু করুন।

ঠিকমতো চিন্তা ভাবনা না করেই সিদ্ধান্ত নিয়ে ফেলা
একটি কাজে সফলতা আনতে হলে সব কিছু ভেবে চিন্তে করতে হয়। হুট করে কোনো সিদ্ধান্তে চলে আসা সফলতার বিপরীতে কাজ করে। আপনি সব কিছু ভালো করে না জেনেই একটি সিদ্ধান্ত নিয়ে ফেললেন কিন্তু তা কাজটির জন্য ভালো নাও হতে পারে। আগে আপনার সিদ্ধান্তের পরবর্তী সকল সম্ভাব্য ফলাফল সম্পর্কে বুঝে নিন তারপর সিদ্ধান্তটি গ্রহন করুন।

মনোযোগ না দেয়া
আমরা যখন একটি কাজ করতে বসি তখন স্বাভাবিকভাবেই সেই কাজের প্রতিই আমাদের মনোযোগ আটকে থাকে। এবং তাই উচিৎ। কিন্তু কাজটিতে বিফলতা আসার অন্যতম কারণ হচ্ছে প্রয়োজন অনুযায়ী মনোযোগ না দেয়া। দেখা গেল আপনার সামান্য মনোযোগের অভাবে খুব সামান্য একটি ভুল আপনার নজর এড়িয়ে গিয়েছে। এতে করে আপনার সম্পূর্ণ পরিশ্রম মাঠে মারা যাবে। তাই কাজে সঠিক মনোযোগ দেয়ার চেষ্টা করুন।


একবার ভুল হলে তা নিয়ে বিষণ্ণ হয়ে পরা
মানুষ একেবারে পারফেক্ট কখনোই হতে পারেন না, পারবেন না। কাজে ভুল হতেই পারে। একজন মানুষ মেশিন নয় যে তার সকল কাজ সঠিক হবে। কিন্তু সমস্যা হলো আমাদের কাজে যখন একবার ভুল হয় তা নিয়ে আমরা অনেক বিষণ্ণ হয়ে পড়ি। দ্বিতীয়বার সেই কাজটি করার উৎসাহ একেবারেই হারিয়ে ফেলি যা কাজটিতে সফলতা আসার পথে অন্যতম বাঁধা। তাই কাজে ভুল হলে বিষণ্ণ হয়ে না পরে কাজটি নিয়ে ভাবুন। এবং বারবার অনুশীলন করুন। এতে ভুলটি নজরে পড়ে যাবে।

এমন কাজ করা যেটাতে কোনো আগ্রহই নেই
কোনো কাজে আপনি তখনই বারবার বিফল হবেন যখন আপনি কাজটি মন থেকে উৎসাহ নিয়ে না করতে পারেন। আমাদের মধ্যে অনেকেই আছেন যারা নিজের ইচ্ছের বিরুদ্ধে শুধুমাত্র বাধ্য হয়ে অপছন্দের কাজে নিয়োজিত থাকেন জীবনের তাগিদে। এতে কিন্তু জীবনে উন্নতির চাইতে অবনতিই বেশি হবে। কারণ আপনি নিজের ইচ্ছার বিরুদ্ধে যাই করবেন না কেন তাতে নিজের ১০০% কর্মদক্ষতা দিতে পারবেন না। তাই এমন কাজ করুন যাতে আপনার আগ্রহ রয়েছে। যা আপনি করতে পছন্দ করেন।