ঢাকা,শুক্রবার, ১৩ মার্চ ২০১৫, ২৯ ফাল্গুন ১৪২১, ২১ জমাদিউল আউয়াল ১৪৩৬

ছেলেরা মেয়েদের চেয়ে বেশি স্বাস্থ্যবান ও সুখী হয়!

Rate this item
(0 votes)

নতুন এক জরিপে দেখা গেছে, ছেলেরা মেয়েদের চেয়ে স্বাস্থ্যবান এবং সুখী হয়। ২ হাজার মানুষের ওপর চালানো এক জরিপে এই তথ্য বেরিয়ে আসে। মানুষগুলোর ওজন, আকৃতি, চেহারা এবং তাদের প্রতি অন্যদের অনুভূতির ওপর নির্ভর করে এই জরিপ পরিচালনা করা হয়।

অপরদিকে জরিপের তথ্য মতে, শতকরা ৪৯ ভাগ ক্ষেত্রে মেয়েরা এ তূলনায় আত্মকেন্দ্রিক এবং সন্তুষ্ট হয়ে থাকে। মেয়েরা ছেলেদের তুলনায় খাবারে নিয়মকানুন মেনেও চলে বেশি।

শতকরা ৬০ ভাগ ছেলের তথ্যানুসন্ধানে দেখা যায়, খুব বেশি হলে তারা মাসে একবার চাপ অনুভব করে যেখানে শতকরা ৬০ ভাগ মেয়ে সপ্তাহে অন্তত একবার উদ্বিগ্ন থাকে। ৭০ ভাগ ছেলে জানায়, তারা খুব কমই অবসাদে ভোগে, যেখানে পঞ্চাশ ভাগের বেশি মেয়ে সপ্তাহে অন্তত একবার অবসাদে ভোগে।

অপরদিকে মাথা ব্যাথা, মুটিয়ে যাওয়ার হার অথবা হজমজনিত সমস্যার হারও ছেলেদের চেয়ে মেয়েদের বেশি। শতকরা ৬৪ ভাগ মেয়ে এসব সমস্যায় ভুগে থাকেন। শতকরা ৭০ ভাগ ছেলে মাথাব্যাথা বা হজমজনিত সমস্যায় মাসে খুব বেশি হলে একবার ভোগেন।

জরিপ পরিচালনাকারী পুষ্টিবিজ্ঞানী পেট্রিক হলফোর্ড বলেন, ‘মেয়েরা বেশি স্বাস্থ্য সচেতন হয়ে থাকলেও তারাই বেশি অবসন্ন থাকেন এবং অন্যান্য শারীরিক ও মানসিক সমস্যায় ভুগে থাকেন।’

তিনি আরো বলেন, ‘এই জরিপ প্রমাণ করে রোগ না থাকলে মানুষ সুস্বাস্থ্যের অধিকারী হয় ঠিকই কিন্তু স্বাস্থ্যবান বলতে আরো অনেক কিছু বোঝায়। স্বাস্থ্যবান তাকেই বলা হবে, যার কাজ করার মানসিক এবং শারীরিক ক্ষমতা বেশি, মনের অবস্থা স্থির থাকে এবং মন যেকোনো কাজে সাড়া দেওয়ার ক্ষেত্রে সংবেদনশীল থাকে।’